টিভি চ্যানেল বেছে নেওয়ার আগে মাথায় রাখুন এই ১০টি বিষয়, তাহলেই কমবে বিল

এয়ারটেল ,টাটা স্কাই ,ডিস টিভি ১০০টি চ্যানেলর জন্য ১৫৪ টাকার বেশি নিতে পারবেনা।

  

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই DTH সার্ভিসের জন্য নতুন নিয়ম এনেছে।যার ফলে গ্রাহকরা তাদের পছন্দ অনুসারে টিভি চ্যানেল বেছে নিতে পারবে।এর আগে গ্রাহকদের যে চ্যানেল দেখতে পছন্দ নয়,তার জন্য ও টাকা দিতে হতো।ফলে ট্রাইয়ের নতুন নিয়মে গ্রাহকদের খরচ অনেকটাই কমবে বলে আশা করা যায়। ট্রাই চ্যানেল বেছে নেওয়ার জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দিয়েছে।

নতুন এই নিয়মে DTH পরিষেবা প্রদানকারী যেমন এয়ারটেল ,টাটা স্কাই ,ডিস টিভি ১০০টি চ্যানেলর জন্য ১৫৪ টাকার বেশি নিতে পারবেনা।আবার গ্রাহকরা যদি পেড চ্যানেল পছন্দ করেন তবে তাকে শুধুমাত্র ওই চ্যানেলের মূল্য দিতে হবে।ট্রাইয়ের নির্দেশ মেনে সোনি , জি, ষ্টার,ডিসকভারি তাদের চ্যানেলের মূল্য ইতিমধ্যে ঘোষণা করেছে।

চ্যানেল বেছে নেওয়ার আগে মাথায় রাখুন এই ১০ বিষয় :

১. যদিও সমস্ত বড়ো বড়ো ব্রডকাস্টাররা আলাদা আলাদা চ্যানেলের মূল্য ধার্য করেছে।তবে কম্বো প্যাক নিলে আপনি অনেক কম মূল্যে সব কটি চ্যানেল পেয়ে যাবেন।আবার ব্রডকাস্টাররা চ্যানেলের উপর অনেক ছাড় দিচ্ছে।

২. SD চ্যানেলের জন্য এয়ারটেল ডিটিএইচ ও টাটা স্কাই এর বেস প্যাক শুরু হচ্ছে ৯৯ টাকা থেকে। গ্রাহক যদি মনে করেন তবে তার পছন্দের চ্যানেলটিকে বেস প্যাকে ঢোকাতে পারেন। তবে তারজন্য তাকে ওই চ্যানেলের ধার্যমূল্য দিতে হবে।

৩. নতুন নিয়ম অনুসারে যদি কোনো গ্রাহক ১০০ চ্যানেলের বেশি দেখতে চায় তবে তাকে ২৫ টি চ্যানেলের জন্য আরো ২০ টাকা দিতে হবে।BARC দ্বারা সার্ভেতে জানা গেছে ৮০% মানুষ ৪০টির কম চ্যানেল দেখেন।

৪. ট্রাই বলেছে যদি কোনো গ্রাহক ঠিকঠাক চ্যানেল বেছে নিতে পারে তবে তাকে অনেক কম টাকা খরচ করতে হবে।

৫. ট্রাই থেকে পাওয়া রিপোর্ট অনুসারে ৪০ টি ব্রডকাস্টারের ৩৩০ টির বেশি এইচডি ও এসডি চ্যানেল আছে। আবার FTA চ্যানেলের সংখ্যা  ৫৩৫ টিরও বেশি।

৬. ৪০ টি ব্রডকাস্টারের মধ্যে ১৭ টি,কিছু চ্যানেল একসাথে করে ডিসকাউন্টের সাথে আমাদের সামনে এনেছে। যেমন ৯ টি চ্যানেলের আলাদা আলাদা ভাবে নিলে দাম পড়বে ৬৩ টাকা।কিন্তু একসাথে নিলে ৩১ টাকায় হয়ে যাবে।

৭. এইচডি চ্যানেলগুলিকে এসডি চ্যানেলের সাথে মেশানো যাবেনা।

৮. সার্ভিস প্রোভাইডার ছাড়াও গ্রাহকরা বাজার থেকে সেট টপ বক্স নিতে পারে। তবে দেখতে হবে সেটি টিভিতে সাপোর্ট করছে কিনা।

৯. ট্রাই ঘোষণা করেছে ৩১ জানুয়ারি পর্যন্ত গ্রাহকরা বিনা বাধায় সব চ্যানেল দেখতে পারবে।এরপর যদি চ্যানেল না বেছে নেওয়া হয় তবে বেশ প্যাক এক্টিভ হয়ে যাবে ,যেখানে কোনো পেড চ্যানেল থাকবেনা।

১০. সমস্ত কেবল ও ডিটিএইচ কোম্পানিকে নির্দেশ দেওয়া হয়েছে ৯৯৯ চ্যানেল নাম্বারে একটি ইনফরমেশন চ্যানেল রাখতে হবে।

পড়ুন : কোন কেবল টিভি চ্যানেলের কত দাম, মাসিক খরচ জেনে নিন