১১০ টাকায় পেয়ে যান PAN Card, অনলাইনে আবেদন করার পদ্ধতি জেনে নিন

অনলাইনে প্যান কার্ডের জন্য আবেদন করার সবচেয়ে সহজ পদ্ধতি জেনে নিন, খরচ মাত্র ১১০ টাকা

Apply PAN Card online only just rs 110

ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের (Aadhaar Card) পাশাপাশি প্যান কার্ড (PAN Card) -ও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। কোনো ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে লোন নেওয়া বা বিভিন্ন কাজে এই বিশেষ ডকুমেন্টটি প্রয়োজন হয়। আসলে প্যান কার্ডে একটি ব্যক্তির ফিনান্সিয়াল ডেটা রেকর্ড থাকে। তাই আপনার বয়স যদি ১৮ বছরের বেশি হয় এবং এখনো প্যান কার্ড না বানিয়ে থাকেন তবে শীঘ্রই এই জরুরি ডকুমেন্টটি বানিয়ে নিন। এক্ষেত্রে প্যান কার্ডের আবেদন কীভাবে করতে হয় তা যদি আপনি না জেনে থাকেন, তবে আমরা আজ আপনাকে জানাবো অনলাইনে প্যান কার্ডের জন্য আবেদন করার সবচেয়ে সহজ পদ্ধতির সম্পর্কে। সর্বোপরি এই পন্থা অবলম্বনে আপনি মাত্র ১১০ টাকার বিনিময়ে স্বল্প সময়ের মধ্যে ঘরে বসেই প্যান কার্ড পেয়ে যাবেন।

অনলাইনে PAN Card আবেদন করার পদ্ধতি

১. আপনি যদি নিজের জন্য একটি প্যান কার্ড তৈরী করতে চান, তাহলে প্রথমেই আপনাকে ভারতীয় কর বিভাগ বা ইনকামট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। অথবা আপনি সরাসরি – https://incometaxindia.gov.in/Pages/tax-services/apply-for-pan.aspx -এই লিংকে ক্লিক করেও প্যান কার্ড অ্যাপ্লিকেশন পোর্টালে ঢুকতে পারেন।

২. এই পোর্টালে আপনি দুটি অ্যাপ্লিকেশন লিংক – https://tin.tin.nsdl.com/pan/index.html এবং https://www.pan.utiitsl.com/PAN/​​​​​​​​ পেয়ে যাবেন। যেকোনো একটি লিংকে ক্লিক করুন।

৩. এরপর যেকোনো একটিতে ক্লিক করলে নতুন উইন্ডো ওপেন হবে, যেখানে একটি ফর্ম দেখতে পাবেন। এই ফর্মে আপনাকে নিজের ব্যক্তিগত তথ্যাদি এন্টার করতে বলা হবে।

৪. প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদন করার পরে, কোন কোন ডকুমেন্ট আপনাকে পাঠাতে হবে তার একটি তালিকা প্রদর্শিত হবে। এবার অ্যাপ্লিকেশন ফর্মের একটি প্রিন্ট আউট বের করুন এবং তাতে নিজের পাসপোর্ট সাইজ ছবি লাগান। এই প্রিন্ট আউটের সাথে যে যে ডকুমেন্ট চাওয়া হয়েছে সেগুলিকে একসাথে দিয়ে নিকটবর্তী UTIITSL বা NSDL অফিসে যতটা শীঘ্র সম্ভব পাঠিয়ে দিন।

UTIITSL বা NSDL অফিসের ঠিকানা আপনি অনলাইন সার্চ করে পেয়ে যাবেন অথবা প্যান এনকোয়্যারি নম্বর ০৩৩-৪০৮০২৯৯৯ (033-40802999) -এও ফোন করতে পারেন।

এক্ষেত্রে জানিয়ে রাখি, অনলাইনে প্যান কার্ড বানানোর জন্য আপনাকে নূন্যতম একটা সার্ভিস ফি দিতে হবে। ভারতীয় নাগরিকদের জন্য সার্ভিস ফি ৯৩ টাকা (GST ছাড়া) ধার্য করা হয়েছে। তবে যদি কোনও বিদেশী নাগরিক প্যান কার্ডের জন্য আবেদন করতে চান তবে, তাকে ৮৬৪ টাকা (GST ছাড়া) চার্জ করা হবে। আপনি এই টাকা ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে পরিশোধ করতে পারেন।

১০ দিনের মধ্যে হাতে পেয়ে যাবেন PAN Card

আবেদনের পর যাবতীয় ডকুমেন্ট যদি সঠিক সময়ে UTIITSL অফিসে পাঠিয়ে দেওয়া হয়, তবে ১০ দিনের মধ্যে আপনি নিজের প্যান কার্ডটি হাতে পেয়ে যাবেন। তবে মনে রাখবেন, ডকুমেন্ট-সমূহ পাঠাতে দেরি হলে আপনার আবেদন খারিজও করে দেওয়া হতে পারে। কেননা আপনার ব্যক্তিগত নথিপত্র যতক্ষণ না ভ্যারিফাইড হচ্ছে, ততক্ষন প্যান কার্ডের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে না। তাই যত তাড়াতাড়ি সম্ভব ডকুমেন্ট পাঠান এবং পাঠানোর আগে সেগুলিকে ক্রস চেক করতে ভুলবেন না। এক্ষেত্রে আপনার আধার কার্ড আপ-টু-ডেট থাকা দরকার, কারণ এই নথিটিকে অ্যাড্রেস প্রুফ হিসাবে ব্যবহার করা হবে।