৯ বছর পর স্যামসাং কে হারিয়ে বিশ্বের নম্বর ওয়ান স্মার্টফোন ব্র্যান্ড হল Huawei

huawei-becomes-top-smartphone-brand-for-first-time-in-global-smartphone-shipments-in-q2-2020

চীনা সংস্থা Xiaomi এর সস্তা স্মার্টফোনের কারণে ভারতে অনেকটা জনপ্রিয়তা কমেছে দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung এর। এবার বিশ্ব বাজারে চীনা স্মার্টফোন নির্মাতা সংস্থা Huawei এর কাছেও হারতে হল স্যামসাংকে। বছরের দ্বিতীয় কোয়ার্টারে হুয়াওয়ে যেখানে ৫৫.৮ মিলিয়ন ডিভাইস বিশ্ব বাজারে নিয়ে এসেছে। সেখানে দ্বিতীয় প্রান্তিকে স্যামসাং তৈরী ও বিক্রি করেছে ৫৩.৭ মিলিয়ন ডিভাইস। রিসার্চ ফার্ম Canalys এর রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গেছে।

প্রসঙ্গত গত ৯ বছর ধরে গ্লোবাল মার্কেটে সবার শীর্ষে ছিল Samsang ও Apple। যদিও গত কয়েকবছরে অ্যাপল পিছিয়ে পড়ে। কিন্তু স্যামসাং তার ব্যবসা ধরে রেখেছিল। তবে ২০২০ এর দ্বিতীয় কোয়ার্টারে কোম্পানিটির গত বছরের দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় ৩০ শতাংশ ব্যবসা কমেছে। এদিকে হুয়াওয়ে, দেশীয় বাজার অর্থাৎ চীনে তার অবস্থান বজায় রেখেছে। সংস্থাটি তার স্মার্টফোনগুলির ৭০ শতাংশই চীনে বিক্রি করে। চীনের স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের ব্র্যান্ডের উপস্থিতি খুব সীমিত। দক্ষিণ কোরিয়ান কোম্পানিটির চীনের বাজারে ১%-এরও কম লাভদায়ক অংশ রয়েছে। এই কারণেই হয়তো স্যামসাংকে হারাতে পেরেছে হুয়াওয়ে।

আপনারা জানেন গতবছর Huawei এর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র সরকার। ফলে কোম্পানি বাধ্য হয়েছে আমেরিকা থেকে ব্যবসা সরাতে। যা কোম্পানির ব্যবসার উপর বিরাট প্রভাব ফেলেছে। টেক অ্যানালাইজার ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, স্যামসাংকে টপকে হুয়াওয়ে শিপমেন্টে এগিয়ে থাকলেও, বিশ্ব বাজারে কোম্পানিটির ব্যবসা কমেছে ২৭ শতাংশ। তবে চীনে হুয়াওয়ের মার্কেট শেয়ার ৭০ থেকে বেড়ে ৭২ শতাংশ হয়েছে। আর এই কারণেই কোম্পানিটি স্যামসাংকে পিছনে ফেলেছে।

আসলে করোনা ভাইরাসের কারণে বিশ্ব জুড়ে যেখানে স্মার্টফোন বিক্রি প্রায় বন্ধ বললে চলে, সেখানে চীনে এখন মানুষ আবার স্বাভাবিক জীবনযাপন করছে। ফলে স্যামসাংয়ের পক্ষে যখন সম্ভব নয় চীন বাদে অন্যান্য বড় বাজারগুলিতে ব্যবসাকরা, তখন চুটিয়ে চীনে স্মার্টফোন বিক্রি করছে হুয়াওয়ে। যার কারণেই স্যামসাং এই কোয়ার্টারে পিছিয়ে পড়েছে। এখন দেখার Huawei কতদিন এই প্রথমস্থান ধরে রাখতে পারে।