মোবাইল নাম্বার দিয়ে কারো নাম ও ঠিকানা কিভাবে জানবেন

অনেক সময় আমাদের মোবাইলে এমন কিছু ফোন আসে যেগুলি আপনার নাম্বারটা দেখতে পাই না অথবা সেই নম্বরটি আমাদের সেভ করা থাকে না। এবার তখন একটা সমস্যা হয় ফোনটি কি আদৌ ধরলে ভালো হবে নাকি না। এ সমস্যার সমাধানের জন্যই গুগল প্লে স্টোরে রয়েছে কিছু মোবাইল ট্রাকিং অ্যাপ এছাড়াও রয়েছে কিছু সাইট। এই অ্যাপ এবং সাইটগুলি আপনার মোবাইলে আসা অজানা নম্বরটি কে ট্র্যাক করে সেটি কার নাম্বার তা জানিয়ে দিতে পারে। আজ আমরা এমনই কিছু সাইট এবং অ্যাপ এর ব্যাপারে আপনাদের জানাবো।

1. TRUECALLER- এই অ্যাপটি মোবাইল ট্রাকিং অ্যাপ এর মধ্যে সবথেকে জনপ্রিয়। গুগল প্লে স্টোরে অনায়াসে আপনারাই এই অ্যাপ্লিকেশনটিকে খুঁজে পেয়ে যাবেন। এই অ্যাপটি মোবাইলে ফোন আসার সঙ্গে সঙ্গেই নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দেবে সেটি কার নাম্বার যদি সেই নাম্বারটা আপনার ফোনে সেভ করা না থাকে। তবে এই অ্যাপটি মোবাইল অথবা ওয়াইফাই নেটওয়ার্ক এর মাধ্যমে ট্র্যাক করে। তাই হয়তো আপনাকে সব সময় মোবাইলে ইন্টারনেট কানেক্টেড রাখতে হবে।
আসুন জেনে নিই ট্রু কলার কিভাবে ব্যবহার করবেন –

a. অ্যাপটিকে ইন্সটল করার সঙ্গে সঙ্গে আপনাকে আপনার নম্বর ভেরিফাই করতে বলা হবে। তার জন্য আপনার ফোনে একটি মেসেজ আসবে। সেই মেসেজের মধ্যে থাকা ভেরিফিকেশন কোড টি আপনাকে ট্রু কলার অ্যাপে দিতে হবে। তার পরেই আপনার মোবাইল নম্বর ভেরিফাই হয়ে যাবে।

b. এর পরে আপনি আর একটি জায়গা পাবেন যেখানে আপনাকে আপনার গুগল অথবা ফেসবুক দিয়ে সাইন ইন করতে বলা হবে। সাইন ইন করার পরে আপনাকে নিজের নাম ফোন নম্বর এবং ইমেইল এড্রেস দিতে হবে। আপনি আপনার ছবিও সঙ্গে দিতে পারেন যদিও সেটা বাধ্যতামূলক নয়।

c. তারপরেই আপনি ট্রু কলার ব্যবহার করতে পারবেন। মোবাইল নেট চালু থাকলে কোন অজানা নম্বর থেকে ফোন এলেই আপনার ফোনে নোটিফিকেশন চলে যাবে যে সেটি কার নাম্বার।

2. WhosCall- ট্রুকলার এর অল্টারনেটিভ অ্যাপের মধ্যে এটি সবচেয়ে জনপ্রিয়। এই অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর উভয় জায়গাতেই খুঁজে পেয়ে যাবেন। এটির কার্যকারিতা ট্রু কলার এর মতই। ২০১৯ সালে এই অ্যাপটি লঞ্চ হয় এবং এখনো পর্যন্ত প্রায় ৭০ মিলিয়ন ডাউনলোড হয়েছে। এই অ্যাপটি সবচেয়ে বড় বিশেষত্ব হল এটি ভূয়া কলকে আপনা আপনি ব্লক করে দিতে পারে।

3. Find and Trace- এটি একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটটিও যে কোন নাম্বারের সমস্ত তথ্য বের করে দিতে পারে। শুধুমাত্র নাম্বার নয় অজানা গাড়ির নম্বর , অজানা ল্যান্ডলাইনের নম্বর , অজানা পিনকোড, এসটিডি ,আইএসডি কোড ইত্যাদিও খুঁজে বের করতে পারে। সাইটটিতে ঢুকে আপনাদের সেই মোবাইল নম্বরটি প্রবেশ করিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনি সেই মোবাইলের প্রায় সমস্ত তথ্যই পেয়ে যাবেন। তবে এই ওয়েবসাইডটিতে আপনি কলারের নাম সব সময় খুঁজে নাও পেতে পারেন।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : মোবাইল দিয়ে টাকা আয় কিভাবে করা যায়