WhatsApp-এ কেউ মেসেজ করে বিরক্ত করছে? ব্লক না করে এভাবে সামাল দিন পরিস্থিতি

আপনি যদি হোয়াটসঅ্যাপে অপ্রয়োজনীয় মেসেজ এড়াতে চান, তাহলে কোনো কন্ট্যাক্টকে ব্লক না করে দুটি বিশেষ অপশন ব্যবহার করতে পারেন।

how to avoid unwanted messages in Whatsapp tips

বর্তমান সময়ে লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন WhatsApp ব্যবহার করেন। এটি যে বন্ধু, পরিবার-পরিজন এবং কাজের জায়গার সাথে সংযোগ বজায় রাখার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম তাতে কোনো সন্দেহ নেই! কিন্তু রোজদিন WhatsApp ব্যবহার করার সময় আমাদের এমন কিছু মানুষের কবলে পড়তে হয় যারা অপ্রয়োজনীয়ভাবে মেসেজের পর মেসেজ করে বিরক্ত করে। এবার এই জাতীয় বিরক্তি এড়াতে অনেকে মেসেজকারীকে ব্লক করেন, আবার অনেকে চাইলেও এই উপায় কাজে লাগাতে পারেননা (এতে মেসেজকারী ইউজারের খারাপ লাগবে বা পরবর্তী সময়ে প্রয়োজন হবে ভেবে)। সেক্ষেত্রে আপনাকেও যদি প্রায়ই কোনো WhatsApp ইউজার মেসেজ করে বিব্রত করতে থাকে, তাহলে একটি উপায়ে কিন্তু আপনি অস্বস্তি এড়াতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে?

ব্লক না করে এই অপশন ব্যবহার করুন

আপনি যদি অপ্রয়োজনীয় মেসেজ এড়াতে চান, তাহলে কোনো কন্ট্যাক্টকে ব্লক না করে হোয়াটসঅ্যাপ প্রদত্ত চ্যাট আর্কাইভ (Archive) অপশনটি ব্যবহার করতে পারেন। আগে এই মেসেজিং প্ল্যাটফর্মটি আর্কাইভ চ্যাটে নতুন মেসেজ বা কল এলে নোটিফিকেশন প্রদান করত, যাতে করে সেই কন্ট্যাক্টের চ্যাট মেইন স্ক্রিনে হাজির হত। কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে এই অপশনটিকে আপগ্রেড করা হয়েছে। এখন হোয়াটসঅ্যাপে কোনো চ্যাট আর্কাইভ করে ‘কিপ চ্যাট আর্কাইভ’ (Keep Chat Archive) সেটিং এনাবেল করে রাখলে, সেটি আর্কাইভ সেকশন থেকে বাইরে তো আসবেইনা তার সাথে আপনি কোনো নোটিফিকেশনও পাবেননা। আসুন এখন জেনে নিই কীভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট আর্কাইভ বা সংরক্ষণ করা যাবে।

WhatsApp-এ চ্যাট আর্কাইভ করার পদ্ধতি

১. হোয়াটসঅ্যাপে চ্যাট আর্কাইভ করতে প্রথমে অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ অ্যাপ আপডেট করুন।

২. এরপর অ্যাপটি খুলুন এবং আপনি যার চ্যাট এড়াতে চান সেটি সিলেক্ট করুন।

৩. এরপর বক্সের মধ্যে ডাউন অ্যারো সাইনটি বেছে নিন, নতুবা থ্রি ডট অপশন থেকে ‘আর্কাইভ’-এ ক্লিক করুন।

৪. এতে ওই চ্যাটটি আর্কাইভ বিভাগে থাকবে যতক্ষণ না আপনি এটিকে আনআর্কাইভ করেন।

এছাড়াও আরও একটি উপায় রয়েছে যার মাধ্যমে হোয়াটসঅ্যাপ কাউকে ব্লক না করে মেসেজ এড়ানো যাবে। এর জন্য আপনাকে কেবল তাদের চ্যাট মিউট (Mute) করতে হবে। এক্ষেত্রে অ্যাপটি খোলার পরে নির্দিষ্ট লং প্রেস করে আপনাকে মিউট অপশনটি বেছে নিতে হবে এবং ইচ্ছেমত সময় সেট করতে হবে।