Huawei আনলো MateBook 16 ল্যাপটপ ও Smart Screen SE স্মার্টটিভি

huawei-matebook-16-laptop-and-smart-screen-se-smart-tv-launched-price-specifications

স্মার্টফোন ব্র্যান্ড Huawei তাদের ঘরোয়া মার্কেটে MateBook 16 ল্যাপটপ এবং Huawei Smart Screen SE স্মার্টটিভি লঞ্চ করলো। কার্যকারিতার দিক থেকে দুটি ডিভাইস ভিন্ন হলেও, এদের ফিচারগুলি কিন্তু যথেষ্ট নজরকাড়া। যেমন, স্টাইলিশ ডিজাইনের সাথে আসা হুয়াওয়ে মেটবুক ১৬ ল্যাপটপটিতে AMD রাইজেন ৫০০০এইচ প্রসেসর, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ব্লুটুথ ভি৫.১ সাপোর্ট থাকছে। আবার, উৎকর্ষ মানের পারফরম্যান্সের জন্য হুয়াওয়ে স্মার্ট স্ক্রিন এসই স্মার্টটিভিটিতে রয়েছে হারমোনি ওএস। তবে বলতেই হবে, টিভিতে থাকা এআই ম্যাগনেটিক ক্যামেরাটি বাদবাকি ফিচারগুলিকে ম্লান করে দিয়েছে। আসুন Huawei MateBook 16 ল্যাপটপ এবং Huawei Smart Screen SE টিভির স্পেসিফিকেশন আর দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

Huawei MateBook 16 ল্যাপটপ এবং Huawei Smart Screen SE স্মার্টটিভি দাম ও লভ্যতা:

হুয়াওয়ে মেটবুক ১৬ ল্যাপটপটির দাম শুরু হচ্ছে, ৬,২৯৯ ইউয়ান থেকে বা প্রায় ৭১,৫০০ টাকা। এটি, ডিপ স্পেস গ্রে এবং হাওয়ুই (Haoyue) সিলভার কালারের দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ।

অন্যদিকে, হুয়াওয়ে স্মার্ট স্ক্রিন এসই স্মার্টটিভিটি, ২টি স্ক্রিন সাইজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। যার মধ্যে, ৫৫ ইঞ্চির মডেলটির দাম ধার্য করা হয়েছে, ৩,২৯৯ ইউয়ান বা প্রায় ৩৭,৪০০ টাকা এবং ৬৫ ইঞ্চির দ্বিতীয় মডেলটির দাম রাখা হয়েছে, ৪,২৯৯ ইউয়ান বা প্রায় ৪৮,৮০০ টাকা। এটিকে শুধুমাত্র ব্ল্যাক কালারে পাওয়া যাবে। বিশ্ব বাজারে এগুলির লভ্যতার সম্পর্কে কিছু জানা যায়নি।

Huawei MateBook 16 ল্যাপটপের স্পেসিফিকেশন:

হুয়াওয়ে মেটবুক ১৬ ল্যাপটপটিতে, ৩:২ আসপেক্ট রেশিও, ৩০০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস এবং ১৮৯ পিপিআই পিক্সেল ডেন্সিটি সহ ১৬ ইঞ্চির একটি আইপিএস ডিসপ্লে দেখা যাবে। এর ডিসপ্লে রেজুলেশন, ২,৫২০x১,৬৮০ পিক্সেল। এছাড়া, মেটবুক সিরিজের এই ল্যাপটপে পাওয়া যাবে, ১৭৮° ভিইউ অ্যাঙ্গেল। সফ্টওয়্যারের কথা বললে, এটিতে থাকছে উইন্ডোজ ১০ ভিত্তিক অপারেটিং সিস্টেম। মেটবুক ১৬ ল্যাপটপে, AMD রেডিয়ন গ্রাফিক্সের সাথে AMD রাইজেন ৭ ৫৮০০এইচ অথবা AMD রাইজেন ৫ ৫৬০০এইচ – এই দুটি সিপিইউ অপশন পাওয়া যাবে। এছাড়া, এতে ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি এসএসডি স্টোরেজ ডিফল্ট রূপে থাকছে।

কনেক্টিভিটি অপশনগুলির মধ্যে পাওয়া যাবে, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.১ সাপোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, এইচডিএমআই এবং ৩.৫ মিমি কম্বো জ্যাক। এই ল্যাপটপে রয়েছে ফুল-সাইজ ব্যাকলিট কীবোর্ড এবং পাওয়ার বোতামে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ল্যাপটপটি ৮৪ Whr ক্যাপাসিটির একটি শক্তিশালী ব্যাটারি সহ এসেছে, যা ১২.৫ ঘন্টা পর্যন্ত ১০৮০পি ভিডিও প্লেব্যাক অফার করবে। এছাড়া, ল্যাপটপটি ৭২০পি এইচডি ওয়েব ক্যামেরা, দুটি স্পিকার, দুটি মাইক্রোফোনের সাথে সজ্জিত হয়ে এসেছে এবং এর ওজন ১.৯৯ কেজি।

Huawei Smart Screen SE স্মার্টটিভি ফিচার ও স্পেসিফিকেশন:

Huawei Smart Screen SE

হুয়াওয়ের এই নতুন স্মার্টটিভিটি, হংহু (Honghu) স্মার্ট চিপ সহ হারমোনি ওএস (HarmonyOS) দ্বারা চালিত। ৫৫ ইঞ্চি এবং ৬৫ ইঞ্চির স্ক্রিন সাইজ ভ্যারিয়েন্টের সাথে আসা এই বেজেলহীন স্মার্টটিভিতে, ৩,৮৪০x২,১৬০ পিক্সেল রেজুলেশন যুক্ত এলসিডি ডিসপ্লে দেখা যাবে। এছাড়া, ১৬:৯ আসপেক্ট রেশিও, রাইন ডাবল আই প্রোটেকশন এবং ৯২% DCI-P3 কালার গ্যামেটের মতো ডিসপ্লে ফিচারও রয়েছে। তবে এই টিভিটির অন্যতম বিশেষত্ব হলো, এর বডি ফ্রেমের ওপরে থাকা ১৩ মেগাপিক্সেলের এআই ম্যাগনেটিক (AI magnetic) ক্যামেরাটি। এটি ১৮০° রোটেটিং ফিক্সচার সহ এসেছে, যা ভিডিও কলের ক্ষেত্রে ইউজারদের দেবে উপযুক্ত ক্যামেরা অ্যাঙ্গেল। শুধু তাই নয়, এই ক্যামেরাটিতে আছে একটি ম্যাগনেট বা চুম্বক, যার সাহায্য এটিকে সহজেই টিভির থেকে পৃথক করাও যাবে।

এবার আসা যাক ডিভাইস কানেক্টিভিটির প্রসঙ্গে। হুয়াওয়ে স্মার্ট স্ক্রিন এসই স্মার্টটিভিটিতে থাকছে, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই সাপোর্ট, দুটি এইচডিএমআই ২.০ পোর্ট, একটি এভি ইন (AV In), একটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি SPDIF পোর্ট, একটি RJ45 ইথারনেট পোর্ট এবং একটি DTMB। এতে পাওয়া যাবে ১৬ জিবি র‌্যাম। অন্যান্য ফিচারগুলির মধ্যে রয়েছে, ‘ফ্যামিলি ক্যামেরা ফাঙ্কশন’ যা ছবি তোলার সময়ে টিভিকে ভিউফাইন্ডার (viewfinder) -এ রূপান্তর করবে। সাথে থাকছে DLNA / মিরাকাস্ট ডুয়াল-প্রোটোকল স্ক্রিন কাস্টিং সাপোর্ট, হুয়াওয়ে শেয়ার সাপোর্ট এবং চাইল্ড মোড। এই স্মার্টটিভিটিকে ‘স্মার্ট লাইফ অ্যাপ’ (Smart Life app) -এর সাহায্যে স্মার্টফোনের সাথে কনেক্ট করাও সম্ভব।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।