ভারতে ৭০০ কর্মী ছাঁটাই হুয়াওয়ের, ৫০ শতাংশ কমানো হল আয়ের লক্ষ্যমাত্রা

huawei-lays-off-700-employees-in-india-amid-anti-china-sentiment

চীনা টেলিকম সংস্থা Huawei চলতি বছরে ভারতে তাদের অর্ধেক কর্মী ছাঁটাই এবং ভারতের বাজারে তাদের আয়ের লক্ষ্যমাত্রা ৫০ শতাংশ কমিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতে চিনা অর্থনীতি বয়কট পরিস্থিতিতে কোম্পানির এমন সিদ্ধান্তের কথা ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা গেছে। কোম্পানির নেটওয়ার্ক সহায়ক, সেলস, ফিল্ড ডিপ্লইমেন্ট, আউটসোর্সিং টিমের কর্মীরা এরফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে বলে জানা গেছে। তবে গ্লোবাল সার্ভিস সেন্টার, রিসার্চ ও ডেভেলপমেন্টের কর্মীদের ছাঁটাই এর সাথে কোন যোগাযোগ নেই।

সম্প্রতি Huawei এর নতুন মডেলগুলি আর অ্যান্ড্রয়েড অ্যাকসেস পাবেনা এবং সেই কারণে কোম্পানির নতুন স্মার্টফোন লঞ্চ বিলম্বিত হচ্ছে। উপরন্তু বর্তমানে ভারতে চীনা পণ্য বর্জন ও বিশ্বব্যাপী চীনা টেকনোলজি ব্যবহারে নিরাপত্তার অভাবের আবহে কোম্পানি হয়তো এরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে। সূত্র মারফত জানা গেছে, কোম্পানি সরাসরি তাদের প্রায় ৭০০ জন কর্মীকে ছাঁটাই করবে এবং সেই সাথে সাথে শতাধিক থার্ড পার্টি ফার্মের কর্মী কাজ হারাবে। উল্লেখিত, রিসার্চ ও ডেভেলপমেন্টের সাথে জড়িত কোন কর্মীর ছাঁটাই হবে না। যদিও কোম্পানির পক্ষ থেকে এবিষয়ে সরাসরি কিছু বলা হয়নি।

কর্মী ছাঁটাই ছাড়াও, Huawei চলতি বছরে ভারতে তাদের আয়ের লক্ষ্যমাত্রা প্রায় ৫০ শতাংশ হ্রাস করছে। কোম্পানি ২০২০ তে ভারতের বাজারে প্রায় ৩৫০-৫০০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা রেখেছে। কিন্তু এর আগে কোম্পানি প্রায় ৭০০-৮০০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা রাখত। এছাড়াও ভারত সরকার তাদের মোবাইল নেটওয়ার্ক সংস্থাগুলিকে 4G পরিষেবার জন্য Huawei এর বদলে স্থানীয় ভারতীয় কোম্পানির তৈরি প্রয়োজনীয় জিনিস ব্যবহার করতে বলেছে। ফলস্বরূপ তামিলনাডু সার্কেলে এয়ারটেল চীনা কোম্পানিটির সাথে ব্যবসার ইতি টেনেছে।

প্রসঙ্গত US এবং UK তে Huawei স্মার্টফোন বিক্রি ব্যান্ করে দেওয়া হয়েছে। এছাড়াও ইউরোপিয়ান দেশগুলির সাথে চিনা টেলিকম সংস্থাটির সম্পর্ক বেশ ভালো নয়। তার জন্য কোম্পানিটির মূল বাজার চীন ও ভারতের মার্কেট। কিন্তু তারমধ্যেও ভারতে চীন বিরোধী মনোভাব বৃদ্ধি পাওয়ায় কোম্পানিটির পক্ষে ভারতের বাজারে তাদের অস্তিত্ব টিকিয়ে রাখা এখন বেশ চাপের।