সেভ করা WiFi পাসওয়ার্ড বের করার সবথেকে সহজ 2 টি উপায়

যদি আপনি অনেকগুলি ওয়াই-ফাই কানেকশন ব্যবহার করেন তাহলে সব গুলির পাসওয়ার্ড একসাথে মনে রাখা সম্ভব নয়। আবার পাসওয়ার্ড ভুলে গেলে নতুন কোনো ডিভাইসে ওয়াইফাই কানেকশন দিতে পারেন না। কোনো কারণে কানেকশন ‘ফরগেট’ করলে আবার পাসওয়ার্ড দিতে হয়। তখন আপনার পাসওয়ার্ডটি মনে না থাকলে বিপদ। তাই আজ আমরা বলবো কি ভাবে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড জানতে পারবেন।

অ্যান্ড্রয়েড সফটওয়্যারটি যথেষ্ট উন্নত আর চমকপ্রদ। আপনি হয়তো আপনার স্মার্টফোনে অনেক ওয়াইফাই এর পাসওয়ার্ড সেভ করে রেখেছেন। এই সমস্ত পাসওয়ার্ড আপনার ফোনের ইন্টারনাল মেমোরিতে জমা হয়। যেখান থেকে বেশ কিছু ট্রিকের মাধ্যমে সহজেই সেভ করা পাসওয়ার্ড দেখতে পাওয়া যায় ।

সেভ করা WiFi পাসওয়ার্ড কিভাবে বার করবেন :

1) প্রথমে একটি ফাইল এক্সপ্লোরার দরকার যা আপনাকে রুট ফোল্ডার এক্সেস করতে সাহায্য করবে। যদি আপনার ডিফল্ট ফাইল এক্সপ্লোরার এই কাজটি না করে তাহলে আপনি রুট এক্সপ্লোরার বা সুপার ম্যানেজার এর মতো বেশ কিছু অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে পারেন। এরপর আপনাকে আপনার ফোনের ইন্টারন্যাল মেমোরি data/misc|wifi folder এই জায়গায় যেতে হবে। ওখানে একটা ফাইল থাকবে wpa_supplicant.conf.

2) ফাইলটিকে ওপেন করুন। এবং তার জন্য অবশ্যই একটি বিল্ট ইন টেক্সট বা HTML ভিউয়ার ব্যবহার করতে হবে। ওপেন করার পর আপনি এই ফাইলে নেটওয়ার্ক SSID এবং সেভ করা পাসওয়ার্ড গুলো দেখতে পাবেন ।

এইখানে আপনি সমস্ত সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন। দয়া করে wpa_supplicant .Conf এটি এডিট করতে যাবেন না তাহলে আপনার ডিভাইসে সমস্যা তৈরি হতে পারে।

এবার যাদের ES File Explorer আছে তাদের জন্য আলাদা পদ্ধতি।

1) প্রথমে ES File Explorer অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

2) এরপর “Root explorer” অপশন ফাইল এক্সপ্লোরার থেকে চালু করতে হবে।

3) এবার রুট ফোল্ডারটিতে ES File Explorer এ কপি করতে হবে এবং “data” নামে ফোল্ডার টি খুঁজতে হবে।

4) data ফোল্ডার এর মধ্যে “misc” বলে ফোল্ডারটি খুঁজে ওপেন করতে হবে। এরপর wifi লেখা ফোল্ডার ওপেন করতে হবে। wpa_supplicant .Conf এটি নোটপ্যাড বা টেক্সট এডিটর ওর সাহায্যে ওপেন করতে হবে। তাহলেই সেভ ওয়াইফাই ও পাসওয়ার্ড দেখা যাবে।

পড়ুন : স্টেশনের ফ্রি ওয়াইফাই কিভাবে ব্যবহার করবেন ?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on