অ্যান্ড্রয়েড নয়, আগামীবছর Harmony OS এর সাথে প্রথম স্মার্টফোন আনবে Huawei: রিপোর্ট

Huawei may launch Harmony OS based smartphone next year

ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায়, কয়েকমাস আগেই Huawei-কে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কোনো পরিষেবা দেবেনা বলে জানিয়েছিল Google। ফলে, Apple-এর iOS বা গুগলের অ্যান্ড্রয়েড OS-এর সমতুল্য Harmony OS নিয়ে এসেছিল হুয়াওয়ে। এই Harmony OS-টিতে ভার্সাটাইল ফিচারযুক্ত একটি UI রয়েছে যা স্মার্টফোন, টিভি, উইয়ারেবল এবং অন্যান্য প্রোডাক্টে একইভাবে চলতে পারে। তবে এখনও অবধি হুয়াওয়ে তার কোনো স্মার্টফোনেই এই হারমোনি ওএস ব্যবহার করেনি।

তবে মনে করা হচ্ছে, এই জনপ্রিয় চীনা সংস্থাটি আগামী বছর অর্থাৎ ২০২১ সালে হারমোনি ওএস-বেসড নতুন স্মার্টফোন বাজারে আনবে। এই বছরের HDC বা হুয়াওয়ে ডেভেলপারস কনফারেন্সে এই তথ্যটি সামনে আসে। সম্প্রতি MyFixGuide-এর একটি রিপোর্টেও বলা হয়, কয়েক মাস পরেই আসবে হারমোনি ওএস-বেসড হুয়াওয়ে স্মার্টফোন। এই ফার্মটি চলতি বছরে হারমোনি ওএস চালিত স্মার্টওয়াচ লঞ্চ করার পরিকল্পনা করছে – এমনটাও শোনা যাচ্ছে।

এই বিষয়ে হুয়াওয়ের সিইও রিচার্ড ইউ জানিয়েছেন, হুয়াওয়ের হারমোনি ওএস-বেসড স্মার্টফোন প্রস্তুত, তবে যেহেতু সংস্থাটি গুগলের সাথে চুক্তিতে ছিল তাই এখনো অবধি ফোনগুলি লঞ্চ করতে পারেনি। প্রসঙ্গত, এখন অবধি কেবলমাত্র স্মার্টটিভিতেই হারমোনি ওএস দেখা গেছে।

তবে শুধু সফ্টওয়্যারেই নয়, সংস্থাটি গুরুত্ব দিচ্ছে হার্ডওয়্যার বিভাগেও। গতবছর এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল, হুয়াওয়ে এমন একটি হ্যান্ডসেট চালু করতে পারে যাতে স্ক্রিন-ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট টেকনোলজি থাকবে। আবার বেশ কয়েকদিন আগে শোনা গিয়েছিল, সংস্থাটি অল-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট ডিসপ্লের ওপর কাজ করছে। আপাতত এই ডিভাইসগুলি কবে বাজারে উপলব্ধ হবে, সে সম্পর্কে কোনো নির্দিষ্ট তারিখ না জানালেও সংস্থাটি নিশ্চিত করেছে, খুব তাড়াতাড়ি এগুলি লঞ্চ করা হবে।