Smartphone থেকে ফটো ডিলিট হয়ে গেছে? চিন্তার বদলে করুন এই কাজ, ফেরত পাবেন সব ডেটা

Recover deleted photos: বর্তমান এই জীবনে স্মার্টফোন দিয়ে আমরা প্রচুর ফটো এবং ভিডিও ক্লিক করে থাকি। আর এইসব ছবি, ভিডিও কখনও কোনো মুহূর্তকে স্মরণীয় করে রাখতে সেভ রাখা হয়, তো কখনও আপলোড হয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে। কিন্তু মুশকিল হচ্ছে যে, অনেক সময়ই আমরা স্টোরেজ বাঁচাতে কিংবা ভুলবশত এই ধরণের ডেটাগুলি ডিলিট করে ফেলি। কোনো কোনো ক্ষেত্রে ফোনের ত্রুটির কারণেও না চাইতে ফটো বা ভিডিও ডিলিট হয়ে যায়। স্বাভাবিকভাবেই এই সময় মনখারাপ ছাড়া আর সাধারণত কিছু করার থাকেনা। তবে আপনার সাথেও যদি কোনো কারণে এমন ঘটনা ঘটে থাকে তাহলে চিন্তার কিছু নেই। কারণ প্রযুক্তির সাহায্যে এইসব হারানো জিনিস ফিরে পাওয়ারও উপায় রয়েছে। আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ইউজার হলে ডিলিট হওয়া আইটেম সীমিত সময়ের মধ্যে পুনরুদ্ধার করতে পারবেন। তা কীভাবে? আসুন জেনে নিই।

এভাবে ফোনে ফেরত পাওয়া যাবে ডিলিটেড ফটো, ভিডিও

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারি অ্যাপে সাধারণত একটি নির্দিষ্ট ফোল্ডার থাকে, যাতে সম্প্রতি ডিলিট হওয়া সমস্ত ফটো এবং ভিডিও তাৎক্ষণিকভাবে সংরক্ষিত হয়। এই ফোল্ডারটি ৩০ দিন অর্থাৎ পুরো এক মাসের জন্য ডিলিট করা আইটেমগুলি সেভ রাখে, তারপরে সেগুলি পাকাপাকিভাবে ডিলিট হয়ে যায়। এক্ষেত্রে একবার স্থায়ীভাবে ফটো বা ভিডিও ডেটা ডিলিট হলে, তা পুনরুদ্ধার করা যাবে না। তবে আপনার কোনো ফটো বা ভিডিও ডিলিট হয়ে গেলে আপনি ৩০ দিনের মধ্যে উল্লিখিত ফোল্ডার (যা Trash, Bin, Recycle bin নামে থাকে) ফটো-ভিডিও রিকভার করতে পারবেন।

ডিলিট করা ফটো, ভিডিও ফিরে পেতে এই পদক্ষেপ অনুসরণ করুন

১. কোনোভাবে ফটো বা ভিডিও ডিলিট হয়ে গেলে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের গ্যালারি অ্যাপটি খুলুন।

২. স্ক্রিনে ‘রিসেন্ট ডিলিটেড আইটেম’, ‘রিসাইকেল বিন’ ইত্যাদি অপশন খুঁজে দেখুন।

৩. ট্যাবটি খুঁজে পেলে যে ফটো বা ভিডিওগুলি পুনরুদ্ধার করতে চান সেগুলিকে সিলেক্ট করে ‘রিকভার’ (Recover) বা ‘রিস্টোর’ (Restore) অপশন ক্লিক করুন। এতে করে ফটো, ভিডিওগুলি তাদের আগের অবস্থানে ফিরে আসবে।

Google Photos ইউজাররা এভাবে ডেটা রিকভার করুন

আপনি যদি ফটো এবং ভিডিওগুলির ক্লাউড স্টোরেজের জন্য গুগল ফটোস (Google Photos) অ্যাপ ব্যবহার করেন, তবে এর ট্র্যাশ ফোল্ডার থেকে আপনি নিম্নলিখিত ধাপগুলি ৬০ দিনের মধ্যে সেগুলি রিকভার করতে পারবেন।

১. আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল ফটো অ্যাপ খুলুন।

২. ‘লাইব্রেরি’ (Library) ট্যাবে যান এবং ‘ট্র্যাশ’/’বিন’ বিকল্প বেছে নিন।

৩. এরপর নির্দিষ্ট ফটো বা ভিডিও পুনরুদ্ধার করার জন্য সেগুলিকে সিলেক্ট করে ‘রিকভার’ (Recover) বা ‘রিস্টোর’ (Restore) অপশনে ক্লিক করুন। ব্যস এতেই কাজ হয়ে যাবে।