BSNL এর নেটওয়ার্ক পরিষেবা নিয়ে অভিযোগ আছে? এইভাবে জানান

নেটওয়ার্ক সমস্যা নিয়ে ভারতে কমবেশি সমস্ত টেলিকম কোম্পানিদের বিরুদ্ধে অভিযোগ আছে গ্রাহকদের। তবে এই তালিকায় BSNL হয়তো সবার শীর্ষে। বর্তমানে BSNL ভারতের অন্যান্য টেলিকম অপারেটরদের থেকে অনেকটা সস্তায় রিচার্জ প্ল্যান অফার করে। কিন্তু নেটওয়ার্কের সমস্যার কারণে গ্রাহকরা এই প্ল্যানগুলির সুবিধা নিতে পারে না। আবার কাস্টমার কেয়ারে কল করেও সমস্যার সমাধান হয়না। সেকারণেই এবার BSNL গ্রাহকদের অনলাইনে অভিযোগ জানানোর ব্যবস্থা করে দিল। চলুন তাহলে এক নজরে দেখে নিই কিভাবে অনলাইনে অভিযোগ জানানো যাবে।

BSNL গ্ৰাহকদের অভিযোগ জানানোর পদ্ধতি 

নেটওয়ার্ক বা অন্যান্য সমস্যার কথা জানানোর জন্য প্রথমে গ্রাহককে http://210.212.70.157/pgs/internet/pgwebregn.asp ওয়েবসাইটে যেতে হবে। লিঙ্কে ক্লিক করলেই ‘Grievance Registration Form of BSNL’ নামে একটি ফর্ম দেখতে পাবেন। এরপর কিছু আবশ্যক তথ্য দিতে হবে। আপনি কোন টেলিকম সার্কেলের বাসিন্দা, আপনার নাম ইত্যাদি তথ্য এখানে পূরণ করতে হবে।

এরপর ঠিকানা দেওয়ার একটি ঘর থাকবে। এখানে যে ঠিকানায় আপনি সমস্যা অনুভব করছেন সেই ঠিকানাটি দিতে হবে। এরপর ‘Place/Exg-Code’-এ আপনার পিনকোড দিতে হবে। তাছাড়া, BSNL প্রতিনিধিরা যাতে সহজে আপনার সাথে যোগাযোগ করতে পারে তার জন্য আপনার ফোন নম্বর এবং ইমেল অ্যাড্রেসও লিখতে হবে।

এছাড়া এই ফর্মে আর একটি জরুরি বিষয় জানাতে হবে যা হলো আপনার সমস্যার ধরন। ‘Grievance Nature’ নামক ঘরে এটি লিখতে হবে। এখানে বেশ কতকগুলি বিকল্প দেওয়া থাকবে। তার মধ্যে আপনার সমস্যাটি বেছে নিতে হবে। এরপর ‘Grievance in Brief’ এই ঘরটিতে আপনি সংক্ষেপে আপনার সমস্যার কথা বর্ণনা করতে পারেন।

সমস্ত সমস্যা জানানো হয়ে গেলে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। প্রসঙ্গত ফর্ম সাবমিট না করতে চাইলে ‘এক্সিট’ বাটনে ক্লিক করতে হবে।