আইফোন, স্যামসাংকে টেক্কা, লঞ্চ হলো Huawei Mate 30, Mate 30 Pro

  

জার্মানির মিউনিখে লঞ্চ হলো বহু প্রতীক্ষিত Huawei Mate 30 সিরিজ। এই সিরিজে দুটি ফোন লঞ্চ করেছে কোম্পানি Mate 30 এবং Mate 30 Pro । দুটো ফোনেই ৭এনএম হাইসিলিকন কিরিন ৯১০ প্রসেসর ব্যবহার করেছে কোম্পানি, যেটি 5G সাপোর্ট করে। দুটো ফোনের ডিজাইনই কিছুটা গতবারের মেট ২০ এর মতো করা হয়েছে। আবার এই সিরিজে ওপেন সোর্স অ্যান্ড্রয়েড ১০ বেসড EMUI 10 অপারেটিং সিস্টেম ব্যবহার করেছে কোম্পানি। ওপেন সোর্স অ্যান্ড্রয়েড ১০ থাকায় এই সিরিজের ফোনে গুগলের অনেক ফিচার, যেমন- গুগল ম্যাপ, জিমেল, ইউটিউব, প্লে স্টোর প্রভৃতি থাকবেনা।

Huawei Mate 30 Pro স্পেসিফিকেশন :

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

হুয়াওয়ে মেট ৩০ প্রো ফোনটি ৬.৫৩ ইঞ্চি হরাইজন ডিসপ্লের সাথে এসেছে। OLED স্ক্রিনটির আসপেক্ট রেশিও ১৮.৪:৯ এবং রেজুলেশন ১১৭৬  x ২৪০০ পিক্সেল। কোম্পানির দাবি অনুযায়ী এই ফোনে একোস্টিক ডিসপ্লে টেকনোলজি ব্যবহার করা হয়েছে, যার থেকে হাই কোয়ালিটি অডিও পাওয়া যাবে। হুয়াওয়ে মেট ৩০ প্রো এর সুরক্ষার জন্য পাবেন ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও থ্রীডি ফেস আনলক ফিচার।

ফটোগ্রাফির জন্য এই ফোনে কোয়াড ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা ৪০ মেগাপিক্সেল সিনে সেন্সর, সেকেন্ডারি ক্যামেরা হলো ৪০ মেগাপিক্সেল সুপারসেন্সিং সেন্সর। এছাড়াও আছে ৮ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর ও থ্রীডি ডেপ্থ সেন্সিং সেন্সর। এফ/১.৫৪ অ্যাপারচারের প্রাইমারি ক্যামেরার সাহায্যে 4K/ 60fps এবং স্লো মোশন ভিডিও রেকর্ড করা যায়।

আবার লো লাইট ফটোগ্রাফিতে সাহায্য করবে এফ/১.৫৭ অ্যাপারচারের সেকেন্ডারি সেন্সর। এদিকে টেলিফোটো সেন্সর আপনাকে ৩এক্স অপটিক্যাল জুম, ৫এক্স হাইব্রিড জুম ও ৩০এক্স ডিজিটাল জুম অফার করে। সেলফি ও ভিডিও কলের জন্য এই ফোনের সামনে আছে ৩২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ফোনে ৪০ ওয়াট ওয়্যার্ড ও ২৭ ওয়াট ওয়্যারলেস সুপারচার্জের সাথে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে। এই ফোনে রিভার্স চার্জিং ফিচার দেওয়া হয়েছে।

Huawei Mate 30 Pro এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম প্রায় ৮৬,৬০০ টাকা। আবার ৫জি ভ্যারিয়েন্টের ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম প্রায় ৯৪,৬০০ টাকা।

Huawei Mate 30 স্পেসিফিকেশন :

অন্যদিকে হুয়াওয়ে মেট ৩০ ফোনে ৬.৬২ ইঞ্চি OLED স্ক্রিন আছে, যার রেজুলেশন ১০৮০ x ২৩৪০ পিক্সেল ও আসপেক্ট রেশিও ১৯.৫:৯। এই ফোনে ৪০ ওয়াট ওয়্যার্ড ও ২৭ ওয়াট ওয়্যারলেস সুপারচার্জের সাথে ৪,২০০ এমএএইচ ব্যাটারি আছে। এই ফোনেও রিভার্স চার্জিং ফিচার দেওয়া হয়েছে।

Mate 30 Pro এর মতো এই ফোনেও পাবেন ৭এনএম হাইসিলিকন কিরিন ৯১০ প্রসেসর। ক্যামেরার কথা বললে এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা রয়েছে। যার প্রাইমারি ক্যামেরা ৪০ মেগাপিক্সেল সুপারসেন্সিং সেন্সর। এছাড়াও আছে ৮ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর ও ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স। সেলফির জন্য এই ফোনের সামনে পাবেন ২৪ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। রিয়ার ও ফ্রন্ট ক্যামেরায় ৩০ প্রো এর মতো ফিচার আছে। হুয়াওয়ে মেট ৩০ এর ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্টের দাম প্রায় ৬৩,০০০ টাকা।

Amazon প্রোডাক্ট কিনতে এখানে ক্লিক করুন

পড়ুন : সোনি থেকে MI, ১,০০০ টাকার কমে সেরা হেডফোনগুলো দেখুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন