Huawei-এর HarmonyOS এখন অফিসিয়াল, স্মার্টফোন ছাড়াও এই অপারেটিং সিস্টেমে চলবে ল্যাপটপ ও টিভি

huawei-announces-first-devices-running-in-house-harmonyos

অপারেটিং সিস্টেম ব্যবহারের ক্ষেত্রেও এবার আত্মনির্ভর হল চাইনিজ টেলিকম জায়েন্ট Huawei (হুয়াওয়েই)। Google-এর Android OS-এর ওপর থেকে নির্ভরতা কাটানোর লক্ষ্যে Huawei নিজস্ব অপারেটিং সিস্টেম HarmonyOS (হারমোনিওএস) অফিসিয়াল লঞ্চ করল। যদিও 2019 সালের শেষে কোম্পানির স্মার্ট স্ক্রিন প্রোডাক্টে এই অপারেটিং সিস্টেমের প্রথম সংস্করণ ব্যবহার করা হয়েছিল।

চীনা সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, চলতি বছরের শেষ নাগাদ 300 মিলিয়ন ডিভাইসে HarmonyOS পৌঁছানোর পরিকল্পনা করেছে Huawei। উল্লেখ্য, ট্রেড ব্যানের পর Google তার Android লাইসেন্স Huawei-এর থেকে প্রত্যাহার করেছিল। যার ফলে Huawei তার ডিভাইসগুলিতে নেটিভ গুগল অ্যাপ্লিকেশন ইনস্টল করতে অক্ষম ছিল। পরিত্রাতা হিসেবে HarmonyOS-এর সাথে Huawei নিজস্ব অ্যাপ স্টোর নিয়ে এসেছে। যার নাম App Gallery (অ্যাপ গ্যালারি)। HarmonyOS অপারেটিং সিস্টেম হিসেবে বেশ ফ্লেস্কিবেল। স্মার্টফোন, স্মার্টওয়াচ, ল্যাপটপ, টেলিভিশন সহ আরও অনেক ডিভাইস এই নতুন সফটওয়্যার দ্বারা পরিচালিত হতে পারবে।

HarmonyOS — স্পেশাল ফিচারগুলি একনজরে

Apple iPadOS-এর অনুরূপে Huawei তার HarmonyOS-এ bottom dock (বটম ডক) ফিচার নিয়ে এসেছে। যার কাজ হ’ল প্রায়শই ও সম্প্রতি ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি দেখানো। আর একটি বৈশিষ্ট্য হ’ল নতুন সার্ভিস উইজেটস যা রিয়েল-টাইমে তথ্যাদি প্রদর্শন করে এবং অ্যাপ লঞ্চ ছাড়াই কিছু ফিচার অ্যাক্সেস করতে দেয়। আবার App Multiplier (অ্যাপ মাল্টিপ্লায়ার) ফিচারের মাধ্যমে স্ক্রিনে একই অ্যাপ্লিকেশনের দু’টি উইন্ডো খুলে পৃথকভাবে ব্যবহার করা যাবে। হুয়াওয়েই বলেছে, প্রায় 4000 অ্যাপ্লিকেশন রয়েছে যা অ্যাপ মাল্টিপ্লায়ারের জন্য গৃহীত হয়েছে।

Huawei HarmonyOS

HarmonyOS-এ প্রথম কোন কোন ডিভাইস রান করবে

Huawei ঘোষণা করেছে যে MatePad লাইনআপের তিনটি নতুন মডেল HarmonyOS দ্বারা পরিচালিত হবে। এগুলি হল Kirin 9000 প্রসেসরের ট্যাবলেট MatePad Pro (12.6″), Snapdragon 870 প্রসেসরযুক্ত MatePad Pro (10.8″), এবং Snapdragon 865 প্রসেসরের সাথে আসা MatePad 11। তিনটি ট্যাবেই Harmony OS 2 (দ্বিতীয় সংস্করণ) প্রি-ইনস্টলড থাকবে। এছাড়াও, Huawei Watch 3 স্মার্টওয়াচ HarmonyOS-এর সাথে আসবে।

এছাড়াও, আগামী বছরের প্রথমার্ধের মধ্যেই একশোর কাছাকাছি Huawei ডিভাইস নয়া অপারেটিং সিস্টেমে আপডেট করা হবে। কোম্পানির তরফে এমনই পরিকল্পনার কথা জানানো হয়েছে।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.