Saturday, December 3, 2022
Homeটেক গাইডBaal Aadhaar: ৫ ও ১৫ বছর বয়সে আপডেট করতে হবে আধার কার্ড, নয়া নিয়ম জারি UIDAI এর

Baal Aadhaar: ৫ ও ১৫ বছর বয়সে আপডেট করতে হবে আধার কার্ড, নয়া নিয়ম জারি UIDAI এর

৫ এবং ১৫ বছর বয়সী প্রত্যেকটি বালক-বালিকার আধার কার্ডে বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক এবং এই সম্পূর্ণ প্রক্রিয়াটি বিনামূল্যে করা যাবে

ভারতের বাসিন্দা হওয়ার অন্যতম প্রমাণপত্র হল আধার কার্ড (Aadhaar Card)। তাই এদেশে বসবাসকারী ১ থেকে ৮০ বছর বয়সী প্রায় প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টটি উপস্থিত। আপনি হয়তো ভাবছেন ১ বছরের একটি শিশুর আবার কিভাবে আধার কার্ড করা সম্ভব? এক্ষেত্রে জানিয়ে রাখি, ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ ওরফে UIDAI নবজাতক বা ৫ বছরের কমবয়সী বাচ্চাদের জন্য ‘ব্লু আধার’ (Blue Aadhaar) বা ‘বাল আধার’ (Baal Aadhaar) কার্ড চালু করেছে। তবে সম্প্রতি ‘বাল আধার’ কার্ড সংক্রান্ত একটি নতুন নির্দেশিকা প্রকাশ করেছে UIDAI কর্তৃপক্ষ। এই নির্দেশিকায়, ৫ বছর এবং ১৫ বছর বয়সী শিশুদের আধার কার্ডে বায়োমেট্রিক ডেটা আপডেট বাধ্যতামূলক বলে জানানো হয়েছে।

Baal Aadhaar card -এর জন্য বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক করলো UIDAI

মাইক্রোব্লগিং সাইট টুইটারে UIDAI সম্প্রতি জানিয়েছে যে, ৫ এবং ১৫ বছর বয়সী প্রত্যেকটি বালক-বালিকার আধার কার্ডে বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক এবং এই সম্পূর্ণ প্রক্রিয়াটি বিনামূল্যে করা যাবে। একই দিনে আরেকটি টুইট করে তারা আরো বলেছে যে, বায়োমেট্রিক আপডেট করার পর বাল আধার কার্ডে থাকা ১২ ডিজিটের নম্বরটি পরিবর্তিত হবে না। তাই যত শীঘ্র সম্ভব অভিভাবকদের আধার কার্ড আপডেটের ফর্মটি পূরণ করতে এবং বায়োমেট্রিক ডেটা আপডেট করানোর জন্য সন্তানদের নিকটতম আধার এনরোলমেন্ট সেন্টারে নিয়ে যেতে বলা হচ্ছে।

UIDAI তাদের নির্দেশিকায় উল্লেখ করেছে যে, একটি শিশুর আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা বাধ্যতামূলক ভাবে দু’বার আপডেট করাতে হবে। প্রথম বায়োমেট্রিক আপডেট করা উচিত যখন শিশুটি ৫ বছর বয়সী হবে এবং ১৫ বছরে পা রাখলে উক্ত পরিচয়পত্রটি দ্বিতীয়বারের জন্য আপডেট করাতে হবে।

ব্লু আধার কার্ড কি? (What is a Blue Aadhaar card?)

ব্লু আধার কার্ড আলাদা কারণ, UIDAI এটিকে শুধুমাত্র নবজাতক এবং ৫ বছরের অনূর্ধ্ব (০-৫) শিশুদের জন্য চালু করেছে। আর যেহেতু এই কার্ড নীল রঙের, তাই এটিকে ব্লু আধার কার্ড বলে ডাকা হয়। প্রসঙ্গত, শিশুর বয়স ৫ বছর পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ব্লু আধার কার্ড অবৈধ হয়ে যায়। তাই, প্রত্যেক অভিভাবককে তাদের সন্তান ৫ বছরে পা রাখার পরমুহূর্তেই আধার আপডেট করার জন্য বলা হয়। যেখানে তাদের বায়োমেট্রিক বিবরণ অন্তর্ভুক্ত করা হবে।

বাল আধার কি? (What is Baal Aadhaar?)

ব্লু আধার কেই বাল আধার বলা হয়। প্রাপ্তবয়স্কদের জন্য চালু করা আধার কার্ডের মতো এতেও ১২-ডিজিটের একটি ‘ইউনিক’ নম্বর দেওয়া থাকে। এই কার্ডটি একটি ডিজিটাল ফটো আইডেন্টিটি প্রুফ হিসাবে জন্মের পর থেকেই শিশুদের জন্য বিভিন্ন রকমের ওয়েলফেয়ার বেনিফিট বা সরকারি সুযোগ সুবিধার অ্যাক্সেস প্রদান করে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ৫ বছরের পর বায়োমেট্রিক ডেটা আপডেট করানোর কথা বলা হচ্ছে কারণ জন্মানোর পর থেকে ৪ বছর পর্যন্ত একটি শিশুর ফিঙ্গারপ্রিন্ট বা আঙুলের ছাপ স্পষ্টরূপ পায় না। তাই ব্লু আধার কার্ডে আঙ্গুলের ছাপ এবং রেটিনা স্ক্যান করার মতো বায়োমেট্রিক ডেটার অন্তর্ভুক্ত করা হয় না। তাই ভারতের কেন্দ্রীয় সরকার, একটি শিশুর বয়স পাঁচ বছর হওয়ার পর বাল আধার কার্ডে বায়োমেট্রিক ডেটা আপডেট করানো বাধ্যতামূলক করেছে। একই সাথে, বয়স বাড়ার সাথে থাম্ব ইম্প্রেশন বা ফিঙ্গারপ্রিন্ট পরিবর্তিত হয় এবং সাথে চেহারাও, তাই একটি বালক-বালিকা ১৫ বছরে পদার্পন করলে দ্বিতীয়বারের জন্য বায়োমেট্রিক আপডেট করানোর পরামর্শ দেওয়া হচ্ছে অভিভাবকদের।

এইভাবে আপডেট করুন শিশুদের আধার কার্ড (update Baal Aadhaar Card this way) :

১. আপনি যদি নিজের সন্তানের আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা আপডেট করতে চান তাহলে, প্রথমেই UIDAI.gov.in -এই ওয়েবসাইটে চলে যান।

২. এবার আধার কার্ড আপডেটের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে, পেজে থাকা অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করে নিকটবর্তী আধার সেন্টারের লোকেশন, তারিখ এবং টাইম স্লট চয়ন করুন।

৩. নির্দিষ্ট তারিখে আপনার সন্তানের বার্থ সার্টিফিকেট বা জন্ম শংসাপত্র, আইডেন্টিটি প্রুফ এবং ঠিকানার নথি সহ নির্বাচিত আধার সেন্টারে চলে যান। এক্ষেত্রে বলে রাখি, বাল আধার কার্ড রেজিস্ট্রেশন বা আপডেট করার সময় অভিভাবকদেরও তাদের আধার কার্ড জমা দিতে হবে। তাই নিজেদের পরিচয় পত্র সঙ্গে রাখতে ভুলবেন না যেন।

৪. এবার আধার এক্সিকিউটিভ আপনার সন্তানের মুখের ছবি (facial image) এবং শিশুর আঙুলের ছাপ (fingerprints) সংগ্রহ করে বায়োমেট্রিক্স ডেটায় যোগ করবেন।

৫. পরিশেষে আধার কার্ড আপডেট করার পর এক্সিকিউটিভ একটি অ্যাকনোলজমেন্ট স্লিপ (acknowledgement slip) দেবেন। এটিকে যত্নসহকারে নিজের কাছে রেখে দিন, কেননা ভবিষ্যতের এই স্লিপটি আপনার কাজে লাগতে পারে।

আরও পড়ুন