ফোনের পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেছেন? এক চুটকিতে করুন আনলক

how-to-unlock-your-smartphone-if-you-forget-password-of-pattern

স্মার্টফোনে নিজের ব্যক্তিগত ছবি-ভিডিও বা অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য গোপন রাখতে কে না চায়? এই কারণে বহু মানুষই নিজের মুঠোফোনটিকে হাতছাড়া করেন না; আবার প্রায় সবারই ফোনে পাসওয়ার্ড, প্যাটার্ন ইত্যাদি যাবতীয় সিকিউরিটি সিস্টেম এনাবেল থাকে। সেক্ষেত্রে, সময়ের সাথে তাল মিলিয়ে আধুনিক হ্যান্ডসেটগুলিতে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলকের মত নতুন ফিচার আসলেও পাসওয়ার্ড বা প্যাটার্ন লক অপশনের জনপ্রিয়তায় একেবারেই ভাঁটা পড়েনি। তাছাড়া ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলক ফিচার অন রাখতে হলেও প্রায় সমস্ত ফোনেই নির্দিষ্ট পাসওয়ার্ড বা প্যাটার্ন সেট করে রাখতেই হয়।

কিন্তু এই পাসওয়ার্ড বা প্যাটার্ন ব্যবহার করার যেমন সুবিধা আছে তেমনই এটির খারাপ দিকও আছে। অলসতার বসে কিংবা ভুলো মনের কারণে অনেক সময়েই আমরা নিজেদের সেট করা পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে যাই। যার ফলে আমাদের বেশ অস্বস্তিতে পড়তে হয়। স্মার্টফোনটিকে আনলক করার জন্য বহুবার সার্ভিস সেন্টারের চক্করও কাটতে হয়। তবে আজ আমরা আপনাকে এমন কিছু সহজ উপায়ের কথা বলব, যার সাহায্যে আপনারা বাড়ি বসেই এই ধরণের সমস্যা এড়াতে অর্থাৎ ফোনটিকে আনলক করতে পারবেন।

পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেলে কিভাবে ফোনটিকে আনলক করা যাবে

এক্ষেত্রে, ফোন আনলক করতে প্রথম যে পদ্ধতিটি আপনারা ব্যবহার করতে পারেন তা হল হার্ড রিসেট। ফোনের হার্ড রিসেট করার জন্য প্রথমে ফোনটির সুইচ অফ করে দিতে হবে। এরপর এক মিনিট অপেক্ষা করে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন দুটিকে এক সাথে প্রেস করতে হবে, যার পর ফোনটি রিকভারি মোডে চলে যাবে। এখন স্ক্রিনে প্রদর্শিত ফ্যাক্টরি রিসেট অপশনে ক্লিক করতে হবে এবং ফোনের ডেটা ক্লিন করতে ওয়াইপ ক্যাচে বাটনে ক্লিক করতে হবে। এবার ফোনটি রিসেট হওয়ার পর কিছুক্ষন অপেক্ষা করে তারপর সুইচ অন করুন। দেখবেন ফোনটি আনলক হয়ে গেছে।

তবে হার্ড রিসেট ছাড়া, গুগলের অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের মাধ্যমেও ফোন রিসেট করা যায়। এই অপশনটির মাধ্যমে ফোনটি আনলক করতে প্রথমে ফোনের সমস্ত ডেটা ডিলিট করুন এবং ফোনটি রিসেট করুন। এর ফলে ডিভাইসটি আনলক হয়ে যাবে। তবে ফোন রিসেট করা ছাড়াও উল্লিখিত ওয়েবসাইটের মাধ্যমে ফোন ট্রেস করার সুবিধাও উপলব্ধ আছে।

প্রসঙ্গত, উপরোক্ত কৌশলদুটির মাধ্যমে ভিভাইস রিসেট করলে ফোন আনলক হবে বটে, কিন্তু ফোনের কন্ট্যাক্ট, এসএমএস, ছবিসহ যাবতীয় ডেটা ডিলিট হয়ে যাবে, যা ফেরত পাওয়ার সম্ভাবনা বেশ কম।