১ মিনিটের ভিডিও বানিয়ে হবে মোটা টাকা আয়, আগামী মাস থেকে YouTube আনছে নতুন সুবিধা

YouTube-এ ভিডিও বানিয়ে টাকা রোজগার করা আজকাল পেশায় পরিণত হয়েছে। তবে সংস্থা এবার নতুন নিয়ম আনছে, যার ফলে আয়ের জন্য মিনিটের পর মিনিট ধরে ভিডিও না বানালেও চলবে।

YouTube Shorts Video Monetization starts on 1st February 2023

Earn Money Online: ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে বছরের পর বছর ধরে সাধারণ মানুষের মনোরঞ্জন করে আসছে YouTube। মিউজিক ভিডিও, সিনেমা-সিরিজ জাতীয় যেকোনো ধরণের ভিডিও হোক কিংবা কোনো শিক্ষামূলক টিউটোরিয়াল – সমস্ত কিছু হাতের নাগালে পেতে ভরসা এই লাল রঙের লোগোযুক্ত প্ল্যাটফর্মটি। আবার সাম্প্রতিক সময়ে শুধু ভিডিও প্রদর্শন নয়, বরঞ্চ YouTube ভিডিও নির্মাতাদের আয়ের সুযোগও করে দিচ্ছে। বিগত বছরগুলিতে ভিডিও বানিয়ে প্রচুর টাকা এবং জনপ্রিয়তা অর্জন করেছেন বা করছেন কিরণ দত্ত (The Bong Guy), ভুবন বাম (BB Ki Vines), জিমি ডোনাল্ডসনেরা (মি. বিস্ট)। কিন্তু সময়ের সাথে পাল্টাচ্ছে YouTube-ও; এখন YouTube ভিডিওর জায়গা নিচ্ছে YouTube Shorts। আসলে YouTube Shorts ভিডিওর মাধ্যমে সাধারণত ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করা হয়, যদিও এই স্বল্প দৈর্ঘ্যের ভিডিও থেকে কোনো আয় হয়না। সেক্ষেত্রে এখন সংস্থাটি ৫৯ সেকেন্ড অর্থাৎ প্রায় ১ মিনিটের শর্ট ভিডিওগুলির ক্ষেত্রে আয় করার সুযোগ দেবে বলে জানা গিয়েছে। মানে এখন থেকে মিনিটের পর মিনিট ধরে ভিডিও না বানালেও কন্টেন্ট ক্রিয়েটররা আয় করতে পারবেন।

কীভাবে YouTube Shorts থেকে আয় করা যাবে?

ইউটিউব কর্তৃপক্ষের মতে, প্ল্যাটফর্মটিতে বহু প্রতীক্ষিত শর্টস মনিটাইজেশন এবার কার্যকর হওয়ার পথে। আর এই মনিটাইজেশন থেকেই হুবহু ইউটিউব ভিডিওর মত আয় করা যাবে। এক্ষেত্রে ইউটিউব শর্টস থেকে আয় করার জন্য ভিডিও ক্রিয়েটরদের তিনটি বিষয় মাথায় রাখতে হবে –

১. প্রথমত, ভিডিও ক্রিয়েটরদের সাবস্ক্রাইবার যত বেশি হবে, সেই হিসেবে তিনি বিজ্ঞাপন পাবেন। তাই সাবস্ক্রাইবার সংখ্যা বাড়ানোর দিকে নজর দিতে হবে।

২. দ্বিতীয়ত, শর্ট ভিডিওটির সময় বা ড্যুরেশন কত, তার ওপর ক্রিয়েটরের উপার্জন নির্ভর করবে।

৩. এছাড়া কোনো ব্র্যান্ডের প্রচার করেও আয় করতে পারবেন ভিডিও ক্রিয়েটররা।

প্রসঙ্গত উল্লেখ্য, ইউটিউব শর্টস মনিটাইজেশন প্রক্রিয়া ১লা ফেব্রুয়ারি ২০২৩ থেকে শুরু হবে। এরপরে আগ্রহী ইউজারদের শর্ট অ্যাড রেভেনিউের টার্মস ও কন্ডিশন ফর্ম পূরণ করতে হবে, তাও ১০ জুলাই তারিখের মধ্যে। এর মধ্যে কেউ যদি এই ফর্মটি পূরণ না করেন তাহলে তিনি ইউটিউব শর্টস থেকে আয় করতে পারবেননা; এমনকি আপনার ইউটিউব, চ্যানেল মনিটাইজেশন অ্যাগ্রিমেন্ট থেকে সরিয়ে দেওয়া হবে।