Homeটেক গাইডChandigarh University: পর্ন সাইটে লিক গোপন ভিডিও? এভাবে করা যাবে রিমুভ

Chandigarh University: পর্ন সাইটে লিক গোপন ভিডিও? এভাবে করা যাবে রিমুভ

চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের আপত্তিকর ভিডিও ফাঁস হওয়া নিয়ে গোটা দেশ এখন সরগরম। সংবাদমাধ্যম তথা সোশ্যাল মিডিয়া – সর্বত্রই এই অপ্রীতিকর ঘটনার চর্চা চলছে। বলা হচ্ছে, বিশ্ববিদ্যালয় হোস্টেলের এক ছাত্রী নিজেই অন্যদের চান করার ভিডিও তৈরি করে তা ভাইরাল করেছে। তবে পুলিশের মত যে, মেয়েটি শুধুমাত্র তার নিজের ব্যক্তিগত ভিডিও প্রেমিকের সাথে শেয়ার করেছিল। যাইহোক, এই ঘটনার তদন্তে তিন মহিলা সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। অন্যদিকে আজ দুপুর অবধি গ্রেফতার করা হয়েছে তিনজনকে। সবমিলিয়ে গোটা রাজ্যের বাতাসে এখন বিক্ষোভ, মত-পাল্টা মত ইত্যাদি মিশে রয়েছে!

তবে শুধু চণ্ডীগড় নয়, বলতে এখন ভারতে মাঝেমাঝেই আপত্তিকর ভিডিও ফাঁস বা ভাইরাল হওয়ার মত ঘটনা ঘটছে। এই পরিস্থিতিতে প্রশ্ন হচ্ছে যে, কোনো গোপন ভিডিও অ্যাডাল্ট ওয়েবসাইটে আপলোড হলে তা অপসারণের কোনো উপায় আছে কি? তাহলে বলব, অবশ্যই আছে। কিছু পদক্ষেপ অনুসরণ করে অ্যাডাল্ট সাইট বা সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে আপলোড করা গোপন ভিডিও বা ছবি মুছে ফেলা যায়। এমনিতে এই ধরণের ঘটনায় লোকাল পুলিশ স্টেশন বা সাইবার সেলের সাহায্য নেওয়া সর্বোত্তম বিকল্প। কিন্তু এতে অনেক সময় লাগতে পারে।

সেক্ষেত্রে কোনো ওয়েবসাইটে এমএমএস (MMS) ভিডিও ফাঁস হলে ভিক্টিমরা ওয়েবসাইটের মালিকের কাছে অভিযোগ বা যোগাযোগ করতে পারেন এবং ভিডিওটি মুছে ফেলতে বলতে পারেন। আসলে বেশিরভাগ ওয়েবসাইট কপিরাইট পলিসি অনুসরণ করে, তাই অভিযোগ করলে অবিলম্বে এই ধরনের পোস্ট রিমুভ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে যদি ওয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগ করার বিকল্প না পাওয়া যায় তাহলে কী করণীয়?

এর প্রেক্ষিতে বলি, মালিকের পরিচিতি সরাতে www.whois.com জাতীয় ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। এতে যেকোনো ওয়েবসাইটের ডোমেইন নাম লিখলে তার সাথে সম্পর্কিত সম্পূর্ণ বিবরণ পাওয়া যায়। ফলে, এখান থেকে সহজেই যোগাযোগ করা যাবে সাইটের মালিকের সাথে। আর, কোনো ভিডিওর নিচে রিপোর্ট করার অপশন ব্যবহার করে ভিডিও ডিলিট করার কারণ জানিয়ে কাজ সেরে ফেলা যাবে।

Google থেকেও সরানো যাবে আপত্তিকর ছবি বা ভিডিও

অনেক সময় গুগল সার্চ (Google Search) রেজাল্টেও আপত্তিকর ছবি বা ভিডিও ফুটেজ আপলোড থাকে। সেক্ষেত্রে এই ধরণের কন্টেন্ট ডিলিট করার জন্য https://support.google.com/websearch/troubleshooter/3111061#ts=2889054%2C2889099%2C288910 সাইট ব্যবহার করে গুগলের সাথে যোগাযোগ করতে হবে। এতে, সাইবার ক্রাইম সংক্রান্ত ঘটনায় নারীরা সাহায্য পাবেন।

আরও পড়ুন