ফেসবুক মেসেঞ্জারে এভাবে পাঠান মেসেজ, আপনা আপনি হয়ে যাবে ডিলিট

how-to-start-facebook-messenger-secret-conversation

গানের কথায় “যদি কাগজে লেখো নাম, কাগজ ছিঁড়ে যাবে/ পাথরে লেখো নাম, পাথর ক্ষয়ে যাবে”। তবে কাগজ ছাড়াও ডিজিটাল প্ল্যাটফর্মেও এখন কিছু লিখলে তা মুছে ফেলা সহজ। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp-এ ডিলিট ফিচারটি অনেকদিন থেকেই রয়েছে। Facebook এর মেসেজিং প্ল্যাটফর্ম, মেসেঞ্জারেও কিছুদিন আগে এই ফিচার নিয়ে আসা হয়।

এছাড়াও Facebook মেসেঞ্জারে আরেকটি ফিচার রয়েছে যার ফলে আপনি আপনার যে কোন বন্ধুর সাথে গোপনে কথাবার্তা বলতে পারেন। এই ফিচারের ফলে আপনি যে মেসেজ করবেন সেই মেসেজ নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। মেসেজ কত সময় পর ডিলিট হবে সেটা আপনি নিজেই ঠিক করে দিতে পারবেন। এই ফিচারের নাম মেসেঞ্জার সিক্রেট কনভার্সেশন। তাহলে চলুন দেখে নেওয়া যাক এই ফিচার কিভাবে কাজ করে।

Facebook Messenger Secret Conversation ফিচার এইভাবে চালু করা যাবে

১. সবার প্রথমে মেসেঞ্জার অ্যাপ আপডেট করুন।
২. এরপর অ্যাপ টি খুলে নিজের প্রোফাইলে যান। এই অপশনটি আপনি বাঁ দিকে উপরে দেখতে পাবেন যেখানে আপনার প্রোফাইল পিকচার দেওয়া থাকে।
৩. এরপর আপনার প্রোফাইল পেজ ওপেন হবে।
৪. একটু নিচে স্ক্রল করলে আপনি Secret Conversation ফিচারের অপশন দেখতে পাবেন এখানে ট্যাপ করুন। যদি ফিচার অন না থাকে তাহলে এখান থেকে আপনি অন করতে পারবেন।
৫. এরপর আপনাকে সেই ব্যক্তির উইন্ডোতে যেতে হবে যার সঙ্গে আপনি সিক্রেট কনভারসেশন করতে চান।
৬. এরপর সবার উপরে ডানদিকে দেওয়া নীল আইকনটির উপর ট্যাপ করুন।
৭. এখানে আপনি Go To Secret Conversation অপশনে ট্যাপ করুন।
৮. এবার আপনি Secret Conversation শুরু করতে পারেন। এখানে আপনি যে মেসেজ পাঠাতে চান সেটা কতক্ষণে ডিলিট হবে তা আপনি নিজেই বেছে নিতে পারবেন। এর জন্য আপনাকে মেসেজ টাইপ করার আগে মেসেজ বক্সে দেওয়া ক্লক আইকনের উপর ক্লিক করতে হবে। এখানে আপনি পাঁচ সেকেন্ড থেকে শুরু করে একদিন অব্দি সময় বেছে নিতে পারেন।
৯. মেসেজ পাঠানোর পর দ্বিতীয় ব্যক্তি আপনার মেসেজ পড়ে নিলে নির্দিষ্ট সময়সীমার পরে মেসেজ নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

তাহলে আর দেরী কেন? শুরু করুন গোপন কথা বলা Facebook মেসেঞ্জারের মাধ্যমে।