গুগলের কাছে আছে আপনার সব তথ্য, কিভাবে লোকেশন ট্র্যাকিং বন্ধ করবেন

একটা প্রবাদ আছে, আমরা নিজেদের সর্ম্পকে যতটা জানি, গুগল আমাদের সম্পর্কে আরও বেশি অবগত। সত্যি কথা বলতে গেলে, আমাদের দৈনন্দিন জীবনের প্রায় সবকিছুই গুগলের নখদর্পণে। ফলে স্বাভাবিকভাবেই চিন্তা থেকেই যায় Google আমাদের ডেটা কিভাবে এবং কার সাথে শেয়ার করছে। যেমন আমাদের লোকেশন ডেটার কথাই ভাবুন। যখন ‘Restaurent near me’ বলে আমরা সার্চ করি, গুগল একদম সঠিকভবে দেখিয়ে দেয়,আমাদের নিকটবর্তী রেস্টুরেন্টের অবস্থান। গুগলের ভাষায়, Location history “helps you get useful information” ।

নতুন ফোন কেনার পর সেটি সেটআপের সময় গুগল প্রথমেই জিজ্ঞাসা করে, আপনি লোকেশান ডেটা শেয়ার করতে ইচ্ছুক কিনা। যদি সম্মতি দেন তাহলে গুগল স্বয়ংক্রিয়ভাবে আমাদের যাবতীয় মুভমেন্ট লোকেশন হিস্ট্রিতে সেভ করে রাখে। যেটা গুগলের অ্যাকাউন্টন টাইমলাইন বিভাগে দেখা যায়।

তবে Google যে কারোর প্রত্যেকটি পদক্ষেপ পর্যবেক্ষণ করছে তাতে অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করেন না। আর সেকারণেই গুগল, আপনার হাতেই ডেটা শেয়ারের নিয়ন্ত্রণের ক্ষমতা দিয়েছে। যেমন আপনি সহজেই আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগলের লোকেশন ট্র্যাকিং বন্ধ করে রাখতে পারেন। তবে এটাও মনে রাখা দরকার ট্র্যাকিং পরিষেবা বন্ধ করলে গুগলের অনেক ফিচার আপনার কাছে উপলব্ধ নাও হতে পারে। যেমন- গুগল আপনার লোকেশন অনুযায়ী সঠিক রেকমেন্ডেশান নাও দিতে পারে এবং লোকেশন সার্ভিস এনাবেল না করলে অনেক অ্যাপেরই কার্যকারিতা কমে যায়।

গুগলের লোকেশন হিস্ট্রি যদি ম্যানুয়ালি ডিজেবল করে রাখা হয়। তবুও গুগল ম্যাপ এবং ফোনে থাকা গুগলের অন্যান্য অ্যাপ্লিকেশান আমাদের লোকেশন ট্র্যাক করতে পারে। লোকেশন ট্র্যাকিং সম্পূর্ণরূপে বন্ধ করে রাখার জন্য গুগলের Web & App Activity ডিজেবল করতে হবে। আসুন জেনে নিই কিভাবে আপনি এই কাজ করবেন।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল লোকেশন ট্র্যাকিং কিভাবে বন্ধ করবেন :

অ্যান্ড্রয়েড ফোনে গুগলের লোকেশন ট্র্যাকিং বন্ধ করার জন্য, ফোনের সেটিং অপশানে গিয়ে গুগল ক্লিক করে Manage your Google Account সিলেক্ট করুন।

এখানে আপনার গুগল অ্যাকাউন্টের সমস্ত সেটিংস, সিকিরিউটি, প্রাইভেসি অপশান দেখতে পারবেন। এরপর সিলেক্ট করুন Data Personalization।

এবার নীচে Activity Comtrols ট্যাব দেখতে পাবেন। সেখানে Web & App Activity সিলেক্ট করুন। Web & App Activity এর পাশের টুগলটি অফ করে দিন এবার পজ করে সেটি কমফার্ম করুন।

এবার আপনি যদি লোকেশন হিস্ট্রি অফ না করে থাকেন তবে Web & App Activity এর নীচে Location History অপশনে গিয়ে পাশের টুগল অফ করে দিন তারপর পজ করে কনফার্ম করুন।