কোয়ালকম কে পিছনে ফেলে সবচেয়ে শক্তিশালী Kirin 9020 প্রসেসর আনছে Huawei

huawei-kirin-9020-3nm-based-chipset-in-work-report

অ্যান্ড্রয়েডের জন্য জনপ্রিয় প্রসেসর নির্মাতা Qualcomm একমাস আগে সংস্থার সবচেয়ে শক্তিশালী চিপসেট হিসেবে স্ন্যাপড্রাগন ৮৮৮-এর ঘোষণা করেছিল। গত সপ্তাহে এই ফ্ল্যাগশিপ চিপসেটের প্রথম স্মার্টফোন হিসেবে চীনে লঞ্চ হয়েছে Xiaomi Mi 11। তবে কোয়ালকমকে টেক্কা দিতে ১২ই জানুয়ারি Samsung তার নেক্সট-জেনারেশন Exynos 2100 চিপসেটের ঘোষণা করতে পারে। এদিকে স্যামসাংয়ের পাশাপাশি Huawei হল এমন একটি সংস্থা যারা স্মার্টফোনে নিজেদের বিকাশ করা চিপসেট ব্যবহার করে থাকে। টুইটারে এবার Huawei-এর পরবর্তী ফ্ল্যাগশিপ চিপসেটের বিষয়ে তথ্য ফাঁস হয়েছে।

@RODENT950 নামে একজন টিপস্টারের টুইট থেকে জানা গেছে যে, Huawei-এর নেক্সট জেনারেশন প্রসেসরের নাম হবে Kirin 9020 এবং এটি ৩ ন্যানোমিটার (3nm) প্রসেস টেকনোলজি ভিত্তিক একদম নতুন আর্কিটেকচার বেসড হবে। প্রথমে তিনি একে Kirin 9010 প্রসেসর বলে অভিহিত করেছিলেন। পরে অবশ্য ভুল সংশোধন করে তিনি Kirin 9020 লেখেন। তবে Kirin 9020-এর পাশাপাশি Kirin 9010 (5nm+) প্রসেসরও বিকাশরত অবস্থায় রয়েছে বলে তিনি দাবি করেছেন।

তথ্যটি যদি নির্ভুল হয়, তাহলে স্যামসাংয়ের এক্সিনস ও কোয়ালকমের স্ন্যাপড্রাগনকে পিছনে ফেলে 3nm ফ্যাব্রিকেশন প্রসেসের ওপর ভিত্তি করে বানানো প্রথম মোবাইল চিপসেট হিসেবে আত্মপ্রকাশ করবে হুয়াওয়ের Kirin 9020। প্রসঙ্গত, একই রকম যুগান্তকারী কাজ Huawei আগেও করে দেখিয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য প্রথম 5nm চিপ হিসেবে সংস্থাটি লঞ্চ করেছিল Kirin 9000। যা Kirin 900 ও Kirin 9000E, এই দুই ভ্যারিয়েন্টে এসেছিল। সব কিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই হুয়াওয়ে Kirin 9020-এর ঘোষণা করতে পারে এবং চতুর্থ প্রান্তিকে এই প্রসেসরের সাথে Huawei Mate 50 সিরিজ লঞ্চ হবে বলে ধরে নেওয়া যায়।

Huawei সত্যিই যদি 3nm প্রসেসরের ঘোষণা করে। তাহলে Qualcomm সেই পথ অনুসরণ করে তার পরবর্তী ফ্ল্যাগশিপ চিপসেটে একই প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করতে পারে। তবে এই বছরের দ্বিতীয়ার্ধে রিলিজ হতে চলা স্ন্যাপড্রাগন 888+ চিপসেটে সেরকম কিছু দেখার সম্ভাবনা কম। সূত্র অনুসারে, 5nm এই প্রসেসর স্ন্যাপড্রাগন 888-এর তুলনায় আরও বেশী ক্লকস্পিডের সাথে আসতে চলেছে।