অ্যান্ড্রয়েড মোবাইল ফোন হ্যাং করলে সমাধান কীভাবে? জেনে নিন তিনটি টিপস

স্মার্টফোন হ্যাং হওয়ার অন্যতম কারণ হতে পারে স্টোরেজের কমতি বা ব্যাক গ্রাউন্ডে অ্যাপ চলতে থাকা

how-to-solve-mobile-hang-problem-in-android-smartphones

আজকালকার ডিজিটাল যুগে প্রায় প্রতিটি মানুষের হাতেই দেখা যায় স্মার্টফোন। এই যন্ত্রটির আগমনে আমাদের জীবন এখন অনেকটাই সাবলীল। কারণ, যোগাযোগের মাধ্যম হওয়ার পাশাপাশি এটি কর্মক্ষেত্রে বা রোজকার জীবনের প্রতিটি পদক্ষেপে আমাদের অন্যতম সহায়ক। তাই বর্তমান সময়ে স্মার্টফোনের উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। কিন্তু, কথায় আছে প্রতিটি জিনিষেরই একটা ভালো এবং একটা মন্দ দিক থাকে। যেমন স্মার্টফোনের ক্ষেত্রে মূল সমস্যা হল একটু পুরনো হলেই হ্যাং হয়ে যাওয়া। গুরুত্বপূর্ণ কাজ করতে গিয়ে ফোন ফ্রিজ বা হ্যাং করলে কারণে আমাদের অনেক সময় ভোগান্তির সম্মুখীন হতে হয়। বিশেষত, ব্যস্ততার মুহূর্তে এমনটা ঘটলে স্বাভাবিক ভাবেই তা বিরক্তির বিষয় হয়ে ওঠে। আর, এই অভিযোগ কমবেশি আমাদের প্রত্যেকেরই আছে বললে ভুল হবে না। তাই আজ আমরা আপনাদেরকে এমন কয়েকটি টিপস দেবো, যেগুলি অনুসরণ করলে ফোন হ্যাং করার সমস্যা থেকে খানিকটা মুক্তি মিলবে। শুধু তাই নয়, সাথে ফোনের প্রসেসিং স্পীডও তুলনায় বাড়বে।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন হ্যাং করলে সমাধান যেভাবে

১. স্মার্টফোন হ্যাং হওয়ার অন্যতম কারণ হতে পারে স্টোরেজের কমতি। এমত পরিস্থিতিতে, প্রথমেই অপ্রয়োজনীয় অ্যাপগুলি আন-ইন্সটল বা ডিলিট করে দেওয়া উচিত। একই সাথে, কিছু সময় অন্তর আপনারা যদি ফোনের ক্যাশ মেমরি পরিষ্কার করতে থাকেন তবে হ্যাং হওয়ার সমস্যা খুব একটা দেখা দেবে না।

২. অন্যদিকে, একাধিক অ্যাপ যদি ব্যাকগ্রাউন্ডে সচল থাকে তবেও কিন্তু ফোন হ্যাং হতে পারে। তাই, একটি অ্যাপ ব্যবহার করার পর যখন সেটি বন্ধ করে দেবেন, তখন ফোনের ব্যাকগ্রাউন্ড থেকেও ট্যাবটি রিমুভ করতে ভুলবেন না যেন। এমনটা করলে আপনার ফোনের পারফরম্যান্স খানিকটা হলেও উন্নত হবে।

৩. এছাড়াও, স্মার্টফোনের ‘ফাইল ম্যানেজমেন্ট’ ফোল্ডারে ভিড় করে থাকা অপ্রয়োজনীয় ছবি এবং ফাইলকে ডিলিট করে দিন। যাতে, অযাচিত ডেটার ভারে অযথা আপনার মোবাইল হ্যাং না হয়। এইসকল বিষয়গুলির প্রতি একটু খেয়াল রাখলেই আপনার ফোনের প্রসেসিং স্পীড তুলনায় অনেকটা দ্রুত হয়ে যাবে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।