ফোনে একসাথে ব্যবহার করা যাবে দুটি WhatsApp অ্যাকাউন্ট, জেনে নিন সহজ উপায়

How to use two WhatsApp Accounts in one Smartphone
একটি স্মার্টফোনে দুটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কীভাবে ব্যবহার করবেন

রোজকার জীবনে WhatsApp (হোয়াটসঅ্যাপ) আমরা এত বেশি ব্যবহার করে থাকি যে, অনেক সময়ই এই মেসেজিং প্ল্যাটফর্মে আগত গাদাগুচ্ছের মেসেজ এবং নোটিফিকেশনের কারণে আমাদের বিব্রত হতে হয়। আবার অনেক সময় WhatsApp-এর অপ্রয়োজনীয় কন্ট্যাক্টগুলির থেকে দূরে থাকার বা ব্যক্তিগত সময় কাটানোর বিকল্প দরকার হয়। তবে কারণ যাইহোক না কেন, অনেকেই একটির বদলে দুটি WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে চান বা এর প্রয়োজনীয়তা অনুভব করেন। বিশেষত একটি স্মার্টফোনে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির দুটি অ্যাকাউন্ট থাকা বর্তমান সময়ে খুব স্বাভাবিক ব্যাপার। সেক্ষেত্রে আপনিও যদি আপনার মুঠোফোনে দুটি WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তাহলে প্রাথমিকভাবে (পড়ুন আনুষ্ঠানিকভাবে) একটি অ্যাপ্লিকেশন দেখতে পাবেন। এখন প্রশ্ন হচ্ছে, তাহলে এই পরিস্থিতিতে কীভাবে দুটি অ্যাকাউন্ট একসাথে খুলবেন? উত্তরে বলি, কিছু স্মার্টফোন ব্র্যান্ড এখন ‘ডুয়াল অ্যাপস’ (Dual Apps) নামের ফিচার অফার করে, যার সাহায্যে কোন থার্ড পার্টি প্লাটফর্মের ব্যবহার না করেই আপনি একটি অ্যাপের দুটি সংস্করণ একসাথে চালাতে পারবেন।

কীভাবে একটি স্মার্টফোনে দুটি WhatsApp অ্যাকাউন্ট ব্যবহার করবেন?

সেই দিন আর নেই, যখন একটি সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের জন্য অতিরিক্ত স্মার্টফোনের প্রয়োজন হত। এখন আপনার যদি ওপ্পো (Oppo), শাওমি (Xiaomi), ভিভো (Vivo), হুয়াওয়ে (Huawei), স্যামসাং (Samsung), ওয়ানপ্লাস (OnePlus) বা রিয়েলমি (Realme)-র ফোন থেকে থাকে, তাহলে এগুলির ‘ডুয়াল অ্যাপস’ ফিচার ব্যবহার করে আপনি একটি সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ খুলতে পারবেন। এক্ষেত্রে ডুয়াল অ্যাপ সেট আপ করার জন্য –

১. প্রথমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ‘সেটিংস’ (Settings) অ্যাপে যান।

২. নীচের দিকে স্ক্রল করুন এবং ‘অ্যাপ্লিকেশনস’ (Applications) অপশনটি বেছে নিন।

৩. এখান থেকে ‘ডুয়াল অ্যাপস’ নির্বাচন করুন এবং ‘ক্রিয়েট’ অপশনে ক্লিক করুন।

৪. সমর্থিত অ্যাপ লিস্ট থেকে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করে অ্যাপগুলিকে টগল করুন এবং হোয়াটসঅ্যাপ ডুয়াল অ্যাপ সেট আপ করার জন্য অপেক্ষা করুন।

৫. অ্যাপ লঞ্চারে ফিরে যান এবং ডুয়াল অ্যাপ আইকনযুক্ত হোয়াটসঅ্যাপ খুলুন।

৬. দ্বিতীয় কোনো নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপ সেট আপ করুন।

উল্লেখ্য, এই পদক্ষেপগুলি মূলত Xiaomi ডিভাইসগুলিকে কার্যকরী হবে। তবে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনের ক্ষেত্রে ফিচারের নাম এবং ডুয়াল অ্যাপ খোলার প্রক্রিয়া ভিন্ন হতে পারে। যেমন Oppo-র ফোনে এই ফিচারটিকে ‘অ্যাপ ক্লোন’ বলা হয়। একইভাবে, Samsung ডিভাইসগুলিতে ডুয়াল মেসেঞ্জার রয়েছে; আবার OnePlus-এ ‘প্যারালাল অ্যাপস’ অপশন দেখা যায়।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new Technology.