মোবাইল ফোন হ্যাং করলে এক্ষুনি করুন এই কাজগুলি, আবার আগের মত চলবে

how-to-resolve-the-hanging-problems-of-phone

স্মার্টফোন বর্তমানে আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ। ভারতে প্রায় ৭০ কোটি লোক ফোন ব্যবহার করে। এই ফোনগুলির মধ্যে বেশিরভাগ ফোন বাজেট রেঞ্জের হয়। যেখানে ইন্টারনাল মেমরি এবং RAM কম থাকে। এই ফোনগুলি মাস ছয়েক ব্যবহার করার পরই হ্যাং হতে শুরু করে। এর কয়েকটি কারণ হতে পারে অতিরিক্ত অ্যাপ ব্যবহার ও ফোনের মেমরি ফুল হয়ে যাওয়া। তবে এছাড়াও ফোন হ্যাং করার পিছনে আরও কিছু কারণ থাকতে পারে। তাই আজ আমরা বলবো আপনার ফোনও যদি হ্যাং করে তাহলে কিভাবে সমাধান করবেন।

Cache পরিষ্কার করুন

স্মার্টফোনের বিভিন্ন অ্যাপের সাথে প্রচুর Cache ফাইল জমা হয়ে যায়। এই ফাইলগুলি ধীরে ধীরে একত্রিত হয়ে ফোনের মেমোরি ভর্তি করে দেয়। এর ফলে ফোনের পারফরমেন্সের উপর প্রভাব পড়ে। Cache ফাইল পরিষ্কার করার জন্য ফোনের সেটিংস অপশনে যান। তারপর স্টোরেজ অপশনে গিয়ে এই ফাইলগুলি ক্লিয়ার করতে পারবেন। এছাড়াও অনেক থার্ড পার্টি অ্যাপ Cache ফাইল রিমুভ করতে সাহায্য করে।

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন

অনেক সময় আমাদের ফোনে এমন কিছু অ্যাপ থাকে যা আমরা ব্যবহার করি না। বিশেষ করে ফোনের সাথে যে প্রি-ইনস্টলড অ্যাপগুলি থাকে সেগুলো সাধারনত আমরা ব্যবহার করি না। কিন্তু এই অ্যাপগুলি আমাদের ফোনের স্টোরেজ দখল করে থাকে এবং RAM ক্যাপাসিটির ওপর প্রভাব ফেলে। বিশেষ করে অ্যান্ড্রয়েড ৯ বা এর আগের ভার্সনগুলিতে এই ধরনের অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং আমরা জানতেও পারিনা। তাই এই অ্যাপগুলি আনইন্সটল বা ডিলিট করে দিলে ফোনের ইন্টারনাল স্টোরেজ তো বাড়বেই, তার সঙ্গে RAM-এর পারফরম্যান্সও ভালো হবে।

কম র‍্যাম যুক্ত স্মার্টফোনে লাইট অ্যাপ ব্যবহার করুন

অনেক অ্যাপই মূল ভার্সনের পাশাপাশি লাইট ভার্সনে পাওয়া যায়। বেশ কিছু সোশ্যাল মিডিয়া অ্যাপ লাইট ভার্সনে উপলব্ধ আছে। আপনার ফোনে যদি কম RAM থাকে তাহলে আপনি মূল ভার্সনের বদলে লাইট ভার্সন ইন্সটল করতে পারেন। লাইট ভার্সনে সমস্ত ফিচার হয়তো পাওয়া যাবে না কিন্তু বেসিক ফিচারগুলি পাওয়া যাবে। কম RAM-যুক্ত স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য লাইট অ্যাপগুলি উপযুক্ত।

এক্সটারনাল মেমোরি কার্ড ব্যবহার করুন

ফোনে ইন্টারনাল মেমোরি কম থাকলে এক্সটারনাল মেমোরি কার্ড ব্যবহার করা উচিত। এর ফলে আপনি ফটো, ভিডিও ইত্যাদি ফাইল এক্সটারনাল মেমোরিতে পাঠিয়ে দিতে পারেন। এর ফলে ইন্টারনাল মেমোরি খালি থাকবে যার ফলে ফোন হ্যাং হবে না।