অস্থায়ী কর্মীরা পাবে একাধিক সুযোগ সুবিধা, eShram পোর্টালে কীভাবে রেজিস্ট্রেশন করবেন জেনে নিন

Gig Worker কারা? eShram পোর্টালে রেজিস্ট্রেশন করবেন কীভাবে জেনে নিন

how-to-register-on-eshram-portal-for-free-who-are-gig-workers

How to register on eShram Portal: অস্থায়ী ও অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্য দেশের কেন্দ্রীয় সরকার গত বছর eShram পোর্টাল লঞ্চ করে। কোনোরকম অর্থ খরচ না করেই উক্ত ধরনের প্রতিটি কর্মী এই পোর্টালে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন বলে সরকার জানায়। বর্তমানে সেই কাজ করার জন্য আগ্রহীদের eShram পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটের (eshram.gov.in) শরণাপন্ন হতে হবে। তাছাড়া বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে কর্মরত কমন সার্ভিস সেন্টার (CSCeGov) এবং জেলা/উপজেলায় অবস্থিত রাজ্য সরকারের ফিল্ড অফিসে গিয়েও পোর্টালে রেজিস্ট্রেশন করা যাবে।

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশনের মাধ্যমে অস্থায়ী ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নানান সুযোগসুবিধা গ্রহণ করতে পারবেন। ফলে এই মুহূর্তে খুব স্বাভাবিকভাবেই পোর্টালে নাম লেখানোর হিড়িক পড়ে গিয়েছে। কিন্ত নাম নথিভুক্তির আগে আগ্রহীদের ই-শ্রম পোর্টাল ও এর সুবিধাগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে। নইলে ভবিষ্যতে এর দ্বারা পুরোপুরি উপকৃত হওয়া যাবে না।

eShram Registration: আপনি Gig Worker কিনা নিশ্চিত করুন

eShram পোর্টালে রেজিস্ট্রেশনের সময় আগ্রহীরা প্রথমেই এই প্রশ্নের মুখে পড়ছেন। সুতরাং এর উত্তর দিতে হলে আপনাকে গিগ কর্মী কারা সেটা জানতে হবে। উল্লেখ্য, সরকারি সংস্থা CSCeGov ইতিমধ্যেই প্রশ্নটির উত্তর জানিয়ে দিয়েছে। নিজেদের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে তারা স্পষ্ট করে দিয়েছে যে স্বাধীন চুক্তিকারী, প্রাতিষ্ঠানিক, চুক্তিভিত্তিক, আহূত বা অন-কল (on-call) এবং অস্থায়ী কর্মীরা সকলেই গিগ কর্মী পরিচয়ের আওতায় পড়বেন। অর্থাৎ ক্যাব চালক থেকে শুরু করে খাবার সরবরাহকারী, যানবাহন সাফাইকারি প্রভৃতি পেশার সাথে জড়িত মানুষ গিগ কর্মী হিসেবে তাদের নাম নথিভুক্ত করতে পারেন। ফলে আবেদনের সময় নিজের জন্য উপযুক্ত বিকল্প বেছে নিন।

অবগতির জন্য জানিয়ে রাখি, ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার জন্য আবেদনকারীর আধার নম্বর, আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের প্রয়োজন পড়বে।

eShram পোর্টালে কীভাবে রেজিস্ট্রেশন করবেন

১। প্রথমে eShram পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইট (eshram.gov.in) ওপেন করুন।

২। এবার হোম পেজ থেকে ‘Register on eSHRAM’ লিঙ্কে ক্লিক করতে হবে।

৩। নিজের আধার কার্ডের সাথে সংযুক্ত মোবাইল নম্বর ও সঠিক ক্যাপচা কোড প্রদান করুন। তারপর send OTP বিকল্প বেছে নিন।

৪। এরপর সাইটের নির্দেশগুলি অনুসরণ করুন।

অবশ্য যে সমস্ত শ্রমিকের কাছে আধারের সাথে সংযুক্ত মোবাইল নম্বর নেই, তারা নিকটবর্তী কমন সার্ভিস সেন্টারে গিয়ে বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে পোর্টালে রেজিস্ট্রেশন করতে পারবেন।

উল্লেখ্য, ই-শ্রম পোর্টালে নথিভুক্তির পরে শ্রমিকেরা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY) অধীনে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা-বীমা ও অন্যান্য সামাজিক সুরক্ষা লাভ করতে পারবেন।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020