Smartphone: ফোন হারিয়ে গেলে এক্ষুনি করুন এই কাজ, নইলে চরম বিপদে পড়তে পারেন

কোনো কারণে যদি আপনার প্রাণ-প্রিয় মোবাইলটি হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে সময় নষ্ট না করে তৎক্ষণাৎ কিছু জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

Smartphone lost

স্মার্টফোন দামি হোক বা সস্তা, কার্যকারিতার কারণে প্রত্যেকের কাছেই এই ডিভাইসটি অমূল্য। তবে আপনি যদি নিজের স্মার্টফোনকে সতর্কতার সাথে ব্যবহার না করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন। এমনকি সামান্য অসাবধানতার কারণে, মুহূর্তের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে। কেননা বর্তমানের ডিজিটাল যুগে এখন প্রায় সকলের ফোনেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ থেকে শুরু করে অনলাইন পেমেন্ট অ্যাপ বিদ্যমান থাকে। ফলে এইসকল ডেটা অসৎ ব্যক্তিদের হাতে পড়লে, তার অপব্যবহার হবেই এবং ফলস্বরূপ আপনি সর্বাধিক ক্ষতিগ্রস্থ হবেন। তাই সর্বদা নিজের স্মার্টফোন আগলে রাখুন এবং চেষ্টা করুন অপরিচিত কোনো ব্যক্তির হাতে যেন ডিভাইসটি না পড়ে। যদিও পরিস্থিতি সবসময় আমাদের নিয়ন্ত্রণে থাকে না। ফলে কোনো কারণে যদি আপনার প্রাণ-প্রিয় মোবাইলটি হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে সময় নষ্ট না করে তৎক্ষণাৎ কিছু জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন। আপনার যদি এইরকম পরিস্থিতিতে কি করণীয় সেই সম্পর্কে ধারণা না থেকে থাকে, তবে আমাদের প্রতিবেদন থেকে বিশদ জেনে নিন…

স্মার্টফোন চুরি হলে কী করণীয়?

ডিজিটালাইজেশনের যুগে, এখন বেশিরভাগ মানুষ তাদের স্মার্টফোনে থাকা অনলাইন পেমেন্ট অ্যাপের মাধ্যমে ডিজিটালি পেমেন্ট করতে পছন্দ করেছেন। কিন্তু অনলাইনে পেমেন্ট করার যেমন কিছু সুবিধা আছে, তেমনি আছে কিছু অসুবিধা। যার মধ্যে অন্যতম হল, ফোন চুরি বা হারিয়ে গেলে ব্যাঙ্ক থেকে টাকা লোপাট হওয়ার সম্ভাবনা। তাই আপনার ফোন যদি কখনো হারিয়ে বা চুরি হয়ে যায়, তাহলে এই ধরণের কোনো অযাচিত বিপর্যয় এড়িয়ে যেতে সর্বপ্রথম নিজের UPI অ্যাকাউন্ট ডিসাবল বা অক্ষম করুন। কারণ আপনার UPI অ্যাকাউন্ট যদি ডিসাবল থাকে, তাহলে অপহর্তা ব্যক্তি UPI-এর মাধ্যমে কোনো অর্থপ্রদান করতে পারবে না। তবে আপনি যদি UPI অ্যাকাউন্ট কীভাবে নিষ্ক্রিয় করতে হয় তা না জেনে থাকেন, তবে নিচে পর্যায়ক্রমিক ধাপ দেওয়া হল। কেননা কিছু কিছু ব্যাঙ্কের UPI, শুধুমাত্র সরাসরি ব্যাঙ্ক সিস্টেমের মাধ্যমেই ডিসাবল করা যায়।

স্মার্টফোন হারিয়ে গেলে এইভাবে ডিসাবল করুন UPI অ্যাকাউন্ট :

• স্মার্টফোন হারিয়ে বা চুরি গেলে UPI অ্যাকাউন্ট বন্ধ করার জন্য, সর্বপ্রথম অন্য একটি মোবাইল থেকে আপনার ব্যাঙ্কের কাস্টমার কেয়ার সার্ভিস নম্বরে ফোন করুন এবং নিজের সমস্যার কথা জানান।

• এরপর, কাস্টমার কেয়ারের ব্যক্তিকে অবিলম্বে আপনার মোবাইল নম্বর ব্লক করার অনুরোধ করুন। এক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে রেজিস্টার করার ফোন নম্বর ব্লক করা প্রয়োজন কারণ, আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনের সিম ব্যবহার করে যাতে অন্য কেউ ব্যাঙ্ক থেকে টাকা লেনদেন করতে না পারে।

• এবার আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যুক্ত থাকা UPI অ্যাকাউন্টটি ডিসাবল করার জন্য অনুরোধ করুন৷

• এখন, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিংক করা মোবাইল নম্বর এবং UPI অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করার জন্য আপনাকে কয়েকটি ব্যক্তিগত তথ্য শেয়ার করতে বলা হবে।

• পরিশেষে আপনার দ্বারা প্রদত্ত তথ্য এবং অনুরোধের ভিত্তিতে ব্যাঙ্কটি ব্লকিং অ্যাকশন সম্পন্ন করবে।

দ্রষ্টব্য : ব্যাঙ্কের সাথে লিংক থাকা মোবাইল নম্বর ব্লক এবং UPI অ্যাকাউন্ট ডিসাবল করার পাশাপাশি থানায় গিয়ে স্মার্টফোন চুরি বা হারিয়ে যাওয়ার জন্য এফআইআর (FIR) দায়ের করাও সমানভাবে প্রয়োজন। এই কাজ অনলাইন এবং অফলাইন উভয় মোডেই করা যায়। এফআইআর দায়ের করার কারণ, অপহর্তা যদি আপনার ব্যক্তিগত তথ্যাদি ব্যবহার করে কোনো বেআইনি কাজে লিপ্ত হয় তাহলে আপনি সেই দোষের ভাগী হবেন না।