সর্তক করল Google, হ্যাক হতে পারে আপনার অ্যান্ড্রয়েড ফোন, কীভাবে বাঁচবেন জেনে নিন

স্ন্যাপড্রাগন চিপসেট দ্বারা চালিত Samsung Galaxy S22 সিরিজের স্মার্টফোনগুলি এই বাগের দ্বারা প্রভাবিত হবে না। তবে মিডিয়াটেক প্রসেসর চালিত স্মার্টফোনগুলি সমস্যায় পড়তে পারে।

Google Alert Android Phone Users

আপনি যদি Android স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি অবশ্যই একবার খুব ভালো করে মন দিয়ে পড়ে নিন। কারণ সম্প্রতি জানা গিয়েছে যে, Android স্মার্টফোন ইউজারদের জন্য একটি জরুরী সতর্কতা জারি করেছে Google। আসলে টেক জায়ান্টটির তরফে জানানো হয়েছে যে, Android ডিভাইসের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বা জিপিইউ (GPU)-তে একটি বাগের সন্ধান পাওয়া গেছে, যার জেরে লক্ষ লক্ষ Android স্মার্টফোন হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, উন্নত মানের গ্রাফিক্সযুক্ত গেমিং Android স্মার্টফোনে মূলত GPU ব্যবহার করা হয়ে থাকে। তাই বিষয়টি সম্পর্কে ব্যবহারকারীদের সচেতন থাকা একান্ত আবশ্যক।

বিশেষ কিছু Android স্মার্টফোন হ্যাক হওয়ার সম্ভাবনা প্রবল, জানালো Google

রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি গুগলের রিসার্চার টিম এআরএম মালি জিপিইউ ড্রাইভার (ARM Mali GPU Driver)-এ একটি গুরুতর ত্রুটির সন্ধান পেয়েছে। এমত পরিস্থিতিতে গুগলের টিমের পক্ষ থেকে চিপ ডিজাইনার এআরএম (ARM)-কে জিপিইউ বাগের কথা জানানো হয়। এরপর চিপ ডেভেলপাররা সমস্ত সমস্যার সমাধান করে ফেলেন। কিন্তু তা সত্ত্বেও পুরানো স্যামসাং (Samsung), শাওমি (Xiaomi), ওপ্পো (Oppo), গুগল সহ অন্যান্য আরও বেশ কয়েকটি নামজাদা কোম্পানির স্মার্টফোন এখনও হ্যাক হওয়ার সম্ভাবনা থেকে গিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Android স্মার্টফোন ব্যবহারকারীদের অবশ্যই সতর্ক থাকতে হবে

রিপোর্টে বলা হয়েছে যে, ২০২২ সালের জুন থেকে জুলাইয়ের মধ্যে এই বাগটিকে শনাক্ত করা হয়। তাই সন্ধান পাওয়া মাত্রই তৎক্ষণাৎ যাবতীয় বাগের সমস্যার সমাধান করে ফেলে চিপ ডেভেলপাররা। কিন্তু তা সত্ত্বেও দেখা যাচ্ছে, যে সমস্ত পুরানো স্মার্টফোনে মালি জিপিইউ ব্যবহার করা হয়েছে, সেগুলিতে এখনও বাগ থেকে গিয়েছে। তাই বিষয়টির সম্পর্কে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক থাকা একান্ত আবশ্যক বলে এক জরুরী নির্দেশিকা জারি করেছে গুগল।

সমস্যার সমাধান করতে খুব শীঘ্রই নয়া সিকিউরিটি আপডেট রোলআউট করা হবে

SamMobile-এর রিপোর্ট অনুযায়ী, স্ন্যাপড্রাগন চিপসেট দ্বারা চালিত Samsung Galaxy S22 সিরিজের স্মার্টফোনগুলি এই বাগের দ্বারা প্রভাবিত হবে না। তবে মিডিয়াটেক প্রসেসর চালিত স্মার্টফোনগুলি সমস্যায় পড়তে পারে। Google-এর রিসার্চার টিমের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই সমস্যার সমাধান করতে খুব শীঘ্রই একটি সিকিউরিটি আপডেট রোলআউট করা হবে। তাই যারা এই ধরনের Android ফোন ব্যবহার করেন, তারা যদি ভবিষ্যতে সুরক্ষিত থাকতে চান, তবে রোলআউট হওয়া মাত্রই তাদেরকে এই আপডেটটি নিজেদের মুঠোফোনে ইন্সটল করে ফেলতে হবে। এর পাশাপাশি স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলিকেও এই বাগ সম্পর্কে সতর্ক থাকার আর্জি জানিয়েছে Google।