বাড়িতে বসেই করুন আধার কার্ডের ভুল সংশোধন, UIDAI আনল সেল্ফ সার্ভিস পোর্টাল

বাড়িতে বসে সহজেই করুন আধার কার্ড আপডেট, UIDAI আনলো Self Service Update Portal

How to update Aadhaar Card details via self service portal

বর্তমানে আমাদের পরিচয় বহনকারী সবথেকে গুরুত্বপূর্ণ নথি আমাদের আধার কার্ড (Aadhaar Card)। সরকারি পরিকল্পনা অনুযায়ী প্রাপ্য একাধিক সুযোগ-সুবিধা আদায়ের পক্ষেও আধার কার্ড অত্যাবশ্যকীয় উপাদান। এহেন গুরুত্বপূর্ণ নথিতে এতদিন কোনো ভুল থাকলে তা পরিবর্তনের জন্য আমাদের আধার কেন্দ্রে ছুটতে হতো। কিন্তু বর্তমানে ঘরে বসেই আধার কার্ড সংশোধন সম্ভব। এজন্য UIDAI সম্প্রতি সেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল (Self Service Update Portal বা SSUP) চালু করেছে। এর মাধ্যমে নাগরিকেরা আধার কার্ডের নাম, ঠিকানা, লিঙ্গ, জন্মতারিখ, ভাষা প্রভৃতি একাধিক তথ্য সংশোধন করতে পারবেন।

আধার কার্ড বাড়ি বসে সংশোধন হবে UIDAI-র SSUP পোর্টালের

কিছুদিন আগেই ইউআইডিএআই (UIDAI) তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট করে। সেখানে তাদের পক্ষ থেকে নতুন এসএসইউপি (SSUP) পোর্টালের লিঙ্ক শেয়ার করা হয়। একইসাথে সকলের অবগতির জন্য তারা ঘোষণা করে যে SSUP পোর্টালের মাধ্যমে জনতা তাদের আধার কার্ডের একাধিক তথ্য সংশোধন করতে সক্ষম হবেন। তবে তথ্য আপডেট করার সময় প্রতিটি তথ্য সংশোধন বা আপডেট পিছু ৫০ টাকা খরচ করতে হবে।

SSUP পোর্টালের মাধ্যমে আধার কার্ড সংশোধনের জন্য যে প্রমাণগুলির দরকার পড়বে সেগুলি হলো – নামের প্রমাণ হিসেবে স্বীকৃত পরিচয় পত্র, জন্ম প্রমাণপত্র, লিঙ্গ প্রমাণের ক্ষেত্রে ওটিপি (OTP) বা ফেস অথেন্টিকেশন এবং ঠিকানা প্রমাণপত্র। ভাষা বাছাইয়ের জন্য কোনো প্রমাণ পেশের দরকার নেই।

উপরের নথিগুলির সাথে আধার কার্ড সংশোধনের জন্য একটি রেজিস্টার্ড মোবাইল নম্বর থাকা দরকার। নইলে আবেদনকারী যাচাইয়ের জন্য ওটিপি (OTP) পাবেন না।

অনলাইনে Aadhaar Card Update করতে নীচের পদ্ধতি অনুসরণ করুন –

• UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে (ssup.uidai.gov.in) যান।

• এবার ‘Proceed to update Aadhaar’ অপশনে ক্লিক করতে হবে।

• এবার প্রয়োজনীয় তথ্য, যেমন আধার নম্বর ও Captcha এন্টার করুন।

• ‘Send OTP’ বিকল্প বেছে নিন।

• রেজিস্টার্ড মোবাইল নম্বরে প্রাপ্ত ৬ ডিজিটের ওটিপি প্রদান করে তথ্য আপডেটের জন্য প্রস্তুত হোন।

• আকাঙ্ক্ষিত তথ্য পরিবর্তন করুন। সঠিকভাবে সমস্ত পরিবর্তন করা শেষ হলে সাবমিট করার জন্য ‘Proceed’ বাটন ক্লিক করুন।

• এবার পরিবর্তন অনুযায়ী প্রমাণ দাখিলের জন্য স্ক্যান করা উপযুক্ত নথি আপলোড করতে হবে।

• Submit করুন এবং পরিবর্তনগুলি পুনরায় দেখে নিন।

• এবার আপনাকে একটি আপডেট রিক্যুয়েস্ট নম্বর (Update Request Number) প্রদান করা হবে। এর মাধ্যমে আপনি আপডেট সংক্রান্ত যাবতীয় অগ্রগতির তথ্য পেয়ে যাবেন।

• এভাবে আধার কার্ডধারীগণ সারাজীবনে মাত্র একবার জন্মতারিখ ও লিঙ্গ এবং দুইবার নিজের নাম পরিবর্তন করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020