আমেরিকায় ব্যানের প্রভাব, Huawei Mate 40 হবে Kirin প্রসেসর সহ শেষ ফোন

huawei-mate-40-will-be-the-last-phone-with-kirin-processor-know-why
ছবি : OnLeaks X @PriceBaBa

চীনা স্মার্টফোন কোম্পানি Huawei শীঘ্রই তাদের নতুন ফ্ল্যাগশিপ Mate 40 লঞ্চ করতে চলেছে। এই প্রিমিয়াম ফোনে কোম্পানি শক্তিশালী Kirin প্রসেসর ব্যবহার করবে। আপনারা নিশ্চই জানেন হুয়াওয়ে সমসময় তাদের ফ্ল্যাগশিপ ফোনে কিরিন প্রসেসর ব্যবহার করে। তবে এটাই সম্ভবত শেষবার যখন Huawei এর ফ্ল্যাগশিপ ফোনে কিরিন প্রসেসর দেখা যাবে।

IT Home এর রিপোর্ট অনুযায়ী, Huawei Mate 40 সিরিজ আগামী সেপ্টেম্বর মাসে লঞ্চ হবে। এখানে কিরিন ৯০০০ প্রসেসর ব্যবহার করা হবে। তবে এটাই হবে হুয়াওয়ের শেষ ফোন যেখানে কিরিন প্রসেসর ব্যবহার করা হবে। এর কারণ চীন-আমেরিকার বাণিজ্যিক যুদ্ধ। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আমেরিকার কোনো কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা করতে করতে পারবেনা। এমনকি হুয়াওয়ের সাথে ব্যবসা করা সমস্ত কোম্পানিকে আমেরিকায় ব্যান করবে।

এবার আপনি ভাবতে পারেন এর জন্য হুয়াওয়ের কি সমস্যা হবে? আসলে কিরিন প্রসেসরের জন্য সেমিকনডাক্টর যোগান দেয় TSMC। কিন্তু আমেরিকা TSMC কে আর ১৫ সেপ্টেম্বরের পর হুয়াওয়ের সাথে ব্যবসা করতে দেবনা। ফলে হুয়াওয়ে আর তাদের ফোনে কিরিন প্রসেসর ব্যবহার করতে পারবেনা। যদিও সূত্রের খবর কোম্পানি Mate 40 এর জন্য ইতিমধ্যেই ১৫ মিলিয়ন চিপস মজুত করেছে। কোম্পানির দাবি এতে তাদের সমস্যা মিটে যাবে। যদিও এরপর থেকে আর তারা TSMC থেকে আর কোনো সাহায্য পাবে না।

শুধু তাই নয়, কোয়ালকম ও আমেরিকার কোম্পানি হওয়ায় হুয়াওয়ের সাথে ব্যবসা করতে পারবেনা। ফলে হুয়াওয়ের জন্য কেবল বিকল্প হিসাবে থাকবে মিডিয়াটেক। এখন দেখার হুয়াওয়ে কিভাবে এই কঠিন পরিস্থিতি থেকে নিজেদেরকে বার করে আনতে পারে।