Telegram অ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার ব্যবহার করে কিভাবে সিক্রেট চ্যাট করবেন

how-to-start-secret-chat-on-telegram-enabling-end-to-end-encryption

জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশনগুলিতে আমাদের ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য ঠিক কতটা সুরক্ষিত তা নিয়ে বিতর্ক আরো একবার মাথা চাড়া দিয়ে উঠেছে। বিতর্কের মূলে অবশ্য রয়েছে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি (WhatsApp’s New Privacy Policy)। একে কেন্দ্র করেই নেটিজেনরা তাদের ডেটা সুরক্ষার বিষয়টি আতসকাঁচের নীচে রেখে পরীক্ষা করছেন। প্রশ্ন উঠেছে হোয়াটসঅ্যাপের স্বচ্ছতা নিয়ে। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি আমাদের প্রয়োজনীয় তথ্যগুলি গোপনে চুরি করছে, এমন অভিযোগও সামনে এসেছে। ফলে হোয়াটসঅ্যাপ থেকে অ্যাকাউন্ট রিমুভ করে অনেকেই এর বিকল্প খুঁজে নিতে চাইছেন। স্বভাবতই Telegram ও Signal -এর মতো মেসেজিং অ্যাপ্লিকেশনগুলির চাহিদা বহুগুণে বেড়েছে, যারা হোয়াটসঅ্যাপের তুলনায় ইউজারের তথ্যকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে।

টেলিগ্রাম এবং সিগন্যাল – এই দুটি অ্যাপ্লিকেশনে কি কি উল্লেখযোগ্য ফিচার সংযুক্ত রয়েছে, সে ব্যাপারে আমরা পূর্বেও আলোচনা করেছি। তবে আজ আমাদের এই প্রতিবেদনে টেলিগ্রাম অ্যাপ্লিকেশনে এন্ড-টু-এন্ড এনক্রিপশন (End-to-end encryption) ফিচার ব্যবহার করে কিভাবে সিক্রেট চ্যাট শুরু করা যায় সেবিষয়ে জানাবো। সুতরাং পুরো বিষয়টি ভালোভাবে বুঝে নিতে চাইলে প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন।

প্রথমেই জানিয়ে রাখি, এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধাটি ডিফল্ট ফিচার হিসেবে টেলিগ্রামে যুক্ত হয়নি। এজন্য ইউজারকে আলাদাভাবে এন্ড-টু-এন্ড ফিচার সক্রিয় করতে হবে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন সমন্বিত এই চ্যাট গুলিকেই টেলিগ্রাম ‘সিক্রেট চ্যাটে’র (Secret Chat) তকমা দিয়েছে।

সিক্রেট চ্যাট শুরু করার জন্য Telegram ব্যবহারকারীকে পরিচিত কন্ট্যাক্টের প্রোফাইলে যেতে হবে। এরপর প্রোফাইল পিকচারের ওপরের ডানদিকে থ্রি-ডট আইকনে ক্লিক করলে অনেকগুলি বিকল্প ভেসে উঠবে। এদের মধ্যে ‘Start Secret Chat’ অপশনটি সিলেক্ট করলেই ইউজার নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে সিক্রেট চ্যাট শুরু করতে পারবেন।

আগেই বলেছি সিক্রেট চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন সমন্বিত। ফলে চ্যাটের শুরুতেই ব্যবহারকারী তার ডিভাইসে এই সংক্রান্ত একটি নোটিফিকেশন দেখতে পাবেন। আবার চাইলেই তিনি একটি নির্দিষ্ট সময়ান্তর (৩০ সেকেন্ড , ১ মিনিট বা তার বেশী) বেছে নিতে পারবেন। এই সময়ান্তরের অবসানে সিক্রেট চ্যাটের মেসেজগুলি সহজেই ডিলিট করা সম্ভব হবে। এজন্য ইউজারকে মেসেজ ইনপুট বক্সের ক্লক আইকনে ট্যাপ করতে হবে।

স্বতঃস্ফূর্তভাবে মেসেজ ডিলিটের বিকল্প থাকলেও তা আপনার চ্যাট পার্টনারের স্ক্রিনশট গ্রহণ রুখে দিতে পারবেনা। তবে অপর পক্ষ স্ক্রিনশট গ্রহণ করলেই তার নোটিফিকেশন আপনার চ্যাটবক্সে ভেসে উঠবে। যদিও এই ফিচারের ক্ষেত্রেও ব্যতিক্রম রয়েছে। আপনি যার সাথে চ্যাট করছেন তিনি যদি ম্যাকওএস (macOS) অ্যাপ ব্যবহারকারী হন, তবে তিনি স্ক্রিনশট নিলেও আপনি তার নোটিফিকেশন পাবেন না।

টেলিগ্রাম অ্যাপ্লিকেশনে একই ব্যক্তির সঙ্গে একাধিক সিক্রেট চ্যাটের সুবিধা উপলব্ধ রয়েছে। তবে এর মাধ্যমে গ্রুপ সিক্রেট চ্যাট করা সম্ভব নয়।