পিছনের ক্যামেরা কাজ করবে সেলফি ক্যামেরা‌ হিসেবে, HP 11-inch Tablet PC বাজারে এল

11-inch Tablet PC ছাড়াও HP আরো ৫টি ডিভাইস লঞ্চ করেছে

hp-11-inch-tablet-pc-hp-14-inch-laptop-pavilion-all-in-one-desktop-wqhd-curved-monitor-launched-price-specifications

গত কয়েকমাস ধরে শোনা যাচ্ছিল যে, HP একটি নতুন ট্যাবলেটের ওপর কাজ করছে। সেই মতো এখন HP 11-inch Tablet PC বাজারে আসলো। এই নয়া ট্যাবলেট একটি ডিটাচেবল কীবোর্ড সহ এসেছে। এই কীবোর্ডকে ডিসপ্লের দুই পাশে থাকা ম্যাগনেটিক ক্লিপের সাহায্যে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট ওরিয়েন্টেশনে স্ক্রিনের সাথে মাউন্ট করা যাবে। তবে এই ট্যাবের মূল বিশেষত্ব হলো, ১৩ মেগাপিক্সেলের রোটেবল ক্যামেরা, যা ফ্লিপ করার মাধ্যমে সেলফি সেন্সর বা ওয়েবক্যামে পরিণত হবে। 11-inch Tablet PC ছাড়াও HP আরো ৫টি ডিভাইস লঞ্চ করেছে। যার মধ্যে, একটি ল্যাপটপ, দুটি পিসি বা ডেস্কটপ এবং দুটি ডেস্কটপ মনিটর অন্তর্ভুক্ত। ট্যাবলেট সহ এই প্রত্যেকটি ডিভাইস লেটেস্ট উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। চলুন এই প্রত্যেকটি প্রোডাক্টের দাম ও ফিচার দেখে নেওয়া যাক।

HP 11-inch Tablet PC দাম

এইচপি ১১-ইঞ্চি ট্যাবলেট পিসি -এর দাম ৫৯৯ ডলার বা প্রায় ৪৪,২০০ টাকা থেকে শুরু হচ্ছে এবং এটি শুধুমাত্র সিলভার কালারে পাওয়া যাবে। উক্ত ট্যাবলেট ডিসেম্বর থেকে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে বিক্রির জন্য উপলব্ধ হবে।

HP 11-inch Tablet PC স্পেসিফিকেশন

এইচপি ১১-ইঞ্চি ট্যাবলেট পিসি -তে, একটি ১১ ইঞ্চির (২,১৬০x১,৪৪০ পিক্সেল) IPS টাচ-স্ক্রিন দেওয়া হয়েছে। এই ডিসপ্লে ৪০০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস সাপোর্ট করবে এবং এটি কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ এসেছে। উক্ত ট্যাবলেটে, ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স সহ ইন্টেল পেন্টিয়াম সিলভার এন৬০০০ কোয়াড-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট উইন্ডোজ ১১ ওএস দ্বারা চালিত হবে। স্টোরেজের ক্ষেত্রে এতে, ৪ জিবি LPDDR4x র‌্যাম এবং ১২৮ জিবি M.2 PCIe NVMe এসএসডি পাওয়া যাবে।

এই এইচপি ডিভাইসে একটি ১৩ মেগাপিক্সেলের রোটেবল ক্যামেরা আছে। ইউজাররা এটিকে তাদের প্রয়োজন অনুযায়ী, সেলফি ক্যামেরা বা ওয়েবক্যাম যেকোনো ভাবে ব্যবহার করতে পারবেন। এইচপি ১১-ইঞ্চি ট্যাবলেট পিসি -তে দুটি ম্যাগনেটিক ক্লিপ রয়েছে, যার সাহায্যে ট্যাবলেটের স্ক্রিনকে কীবোর্ডের সাথে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট উভয় অবস্থানেই (ওরিয়েন্টেশন) সেট করা যাবে। এই ডিভাইস একটি অপশনাল এইচপি রিচার্জেবল টিল্ট পেন সহ এসেছে।

HP 11-inch Tablet PC ট্যাবলেটের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকছে, ইউএসবি টাইপ-সি পোর্ট, ওয়াই-ফাই ৬ এবং ব্লুটুথ ভি৫। এতে ৩২.২ Whr ক্যাপাসিটির ব্যাটারি এবং ৩০ ওয়াটের পাওয়ার অ্যাডাপ্টার আছে। এই ট্যাবলেটের পরিমাপ ২৫৩x১৭৭x৮ মিমি (কী-বোর্ড ছাড়া) এবং ওজন ৬৬০ গ্রাম।

Windows 11 চালিত অন্যান্য HP ডিভাইস

এইচপি ১১-ইঞ্চি ট্যাবলেট পিসির সঙ্গে আরো ৫টি ডিভাইসের ওপর থেকেও পর্দা সরানো হয়েছে। এগুলি হলো, HP 14-inch Laptop, HP Pavilion All-in-One (AiO) desktop, HP AiO desktop, HP U32 4K HDR Monitor এবং HP M34d WQHD Curved Monitor। এই প্রত্যেকটি ডিভাইস লেটেস্ট উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে।

HP 14-inch ল্যাপটপে, অপশনাল ৪জি LTE কানেকশন, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭সি জেনার ২ কম্পিউট প্ল্যাটফর্ম, ৮ জিবি LPDDR4 র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে। এটি একটানা ১৫ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে। এইচপি ১৪-ইঞ্চি ল্যাপটপের দাম এখনো প্রকাশ্যে আসেনি। তবে, এই ল্যাপটপের সাথেই একটি রিভার্সিবল ল্যাপটপ স্লিভ লঞ্চ করেছিল সংস্থাটি, যা ১৪ ইঞ্চি ও ১৫ ইঞ্চি ল্যাপটপে ভালো ভাবে ফিট হয়ে যাবে। এটির দাম ১৯.৯৯ ডলার বা প্রায় ১,৫০০ টাকা ধার্য করা হয়েছে।

HP Pavillion AiO ডেস্কটপ, ২৪ ইঞ্চি এবং ২৭ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্টের সাথে এসেছে। ফিচার হিসাবে এতে, ৫ মেগাপিক্সেলের পপ-আপ প্রাইভেসি ওয়েবক্যাম, ফুল-এইচডি বা কোয়াড-এইচডি ডিসপ্লে প্যানেল এবং এএমডি রাইজেন ৫০০০ সিরিজ চিপসেট বর্তমান। দামের কথা বললে এই ডেস্কটপের দাম শুরু হয়েছে ৭৯৯ ডলার ( প্রায় ৫৯,০০০ টাকা) থেকে।

সম্প্রতি লঞ্চ হওয়া অপর একটি ডেস্কটপ ডিভাইস হলো HP AiO। এটি, এএমডি রাইজেন ৫০০০ সিরিজ অথবা ইন্টেল প্রসেসর দ্বারা চালিত হতে পারে। এতে একটি ইন্টিগ্রেটেড ইমোজি-কী উপস্থিত। দামের কথা বললে, এই ডেস্কটপের দাম ৭৪৯ ডলার বা প্রায় ৫৫,৩০০ টাকার সমান হবে। এটি অক্টোবরে উপলব্ধ হবে।

এবার আসা যাক মনিটর দুটির প্রসঙ্গে। HP U32 4K HDR মনিটরে, ৯৯% sRGB এবং ৯৮% DCI-P3 কভারেজ সহ একটি ৩১.৫ ইঞ্চির 4K HDR ডিসপ্লে দেখা যাবে। অন্যদিকে, HP M34d WQHD কার্ভড মনিটরে থাকছে, একটি ৩৪ ইঞ্চির ডায়াগনাল ডিসপ্লে এবং ইন্টিগ্রেটেড অডিও স্পিকার। উভয় মনিটরে, ইউএসবি টাইপ-সি পোর্ট আছে, যা ল্যাপটপের সাথে কানেক্ট থাকাকালীন ডেটা ও পাওয়ার সাপ্লাই নিয়ন্ত্রণ করবে। HP U32 4K HDR মনিটরের দাম ৪৯৯ ডলার বা আনুমানিক ৩৬,৮০০ টাকা এবং HP M34d WQHD কার্ভড মনিটরের দাম ৫২৯.৯৯ ডলার বা প্রায় ৩৯,১০০ টাকা ধার্য করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।