অপছন্দের টিভি চ্যানেলের জন্য প্রতি মাসে টাকা গুনছেন? এভাবে রিমুভ করুন আর খরচ বাঁচান

how-to-remove-or-add-tv-channels-pack-via-trai-channel-selector-web-portal
TRAI -এর Channel Selector web portal ব্যবহার করে চ্যানেল প্যাক মডিফাই করুন

কয়েক বছর আগে ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’ বা TRAI, ডিটিএইচ (ডাইরেক্ট-টু-হোম) এবং কেবল কানেকশনের জন্য নয়া নিয়ম জারি করেছিল। এই নিয়ম অনুযায়ী, ইউজারদের শুধুমাত্র তাদের দ্বারা ব্যবহৃত চ্যানেলগুলির জন্যই অর্থ প্রদান করতে হবে। অর্থাৎ, ইউজাররা নিজেদের টিভিতে উপলব্ধ চ্যানেলগুলির তালিকাকে কাস্টমাইজ করার পাশাপাশি অনাবশ্যক চ্যানেলগুলিকে প্যাক থেকে অপসারিত করতে পারবেন। আর, এই কাজটি যাতে গ্রাহকেরা বাড়িতে বসেই সম্পন্ন করতে পারেন তার জন্য TRAI ২০১৮ সালে একটি চ্যানেল সিলেক্ট অ্যাপও নিয়ে এসেছিল। তবে বহু কেবল বা ডিটিএইচ গ্রাহকদের কাছে স্মার্টফোন না থাকার দরুন তারা এই অ্যাপটিকে অ্যাক্সেস করতে সক্ষম হননি। তাই গ্রাহকদের এই সমস্যার সমাধান করতে TRAI গত জুন মাসে ‘Channel Selector web portal’ নামক একটি ওয়েবসাইট লঞ্চ করেছিল। সেক্ষেত্রে, সদ্য লঞ্চ হওয়া এই পোর্টালটি ইউজারদের ১৫টির মতো সার্ভিস প্রোভাইডারদের চ্যানেল প্যাককে মোডিফাই করতে এবং পেমেন্ট করার আগে বিল অ্যানালিসিস করতে দেবে। আসুন কীভাবে ট্রাইয়ের চ্যানেল সিলেক্ট ওয়েব পোর্টালের মাধ্যমে চ্যানেল প্যাক মডিফাই করা যায় জেনে নিই।

TRAI -এর Channel Selector web portal ব্যবহার করে চ্যানেল প্যাক মডিফাই কীভাবে করবেন

১. আপনি যদি আপনার টিভিতে বিদ্যমান থাকা চ্যানেলগুলিকে মোডিফাই করতে চান তাহলে, প্রথমেই আপনাকে CSAP Web Portal -এ চলে যেতে হবে।

২. ওয়েব পোর্টালটির ডান দিকে ‘Subscriber Log-in’ নামক একটি অপশন দেখতে পারবেন।

৩. এখানে, নিচের দিকে ১৫টি ডিটিএইচ কোম্পানির অপশন দেখতে পারবেন। এই তালিকার থেকে আপনি নিজের ডিটিএইচ অপারেটর কোম্পানিটিকে বেছে নিন।

৪. এরপর, একটি নতুন উইন্ডো বা পেজ ওপেন হবে। এখানে, রেজিস্টার্ড ফোন নম্বর, সাবস্ক্রাইবার আইডি এবং সেট-টপ বক্স নম্বর -এই তিনটি অপশন আপনাকে দেওয়া হবে। এর মধ্যে থেকে যেকোনো একটি অপশনকে সিলেক্ট করে যথাযথ তথ্য এন্টার করুন।

৫. এখন আপনার ফোনে একটি OTP পাঠানো হবে। সেটিকে এন্টার করুন।

৬. ওয়েবসাইটে OTP দেওয়ার সঙ্গে সঙ্গে পুনরায় একটি নতুন উইন্ডো ওপেন হবে। এখানে, আপনি কোন কোন চ্যানেলকে সাবস্ক্রাইব করেছেন তার একটি তালিকা দৃশ্যমান হবে।

৭. আপনি যদি এই তালিকায় থাকা কোনো চ্যানেলকে কিনতে বা সরিয়ে দিতে চান তাহলে, ‘edit subscription’ অপশনে ক্লিক করুন।

৮. এর পরে একটি দীর্ঘ তালিকা আপনার স্ক্রিনে ফুটে উঠবে। এখানে আপনি অনেকগুলি চ্যানেলের নাম দেখতে পাবেন।

৯. আপনি যদি কোনো চ্যানেল বা প্যাকগুলিকে সরিয়ে দিতে চান তবে, চ্যানেল নামের পাশে থাকা টিক চিহ্নযুক্ত অপশনের ওপর ক্লিক করুন। এটি করলে চ্যানেলটি তালিকা থেকে সরে যাবে। আর আপনি যদি কোনো চ্যানেলটি কিনতে চান তবে, চ্যানেল নামের পাশে থাকা টিক চিহ্নযুক্ত অপশনে ক্লিক করে চ্যানেলটিকে কিনে নিন এবং ‘Save Draft’ বিকল্পটিকে সিলেক্ট করুন।

১০. চ্যানেল প্যাক অ্যাড বা ডিলিট করার প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে, ‘Proceed’ অপশনে ক্লিক করুন। পরবর্তী ধাপে, আপনাকে অপ্টিমাইজেশনে ক্লিক করার পর, ‘OK’ বাটনটিকে ক্লিক করতে হবে।

১১. এবার আপনাকে জিজ্ঞাসা করা হবে যে, আপনি কোনো ফ্রি চ্যানেল নিতে চান কিনা। যদি আপনি নিতে ইচ্ছুক থাকেন তাহলে, পছন্দসই চ্যানেলগুলিকে সিলেক্ট করুন এবং ‘Add Channel’ বাটনে ক্লিক করুন।

১২. পরিশেষে, ‘Proceed’ অপশনে ক্লিক করলেই আপনার চ্যানেল প্যাকটি মোডিফাই হয়ে যাবে। তবে এর জন্য কিছুক্ষন অপেক্ষা করতে হবে আপনাকে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।