Huawei Mate 40 Pro 4G হবে HarmonyOS এর প্রথম ফোন, নিশ্চিত করলো TENAA সার্টিফিকেশন

huawei-mate-40-pro-4g-could-be-first-harmonyos-smartphone-tenaa-listing-reveal

গত সপ্তাহে Huawei Mate 40 Pro 4G স্মার্টফোনটি চিনে হুয়াওয়ের ওয়েবসাইটে লিস্টেড থাকতে দেখা গিয়েছিল। অফিসিয়াল লিস্টিংয়ের সুবাদে অপারেটিং সিস্টেম, দাম, ও লভ্যতা বাদে Huawei Mate 40 Pro 4G-এর যাবতীয় তথ্য সামনে এসেছিল। ফলে হুয়াওয়ে আর কয়েকদিনের মধ্যেই অফিসিয়ালভাবে ফোনটির ঘোষণা করবে বলে আশা করা যাচ্ছে। অফিসিয়াল লঞ্চের আগেই এবার হুয়াওয়ে মেট ৪০ প্রো ৪জি কে (NOH-AL00) চিনের TENAA টেলিকম কর্তৃপক্ষের ডেটাবেসে খুঁজে পাওয়া গেল। এখান থেকে একটি চমকপ্রদ তথ্য উঠে এসেছে, জানা গেছে মেট ৪০ প্রো ৪জি হুয়াওয়ের নিজস্ব হারমোনি (HarmonyOS) অপারেটিং সিস্টেম সহ আসবে।

TENAA লিস্টিং বলছে, হুয়াওয়ে মেট ৪০ প্রো ৪জি স্মার্টফোনে লেটেস্ট হারমনিওএস ২.০ থাকবে। উল্লেখ্য, হারমনিওএস হল একটি মাইক্রোকার্নেল ভিত্তিক অপারেটিং সিস্টেম যা হুয়াওয়ে ব্র্যান্ডেড ডিভাইসের জন্য ডিজাইন করা হয়েছে। ব্যবসায়িক ক্ষেত্রে হুয়াওয়ের ওপর আমেরিকা নিষেধাজ্ঞা জারি করার তিন মাস পর, অর্থাৎ ২০১৯ সালের আগস্টে এই অপারেটিং সিস্টেমের ঘোষণা হয়েছিল। গুগলের মতো আমেরিকান কোম্পানির পরিষেবা থেকে বঞ্চিত হয়ে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে হুয়াওয়ে, হারমনিওএস ডেভেলপ করেছিল।

হারমনি অপারেটিং সিস্টেমের প্রথম স্মার্টফোন হিসেবে Huawei Mate 40 Pro 4G খুব শীঘ্রই লঞ্চ হবে। আবার আপকামিং মেটপ্যাড প্রো ২, মেট এক্স২ ৪জি, এবং পি৫০ সিরিজের স্মার্টফোনেও হারমনিওএস ২.০ প্রিলোড করা থাকবে বলে আশা করা যায়।

Huawei Mate 40 Pro 4G : স্পেসিফিকেশন

স্পেসিফিকেশনের নিরিখে হুয়াওয়ে মেট ৪০ প্রো ৪জি-এর সাথে এর ৫জি ভার্সনের খুব একটা পার্থক্য নেই। এটি ৬.৭৬ ইঞ্চি OLED ডিসপ্লে, ১৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা ও ToF 3D লেন্সের জন্য ডুয়াল পাঞ্চ-হোল কাটআউট, ৮ জিবি র‌্যাম, ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ, কিরিন ৯০০০ ৪জি চিপসেট সহ আসবে। আবার এতে ৪,৪০০ এমএএইচ ব্যাটারি থাকবে যা ৬৬ ওয়াট র‌্যাপিড চার্জিং ও ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এছাড়া, হুয়াওয়ে মেট ৪০ প্রো ৪জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা থাকবে। এই ক্যামেরাগুলি হল ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, OIS সাপোর্ট সহ ১২ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা, ও ২০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন