১০ হাজার টাকায় আসছে 5G ফোন, বড়ো ঘোষণা Huawei এর প্রেসিডেন্টের

4G নয়, ১০ হাজার টাকার কাছাকাছি দামে হাতে পাবেন 5G ফোন। আজ্ঞে হ্যাঁ, এইমুহূর্তে বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে এর প্রেসিডেন্ট Yang Chaobin এমনটাই জানিয়েছেন। তিনি বিশ্বাস করেন ২০২০ এর শেষের দিকে বা ২০২১ এর শুরুতেই ১৫০ ডলারের ( প্রায় ১০,৬০০ টাকা) মধ্যেই 5G ফোন পাওয়া যাবে।

স্মার্টফোন মার্কেটে হুয়াওয়ে এইমুহূর্তে একটি বড় নাম। তাদের সাব ব্র্যান্ড Honor ও বাজারে ব্যাপক জনপ্রিয়। গতবছর কোম্পানি বেশ কয়েকটি ৫জি ফোন লঞ্চ করেছিল। এরমধ্যে আছে- Mate 30 5G সিরিজ, Mate 20 X 5G, Mate X 5G, Nova 6 5G, Honor V30 সিরিজ। কিছুদিন আগে কোম্পানি জানিয়েছিল, ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত তারা ৬৯ লক্ষ ৫জি ফোন বিক্রি করেছে।

তবে এই মুহূর্তে বাজারে যেসব ৫জি ফোন উপলব্ধ সেগুলো সবই প্রায় প্রিমিয়াম রেঞ্জে। যদিও নোকিয়া ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তারা সবচেয়ে সস্তা ৫জি ফোন আনবে। এমনকি শাওমি ও ২০ হাজার টাকার রেঞ্জে Redmi K30 5G লঞ্চ করেছে। শীঘ্রই এই ফোনকে ভারতে লঞ্চ করা হবে। ফলে এদিন খুব দেরি নেই যেখানে আপনি বাজেট রেঞ্জে ৫জি ফোন পেয়ে যাবেন।

Redmi K30 5G স্পেসিফিকেশন :

ডিসপ্লে :

রেডমি কে৩০ ফোনে ১২০ হার্জ রিফ্রেশ রেটের ফুল এইচডি প্লাস ৬.৬৭ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে। যার আসপেক্ট রেশিও ২০:৯ ও রেজুলেশন ১০৮০ × ২৪০০ পিক্সেল । এর ডিসপ্লে ডিজাইন ডুয়েল হোল পাঞ্চ এবং ধারগুলো কার্ভড।

প্রসেসর, র‍্যাম ও স্টোরেজ :

এই ফোনটির ৫জি ভ্যারিয়েন্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসরের সাথে এসেছে। কোম্পানি ঘোষণা করেছে এর ৪জি ভ্যারিয়েন্ট ও লঞ্চ করা হবে। স্টোরেজের কথা বললে ফোনটি তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে এসেছে – ৬ জিবি র‍্যাম+ ৬৪ জিবি, ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি, ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি ।

ব্যাটারি ও সফ্টওয়্যার :

রেডমি কে৩০ ফোনে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যেখানে ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। এই ফোনটি অ্যান্ডয়েড ১০ ভিত্তিক MIUI 11 অপারেটিং সিস্টেমের সাথে এসেছে।

ক্যামেরা :

রেডমি কে৩০ ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। এছাড়াও আছে ২ মেগাপিক্সেল, ৫ মেগাপিক্সেল ও ৮ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফির জন্য এই ফোনে ২০ মেগাপিক্সেল ও ২ মেগাপিক্সেল ডুয়েল ফ্রন্ট ক্যামেরা আছে।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন