গুগলের পর হুয়াওয়ে কে ব্যান করলো ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম

আমেরিকা ও চীনের মধ্যে চলা ব্যবসায়িক লড়াইয়ে বলি হতে হচ্ছে স্মার্টফোন কোম্পানি হুয়াওয়েকে। কিছুদিন আগেই Huawei এর ফোনে Google তাদের সিকিউরিটি আপডেট দিতে অস্বীকার করেছিল। যার পর Huawei তাদের স্মার্টফোন ও ডিভাইসের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম বানানোর উপর জোর দেয়।

এবার আর এক আমেরিকান টেক কোম্পানি Facebook ও Huawei কে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে Huawei এর ফোনে প্রি ইনস্টল অ্যাপ জোগান দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। মিডিয়া রিপোর্ট অনুযায়ী হুয়াওয়ের ফোনে এবার থেকে প্রি ইনস্টল Facebook, Whatsapp এবং Instagram অ্যাপ দেখা যাবেনা।

এটা মনে করা হচ্ছে Huawei এবং Facebook এর মধ্যে কোনো ব্যবসায়িক ডিল ছিল, যার দরুন আমরা এই কোম্পানির ফোনে প্রি ইনস্টল অ্যাপ পেতাম। যদিও এই বন্ধন ছিন্ন হলেও হুয়াওয়ের পুরানো স্মার্টফোন ব্যবহারকারীদের আপাতত কোনো সমস্যা হবেনা। আপনাকে জানিয়ে রাখি এখনও হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারছে।

তবে হুয়াওয়ের নতুন স্মার্টফোন ক্রেতারা এই সুবিধা পাবেন না। হুয়াওয়ে জানিয়েছে তাদের পুরানো ফোনে গুগল প্লে স্টোরে অ্যাক্সেস করা সম্ভব। এমনকি কিছু ফোন তাদের স্টকে আছে যেগুলোতেও এই সুবিধা মিলবে।

পড়ুন : দরকার নেই অ্যান্ড্রয়েডের, হুয়াওয়ে নতুন OS-র সাথে Huawei Mate 30 লঞ্চ করবে

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন