বিশ্বের প্রথম সৌরশক্তি দ্বারা চালিত ইলেকট্রিক এসইউভি Humble One এর বুকিং শুরু

humble-one-worlds-first-solar-powered-electric-suv-booking-starts

গাড়ির ছাদে লাগানো ৮০ স্কোয়ার ফুটের ফটোভোলটাইক সোলার প্যানেল। এই প্যানেলই সূর্যের আলো সৌর শক্তিতে রূপান্তরিত করে গাড়িকে চলার শক্তি যোগাবে। ক্যালিফোর্নিয়ার স্টার্টআপ Humble, One নামের এমনই এক চার-আসন বিশিষ্ট সোলার ইলেকট্রিক এসইউভি গাড়ির ওপর কাজ করছে।

One-কে বিশ্বের প্রথম সৌরশক্তি দ্বারা চালিত ইলেকট্রিক এসইউভি বলে অভিহিত করে Humble-এর দাবি, গাড়িটির বড়ো ব্যাটারি প্যাক এক চার্জে ৮০৬ কিমি-র ড্রাইভিং রেঞ্জ তো দেবেই, সেইসঙ্গে, গাড়ির ফটোভোলটাইক কোষ দৈনিক আরও ৯৬ কিমি অতিরিক্ত ড্রাইভিং রেঞ্জ দিতে সক্ষম হবে।

এটি সুপষ্ট যে গাড়ি চলতে চলতে সূর্যালোকে চার্জ হয়ে যাবে। তবে ব্যাটারি প্যাক চার্জ হতে কতক্ষণ সময় লাগবে সেই বিষয়ে Humble কিছু বলেনি। আবার বৃষ্টির দিনে গাড়ি কীভাবে চার্জ হবে তাও অজানা। জানা যাচ্ছে, Humble One সোলার ইলেকট্রিক এসইউভি গাড়ির পাওয়ারট্রেন সর্বোচ্চ ১০২০ এইচপি শক্তি জেনারেট করতে পারবে। গাড়িটির ওজন ১,৮০০ কেজি ও দৈঘ্য ৫ মিটার।

Humble One গাড়ির বুকিং ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। ৩০০ ডলার (সম্পূর্ণ ফেরতযোগ্য) পেমেন্ট করলেই গাড়িটির বুকিং করা যাচ্ছে। সংস্থা জানিয়েছে যে ২০২৪ সালে গাড়িটির প্রোডাকশন ও সরবরাহের কাজ শুরু হবে। দুর্ভাগ্যবশত, মোট ১৮ টি দেশে গাড়িটির বুকিং চালু থাকলেও, ভারতে সেই তালিকায় অনুপস্থিত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন