অন্যের WhatsApp স্ট্যাটাস লুকিয়ে কিভাবে দেখবেন, জেনে নিন সহজ পদ্ধতি

২০১৭ সালের প্রথম দিকে ফেসবুক বা স্ন্যাপচ্যাট স্টোরির মত স্ট্যাটাস ফিচার চালু করে WhatsApp, যা ২৪ ঘন্টার পর অদৃশ্য হয়ে যায়। WhatsApp ইউজারদের মধ্যে এই স্ট্যাটাস ফিচারটির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। অধিকাংশ ইউজারই এই স্ট্যাটাস সেকশনে বিভিন্ন মুহূর্ত, অনুভূতি বা পছন্দের জিনিসগুলি শেয়ার করে থাকেন।

শুধু তাই নয়, অনেক ইউজারই এখন কথা কম বলেন স্ট্যাটাসে নিজেকে ব্যক্ত করেন বেশি। এক্ষেত্রে আমাদের অনেকেরই ইচ্ছে হয় কোনো বিশেষ ব্যক্তির অগোচরে তার স্ট্যাটাস দেখতে। কিন্তু কারো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস সিন করলে সেই ইউজার ঠিকই জানতে পারে যে আপনি তার স্ট্যাটাসটি দেখেছেন। তবে আপনারা চাইলে একটি সহজ কৌশল ব্যবহার করেই কারো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেখতে পারবেন তাকে না জানিয়েই।

এক্ষেত্রে, ‘Read receipt’ নামের পুরনো অপশনটিই আপনার সহায়ক হতে পারে। WhatsApp এর এই অপশনটি অফ থাকলে কারো মেসেজ সিন করলেও সেই সেন্ডার ব্লু টিক দেখতে পায় না অর্থাৎ তার মেসেজটি দেখেছেন কিনা তা বোঝা যায়না। লুকিয়ে স্ট্যাটাস দেখার জন্যও এই অপশনটি প্রযোজ্য। এই অপশনটি ব্যবহার করতে হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে প্রাইভেসি সেকশনে যান এবং একটু স্ক্রল করে Read receipt অপশনটি অফ করুন।

বলে রাখি, এই অপশনটি অফ থাকলে আপনি আপনার কন্ট্যাক্টে থাকা যেকোনো ইউজারের স্ট্যাটাস দেখতে পারবেন তাকে না জানিয়েই। কিন্তু একই সাথে আপনার সেট করা স্ট্যাটাস কেউ দেখছে কিনা সেটাও আপনি জানতে পারবেন না। এছাড়া Read receipt অন করা মাত্রই অন্য ইউজার বুঝতে পারবেন যে আপনি তার মেসেজ বা স্ট্যাটাস দেখেছেন। সুতরাং হয় আপনাকে বরাবর অপশনটি অন রাখতে হবে নাহলে অফ রাখতে হবে!