Saturday, December 3, 2022
Homeটেক গাইডPrivacy Tips: ফোনে লুকিয়ে রাখুন আপনার পছন্দের অ্যাপ, দরকার নেই কোনো থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের

Privacy Tips: ফোনে লুকিয়ে রাখুন আপনার পছন্দের অ্যাপ, দরকার নেই কোনো থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের

স্মার্টফোন সংস্থাগুলি এখন ফোনেই অ্যাপ লুকিয়ে রাখার অপশন দিচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ফোনের সিকিউরিটি সেটিংস ব্যবহার করে অ্যাপ লুকিয়ে রাখা যায়

ডিজিটাল দুনিয়া এবং সোশ্যাল মিডিয়ার যুগে প্রত্যেকের স্মার্টফোনে এমন অনেক অ্যাপ রয়েছে যা প্রচুর ব্যক্তিগত তথ্য এবং চ্যাট সংরক্ষণ করে। পাসওয়ার্ড দিয়ে ফোন লক থাকলেও, অনেকে সেটি জেনে গিয়ে আপনার ব্যক্তিগত ডেটা সহজেই পেয়ে যেতে পারে। এই পরিস্থিতি মোকাবেলা করতে আপনি আপনার ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ অ্যাপগুলি লুকিয়ে (App Hide) রাখতে পারেন। তবে গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যারা মোবাইল অ্যাপ লুকানোর দাবি করলেও, এই অ্যাপগুলি নিজেই আপনার ডেটা চুরি করতে পারে। এমন প্রমাণ আমরা আগেও পেয়েছি। এই কারণেই স্মার্টফোন সংস্থাগুলি এখন ফোনেই অ্যাপ লুকিয়ে রাখার অপশন দিচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ফোনের সিকিউরিটি সেটিংস ব্যবহার করে অ্যাপ লুকিয়ে রাখা যায়।

কিভাবে ফোনে App লুকাবেন

আজকাল বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে ইন-বিল্ট অ্যাপ লুকানোর সুবিধা রয়েছে। অ্যাপ হাইড করতে, আপনাকে প্রথমে ফোনের সেটিংসে যেতে হবে এবং এখান থেকে প্রাইভেসি ফিচার অপশনে ট্যাপ করতে হবে।

এখন এখানে আপনি অনেকবিকল্প দেখতে পাবেন, এরমধ্যে থেকে আপনাকে Hide Apps অপশনে ট্যাপ করতে হবে। এর পরে, আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে বলা হবে। আপনি যদি কোনো পাসওয়ার্ড না ব্যবহার করেন তবে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে হবে।

এরপর যেই আপনি Hide Apps বিকল্পটি এনাবল করবেন, আপনার স্মার্টফোনের স্ক্রিনে সমস্ত বিদ্যমান মোবাইল অ্যাপগুলির তালিকা দেখা যাবে। এখানে আপনি কোন অ্যাপ হাইড করতে চান সেটি নির্বাচন করুন।

আরও পড়ুন