4G সিম হওয়া সত্ত্বেও স্লো ইন্টারনেট, এই উপায়ে বাড়াতে পারেন ইন্টারনেট স্পিড

অপটিক্যাল ফাইবার থেকে যুক্ত টাওয়ার থেকে ভালো নেটওয়ার্ক ও দ্রুত ইন্টারনেট পাওয়া যায়

আজকাল প্রায় সব কোম্পানি 4G পরিষেবা দিচ্ছে।টেলিকম কোম্পানিগুলো তাদের বিজ্ঞাপনে অনেক উন্নত 4G পরিষেবার প্রতিশ্রুতি দেয়।তবে বাস্তবে ছবিটা অন্যরকম। 4G সিম ও নেটওয়ার্ক থাকা সত্ত্বেও আমাদেরকে স্লো ইন্টারনেটের সম্মুখীন হতে হয়। যদিও কিছু জায়গায় আমরা দ্রুত ইন্টারনেটের সুবিধা ভোগ করি তবে বেশিরভাগ জায়গাতেই ফোরজি নেটওয়ার্ক থাকা সত্ত্বেও কম স্পিড পাই।শহরঅঞ্চলে ইন্টারনেটের গতি তবুও ঠিকঠাক কিন্তু গ্রামীণ অঞ্চলে বেশিরভাগ টেলিকম কোম্পানির ইন্টারনেট স্পিড খুব কম থাকে।এই সমস্যা থেকে আপনাকে কিছুটা মুক্ত করার জন্য আমরা আজ কয়েকটি উপায় বলতে যাচ্ছি।আপনাদের জানিয়ে রাখি আপনাদের ফোনের সেটিংস বদলে কিছুটা বাড়াতে পারেন ইন্টারনেট স্পিড ।

কখনো কখনো এমন হয় যে টেলিকম কোম্পানি গুলো কপার কেবল বা উইয়ার্ড নেটওয়ার্কের মাধ্যমে আপনার টাওয়ার সংযোগ করে।এইসব ক্ষেত্রে এই টাওয়ার থেকে যুক্ত মোবাইল সার্ভারে ইন্টারনেট গতি কম পাওয়া যায়।আবার অপটিক্যাল ফাইবার থেকে যুক্ত টাওয়ার থেকে ভালো নেটওয়ার্ক ও দ্রুত ইন্টারনেট পাওয়া যায়। যাই হোক, এখনই এয়ারটেল হোক বা রিলায়েন্স জিও সব কোম্পানি তাদের টাওয়ারকে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ করছে যাতে গ্রাহকরা আরও ভাল ইন্টারনেট স্পিড পেতে পারে।এর পাশাপাশি আপনার ফোনের কিছু সেটিংস বদলেও বাড়াতে পারেন ইন্টারনেট স্পিড ।

  • আপনার স্মার্টফোনের নেটওয়ার্ক সেটিংসে গিয়ে প্রেফার্ড নেটওয়ার্কে 2 জি / 3 জি / 4 জি নির্বাচন করুন বা preferred type of network এ গিয়ে 4G বা এলটিই নির্বাচন করুন।
  • এরপরে আপনি নেটওয়ার্ক সেটিংসে অ্যাক্সেস পয়েন্ট নেটওয়ার্ক (APN) এর সেটিংসটি চেক করবেন। কারণ ইন্টারনেটের গতি দ্রুত পেতে APN এর সেটিং সঠিক হওয়া প্রয়োজন। এরজন্য এপিএন সেটিংস মেনুতে গিয়ে সেটিংস ডিফল্ট নির্বাচন করুন।
  • এই সব ছাড়াও আপনার ফোনে ইনস্টল করা সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো চেক করুন যাতে তাদের ভিডিও অটো প্লে অন না থাকে। কারণ ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারের মত অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং আপনার ফোনের ইন্টারনেট স্পিড কমিয়ে দেয়।
  • এছাড়াও ফোনের ব্রাউজারে ডাটা সেভিং মুড অন করুন।এটি করার ফলেও আপনার ফোনে বাড়াতে পারেন ইন্টারনেট স্পিড ।

পড়ুন : রিলায়েন্স জিও 4G ইন্টারনেট স্পিড কিভাবে বাড়াবেন

Last Updated on