Gmail থেকে Google Meet এর আইকন কিভাবে সরাবেন

how-to-remove-google-meet-icon-from-gmail-app

বর্তমান সময়ে Zoom, Teamlink, Skype বা Google Meet-এর মতো ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনগুলি, আমাদের জীবনে অক্সিজেনের মতই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পরিস্থিতির চাপে, পড়াশোনা বা কাজের জন্য এই অ্যাপগুলির ওপরেই আমাদের নির্ভর করতে হচ্ছে। অন্যদিকে, অ্যাপ্লিকেশনগুলির ডেভেলপাররা প্রায়ই তাদের ভার্চুয়াল মিটিং সফটওয়্যারটি আপডেট করছে এবং নতুন ফিচার আনছে। ঠিক এমনই নতুন ফিচার এনেছে টেক জায়ান্ট Google।

সম্প্রতি গুগল, তার Gmail এবং Google Meet পরিষেবাদুটিকে সংহত করেছে। আসলে Gmail-এ একটি নতুন আপডেট এসেছে, যার ফলে এখন থেকে Gmail অ্যাপ্লিকেশনটির Compose বাটনের ঠিক নীচে, ভার্চুয়াল কনফারেন্স অর্থাৎ Meet-এর জন্য একটি ডেডিকেটেড আইকন দেখা যাচ্ছে। এমনিতে এই নতুন ফিচারটি খুবই কাজের কারণ, এর জন্য আপনাকে আলাদা করে গুগল মিট অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে রাখতে হবেনা। নতুন ‘মিট’ ইন্টারফেসটিও বেশ অন্যরকম।

যারা রোজ অনেকগুলি ভিডিও কনফারেন্স করেন তাদের জন্য এই ফিচারটি বেশ কার্যকরী। কিন্তু অনেকেই এই নতুন ইন্টারফেসে স্বচ্ছন্দ বোধ করছেন না। আপাতত এতে কনফারেন্সে অংশগ্রহণকারীদের নাম অ্যালফাবেটিকাল শর্টে দেখাও যায়না, ফলে বেশ কিছুটা সমস্যা হচ্ছে। তবে আপনারা যদি ফোনের জিমেল থেকে এই মিট আইকন বা ফিচারটিকে রিমুভ করতে চান, সেক্ষেত্রে আপনাকে বেশি কিছুই করতে হবেনা। জিমেল অ্যাপ্লিকেশনের সেটিংস মেনুতে গিয়ে কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করলেই জিমেলে মিট আইকনটি আর দেখা যাবেনা।

কীভাবে জিমেল অ্যাপে মিট ফাংশন থেকে মুক্তি পাবেন:

১. জিমেল অ্যাপ্লিকেশনে গিয়ে ওপরের বাম কোণে তিন-রেখাযুক্ত অপশনে ক্লিক করুন।
২. এরপর নীচে স্ক্রল করে Setting অপশনে যান।
৩. সেটিংস মেনুতে, আপনি আপনার জিমেল অ্যাকাউন্টের নামের অপশনটি নির্বাচন করুন।
৪. এরপর একটু স্ক্রল করে নিচের দিকে গেলেই আপনি Meet-এর আলাদা সেকশন দেখতে পাবেন। সেখান থেকে Show the meet tab for video calling অপশনটি অফ করলেই Google Meet আইকনটি রিমুভ হয়ে যাবে।