অ্যান্ড্রয়েড ফোন থেকে ছবি বা ডেটা ডিলিট হয়ে গেলে কীভাবে ফিরিয়ে আনবেন, চুটকিতে হবে রিকভারি

Smartphone Data Recovery: ফোন থেকে ডিলিট হওয়া ডেটা কী ভাবে রিকভারি বা পুনরুদ্ধার করবেন জেনে নিন

Android Phone Delete Data Recovery Methods

চলতি সময়ে স্মার্টফোন অধিকাংশ মানুষের দৈনন্দিন জীবনেরই এক গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। শুধু কথা বলা বা ছবি তোলা নয়, অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টও এখন ফোনে সেভ করে রাখা থাকে। ফলে কোনো সময় স্মার্টফোন খারাপ হয়ে গেলে কিংবা হারিয়ে গেলে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয় ইউজারদেরকে। তবে এমন কিছু সহজ পদ্ধতি আছে, যেগুলির মাধ্যমে ছবি, ভিডিও সহ ফোনের যাবতীয় ডেটা অতি অনায়াসে পুনরুদ্ধার বা রিকভার (Recover Data From Smartphone) করা যায়। এই প্রতিবেদনে আমরা আপনাদেরকে এরকম কিছু পদ্ধতির কথা জানাতে চলেছি। এই উপায়গুলি জানা থাকলে হঠাৎ করে স্মার্টফোন হারিয়ে গেলে কিংবা খারাপ হয়ে গেলে বা হ্যান্ডসেট পরিবর্তন করলে ফোনে মজুত থাকা ডেটা খোয়া যাওয়ার আর কোনো ভয় থাকবে না।

ক্লাউড ব্যাকআপ থেকে ডেটা পুনরুদ্ধার করুন

যদি ফোনে গুগল (Google) ব্যাকআপ বা অন্য কোনো ক্লাউড ব্যাকআপ অন করা থাকে, তাহলে ফোনের ডেটা সেখানে ব্যাকআপ হিসেবে থেকে যায় এবং প্রয়োজনে সেগুলিকে খুব সহজেই রিকভারও করা যায়। এর জন্য গুগল আইডি বা ক্লাউড আইডি দিয়ে লগ ইন করে ডেটা পুনরুদ্ধার করতে হবে। তবে অ্যাপল (Apple) ডিভাইসের ক্ষেত্রে আইক্লাউড (iCloud)-এ ডেটা স্টোর করা থাকে। এর অ্যাক্সেস পেতে হলে ইউজারদেরকে অ্যাপল আইডি (Apple ID) ব্যবহার করতে হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে লাস্ট ব্যাকআপ ডেটাকে নতুন ডিভাইসে ট্রান্সফার করে দেয়। এছাড়া, এই ক্লাউড ওয়েবসাইটগুলির মাধ্যমে পুরোনো ডিভাইসেও ডেটা ডাউনলোড করা যায়। 

ডিলিট হওয়া ডেটা ফিরে পেতে থার্ড-পার্টি রিকভারি সাইটও কাজে আসতে পারে

অনলাইনে এমন অনেক সাইট বা অ্যাপ আছে, যেগুলির মাধ্যমে ডিলিট হয়ে যাওয়া ডেটাকে পুনরুদ্ধার করা যায়। এর জন্য Fonepaw রিকভারি টুলও ব্যবহার করতে পারেন ইউজাররা। যদি ডেটার সাইজ ছোটো হয়, তাহলে কাজটি বিনামূল্যেই হয়ে যাবে। তবে ডেটা বেশি হলে ব্যবহারকারীদেরকে নিজস্ব গাঁটের কড়ি খসাতে হবে।

মাইক্রো-এসডিকার্ডে থেকে ছবি বা ডেটা ডিলিট হলে কীভাবে রিস্টোর করবেন

এখন মাইক্রো-এসডি কার্ডের ব্যবহার অনেকটাই কমে গিয়েছে। তবে মাইক্রো-এসডি কার্ডে যদি ডেটা সেভ করা থাকে, তাহলে তা খুব সহজেই রিকভার করা যায়। তবে এর জন্য ইউজারদেরকে রিকভারি টুলের সাহায্য নিতে হবে। মাইক্রো-এসডি কার্ডটিকে কম্পিউটারে অ্যাডাপ্টরের সাহায্যে লাগিয়ে রিকভারি টুলের সহায়তায় ব্যবহারকারীরা ডেটা রিকভার করতে পারবেন।