Honor স্মার্টফোনের ব্যবসা বিক্রি করতে চায় Huawei, কিনতে পারে Xiaomi

huawei-could-sell-honor-smartphones-business-report

চিনা বহুজাতিক টেকনোলজি কোম্পানি Huawei স্মার্টফোনের জগতে একটি পরিচিত নাম। এবার তারা স্মার্টফোন ব্যবসায়ে একটি বড়ো সিদ্ধান্ত নিতে চলেছে। তারা তাদের সাব-ব্র্যান্ড Honor স্মার্টফোনের একটা অংশ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, Huawei তাদের Honor স্মার্টফোনের অংশ বিক্রির জন্য Digital China Group Co Ltd এবং অন্যান্য ক্রেতাদের সাথে কথাবার্তা বলছে। Huawei এই ডিলের মাধ্যমে ২৫ বিলিয়ন ইউয়ান (৩.৭ বিলিয়ন ডলার) অর্জন করতে পারে।

Honor ব্র্যান্ডটি Huawei ২০১৩ সালে প্রতিষ্ঠা করে। কিন্তু এর ব্যবসাবাণিজ্য প্রায় আলাদাভাবেই পরিচালিত হয়। Honor ব্র্যান্ডটি তারা মূলত তরুণ প্রজন্মকে মাথায় রেখে বানিয়েছিল। এজন্য চিন ও অন্যান্য বাজারে কম থেকে মাঝারি দামের মধ্যে এটি উপলব্ধ। Huawei এখন তাদের উন্নততর প্রযুক্তির ফ্ল্যাগশিপ ফোনের উপর বেশি জোর দিতে চাইছে।

এদিকে রিপোর্টে Honor-এর কোন অংশ বিক্রি করা হবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি। কিন্তু সূত্রের খবর অনুযায়ী, Honor-এর রিসার্চ এবং ডেভেলপমেন্ট ক্ষমতা ও সেই সংক্রান্ত সাপ্লাই চেন ম্যানেজমেন্ট হস্তান্তর করার সম্ভাবনা রয়েছে। এই ডিলটি সম্পূর্ণ ক্যাশ টাকাতেই হবে। ১৫ বিলিয়ন ইউয়ান থেকে ২৫ বিলিয়ন ইউয়ানের মধ্যে এর দাম পাওয়া যাবে। Digital China-কে এই ডিলের মূল দাবিদার হিসাবে ভাবা হচ্ছে। এছাড়া TCL এবং Xiaomiও এই ডিলে অংশ নিতে পারে।

TF International Securities-এর একজন বিশ্লেষক কুও মিং-চি জানিয়েছেন, Huawei-এর দ্বারা Honor স্মার্টফোনের যে কোন অংশের বিক্রি কোম্পানির সাপ্লায়ার ও চিনের ইলেকট্রনিক ইন্ডাস্ট্রির জন্য ভালোই হবে। তার কারণ আমেরিকায় Huawei ব্যান থাকলেও, তা আর Honor-এর উপর কার্যকর হবে না। ফলে সামগ্রিক ভাবে তা Honor-এর জন্য লাভজনক হবে।