Aadhaar Card Address Update: আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করবেন? বাড়ি বসেই অনলাইনে মুহূর্তে করে নিন

Aadhaar Card Address Update: আধার কার্ডের ঠিকানা সংশোধন বা পরিবর্তন কীভাবে করবেন জেনে নিন

how-to-update-aadhaar-card-address-correction-online-ssup-portal

Aadhaar Card Correction: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) কয়েকদিন আগেই ঘোষণা করেছেন যে, আধার কার্ড আপডেটের জন্য আর স্বীকৃত আধার কেন্দ্রে ছোটাছুটি করার দরকার নেই। এখন বাড়িতে বসে আপনি খুব সহজেই আধার কার্ডের যাবতীয় তথ্য আপডেট বা সংশোধন করতে পারবেন। কোভিড অতিমারির সময় নিজের ঘরে থেকে সম্পূর্ণ সুরক্ষিত উপায়ে আধার সংশোধনের এই ডিজিটাল পদ্ধতির আগমনে অসংখ্য মানুষ যেভাবে উপকৃত হয়েছেন তা বিশেষভাবে উল্লেখ্য। এক্ষেত্রে বলে রাখি, বাড়িতে বসে আধার কার্ডের তথ্য পরিবর্তন ও সংশোধনের জন্য UIDAI একটি Self Service Update Portal (SSUP) নিয়ে হাজির হয়েছে। আধার কেন্দ্রে যাওয়ার বদলে আগ্রহীরা এখান থেকেই তাদের Aadhaar Update করতে পারবেন। আসুন জেনে নেই অনলাইনে কীভাবে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করা যাবে।

  1. Aadhaar Card Address Update: আধার কার্ডের ঠিকানা সংশোধন বা পরিবর্তন কীভাবে করবেন

    অনলাইনে আধার কার্ড আপডেট বা আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য কয়েকটি প্রয়োজনীয় নথির ডিজিটালি স্ক্যান সংস্করণ (PDF ফরম্যাট) থাকা জরুরি। যেমন ঠিকানা সংশোধনের জন্য বৈধ অ্যাড্রেস প্রুফ এবং একটি রেজিস্টার্ড মোবাইল নম্বর থাকা বাধ্যতামূলক।

    অবগতির জন্য জানিয়ে রাখি, ঠিকানা যাচাইয়ের জন্য UIDAI আবেদনকারীর পাসপোর্ট, ব্যাংক স্টেটমেন্ট বা পাসবই, পোস্ট-অফিস স্টেটমেন্ট বা পাসবই, রেশন কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিদ্যুৎ/জল/ল্যান্ডলাইন/গ্যাস কানেকশন বিল, সম্পত্তি বাবদ করের প্রমাণ, ক্রেডিট কার্ড স্টেটমেন্ট প্রভৃতি নথি মান্য হিসেবে গ্রহণ করে।

  2. আধার কার্ডের ঠিকানা পাল্টানোর উপায়

    ১) আধার কার্ডের ঠিকানা বদলানোর জন্য প্রথমে UIDAI -এর নতুন SSUP পোর্টাল – https://ssup.uidai.gov.in/ssup/ ওপেন করুন।

    ২) 'Proceed to Update Aadhaar' বিকল্পে ক্লিক করুন।

    ৩) প্রয়োজনীয় তথ্যগুলি দাখিল করুন। এবার ভেরিফিকেশনের জন্য CAPTCHA কোড প্রদান করতে হবে।

    ৪) প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে 'Send OTP' বিকল্পে ক্লিক করুন।

    ৫) এবার 'Update Address' অপশনে গিয়ে ঠিকানা সংশোধন করতে হবে।

    ৬) পরিবর্তিত ঠিকানা প্রদানের পর 'Proceed' অপশনে ক্লিক করুন।

    ৭) এরপর ওয়েবসাইট আপনার কাছে অ্যাড্রেস প্রুফ বা ঠিকানা প্রমাণপত্রের ডিজিটাল স্ক্যান সংস্করণ চাইবে। ফলে স্ক্যান করা ডকুমেন্ট আপলোড করুন।

    ৮) সমস্ত বদল দেখে নিয়ে আবেদন সম্পূর্ণ করলে UIDAI আবেদনকারীর কাছে একটি আপডেট রিক্যুয়েস্ট নম্বর (URN) পাঠাবে। এর মাধ্যমে ভবিষ্যতে আবেদনের স্ট্যাটাস বা অবস্থা জানা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020