আপনার নামে অন্য কেউ চালাচ্ছে Facebook অ্যাকাউন্ট, এভাবে রিপোর্ট করুন

how-to-report-facebook-fake-profile

আজকাল সোশ্যাল মিডিয়া সাইটগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় Facebook। আমরা আমাদের প্রতি দিনকার প্রতি মুহূর্তের সমস্ত খবর ফেসবুকের মাধ্যমে আপডেট করে থাকি। কিন্তু এর ফলে যে সমস্যা হয় তা হল আমাদের সব তথ্যই এখন যে কেউ দেখে দেখে নিতে পারে। ফলে অনেকে অসৎ উদ্দেশ্য নিয়ে এই তথ্য ব্যবহার করতে পারে। যেমন অনেকে আমাদের নাম, প্রোফাইল পিকচার এবং হুবহু সমস্ত তথ্য চুরি করে একটি ফেক প্রোফাইল বানিয়ে নিতে পারে। এই ধরনের প্রোফাইল ফেসবুকে অবৈধ হিসেবে গণ্য করা হয়। আপনি এই অ্যাকাউন্টগুলি রিপোর্ট করতে পারেন। আসুন জেনে নিই ফেসবুকে ফেক প্রোফাইল রিপোর্ট করার পদ্ধতি।

ফেক অ্যাকাউন্ট কিভাবে রিপোর্ট করবেন

১. স্মার্টফোন বা ডেস্কটপর মাধ্যমে আপনার Facebook অ্যাকাউন্ট খুলুন।
২. এরপর যদি আপনার নাম দিয়ে কেউ ফেক অ্যাকাউন্ট খুলে থাকে তাহলে সেই অ্যাকাউন্টটি সার্চ করে বের করুন।
৩. যদি আপনি সার্চ করে এই প্রোফাইলটি খুঁজে না পান তাহলে কোন মিউচুয়াল ফ্রেন্ডের মাধ্যমে সেই প্রোফাইলের লিংকটি চেয়ে নিন।
৪. এরপর ওই ব্যক্তির প্রোফাইল আইডি তে গিয়ে কভার ফটোর ডানদিকে দেওয়া তিনটি ডটের উপর ক্লিক করুন।
৫. এখানে আপনি Find Support বা Report Profile এই বিকল্পটি পাবেন, এখানে ক্লিক করার পর আপনার সামনে একটি পপ-আপ চলে আসবে যেখানে অনস্ক্রিন ইনস্ট্রাকশন দেওয়া থাকবে সেগুলো ফলো করুন তারপর Send অপশনে ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট না থাকলে এভাবে প্রোফাইল রিপোর্ট করতে পারেন

যদি আপনি ফেসবুকে না থাকেন এবং কেউ আপনার নাম বা মেল আইডি দিয়ে ফেক অ্যাকাউন্ট খুলে থাকে তাহলে আপনি https://www.facebook.com/help/contact/295309487309948 এখানে গিয়ে প্রোফাইল রিপোর্ট করতে পারেন। এখানে আপনাকে একটা ফর্ম ভরতে হবে। আপনাকে কিছু প্রশ্ন করা হবে। এর সঙ্গে আপনাকে আপনার আইডি আপলোড করতে হবে। এটি যাচাই করার পর ফেক অ্যাকাউন্টটিকে ফেসবুক থেকে বন্ধ করে দেওয়া হবে।