ইউটিউবে কিভাবে ইনকগনিটো মোড ব্যবহার করবেন, কেউ জানবেনা আপনি কি সার্চ করছেন

How to use incognito mode in Youtube for private search

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় YouTube। অনেকেই দিনের বেশ কিছুটা সময় ইউটিউবে ভিডিও দেখে কাটান। তবে আপনি কি জানেন ইউটিউব এখন অফবিট ভিডিও দেখার বিষয়টিকে এখন বেশ সহজ করে তুলেছে? যে ভিডিওগুলি আপনি আপনার পরিবার বা বন্ধুদের সাথে দেখতে স্বাচ্ছন্দ্যবোধ করেননা! আসলে বিব্রতকর পরিস্থিতি এড়াতে গুগল বা ক্রোম ব্রাউজারের মতই মাসদুয়েক আগে ইউটিউবে এসেছে “incognito mode”।

ধরুন আপনার বাড়ির কোনো সদস্য বা বাচ্চা, কিংবা আপনার কোনো বন্ধু – আপনার ইউটিউব ফিড ঘাঁটছে, এমন সময় তারা ইউটিউব সার্চবারে আপনার দেখা শেষ প্রাইভেট ভিডিওটির রেজাল্ট দেখতে পেল। এক্ষেত্রে incognito mode, আপনাকে ব্রাউজিং হিস্ট্রি বা সার্চবারে কোনো ধরণের চিহ্ন না রেখে সমস্ত ধরণের ভিডিও দেখার অনুমতি দেয়।

তবে আপাতত অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যই এই ফিচারটি উপলব্ধ। এই ফিচারটি অন থাকলে আপনার সার্চ হিস্ট্রি ট্র্যাক হওয়া বন্ধ হয়ে যাবে। অন্যদিকে এটি ব্যাকগ্রাউন্ডটিকে ধূসর করে দেবে। তাহলে আসুন জেনে নিই কিভাবে ইউটিউবে ইনকগনিটো মোড এনাবেল করবেন।

জানিয়ে রাখি, ‘ইউটিউব ইনকগনিটো মোড’ ফিচারটি পেতে আপনার ফোনে ইউটিউবের লেটেস্ট সফ্টওয়্যার ভার্সন থাকা প্রয়োজন। এর জন্য অবশ্যই গুগল প্লে স্টোরে গিয়ে ইউটিউবের সর্বশেষ আপডেটের তারিখটি চেক করে নেবেন এবং আপডেট অপশন থাকলে অ্যাপ্লিকেশনটিকে আপডেট করে নেবেন।

নিম্নলিখিত সহজ ধাপগুলি অনুসরণ করে ইউটিউবে ইনকগনিটো মোড অন করুন

১. প্রথমে ইউটিউব অ্যাপ খুলুন।
২. ওপরের কোণে অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন।
৩. এরপর অ্যাকাউন্ট সেকশন থেকে Turn on incognito অপশনটি বেছে নিন।

এই মোডটি চালু হয়ে গেলে আপনি ইউটিউবের আইকনের জায়গায় ইনকগনিটো সিম্বল দেখতে পাবেন। এবং নীচে একটি কালো বারে “ইউ আর ইনকগনিটো” লেখাটি দেখতে পাবেন। তবে জানিয়ে রাখি, এই মোড ব্যবহার করে গুগল বা ইন্টারনেট প্রোভাইডারের কাছ থেকে আপনার ক্রিয়াকলাপ আড়াল করা যাবেনা।