ভারতে সস্তায় বৈদ্যুতিক বাইক আনছে সুইডেনের কোম্পানি Husqvarna

Husqvarna Electric Bike may launch in India in 2022

খনিজ তেলের ভান্ডার শেষ হয়ে গেলে পরিবহন ব্যবস্থার ওপর তার প্রভাব সুদূরপ্রসারী। ফলে এখন থেকেই বহু সংস্থা বৈদ্যুতিক শক্তি দ্বারা পরিচালিত যানবাহন ডেভলপমেন্টের ওপর জোর দিচ্ছে এবং ভবিষ্যতের জন্য EV (electrick vehicle) সেগমেন্টকে পাখির চোখ করে রাখছে। জাপানের টু হুইলার সংস্থা Yamaha -র এক সিনিয়র আধিকারিক জানিয়েছিলেন, সংস্থাটি ভারতে ইলেকেট্রিক মোবিলিটির ইকোসিস্টেম পর্যবেক্ষণ করছে এবং সেই অনুযায়ী আগামী কয়েক বছরের মধ্যে সংস্থাটি এই সেগমেন্টে প্রবেশ করতে পারে।

এবার সুইডিশ অটো নির্মাতা Husqvarna ভারতের বাজারে তাদের প্রথম বৈদ্যুতিক বাইক E-Pilen আনার পরিকল্পনা নিয়েছে। যেটি ২০২২ সালের মার্চ মাসে ভারতের বাজারে আত্মপ্রকাশ করবে। এই ই-বাইকটি Bajaj এর সাথে যৌথ উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ভারতে বাজাজের প্ল্যান্টে ম্যানুফ্যাকচার করা হবে।

KTM এবং Husqvarna এর প্যারেন্ট অর্গানাইজেশান Pierer Mobility সম্প্রতি তাদের ইনভেস্টর প্রেজেন্টেশানে আসন্ন বাইকটির একটি লো-রেজুলেশান স্কেচ প্রদর্শন করেছে। বাইকটি চার কিলোওয়াট এবং দশ কিলোওয়াট মোটর এই দুটি ভ্যারিয়েন্টে আসতে পারে। এই পাওয়ার আউটপুট দেখে অনুমান করা হচ্ছে, এটি এন্ট্রি লেভেল EV সেগমেন্টের কথা মাথায় রেখে লঞ্চ করা হবে।

এই মুহুর্তে E-Pilen সর্ম্পকে বিশদে তেমন কিছু জানা যায় নি। বর্তমানে Bajaj KTM এবং Husqvarna, ৪৮ ভোল্ট ইলেকট্রিক সিস্টেম ব্যবহার করে তিন থেকে দশ কিলোওয়াটের প্রোডাক্টের ওপর যৌথ উদ্যোগে কাজ করছে। এই প্ল্যাটফর্মের প্রথম প্রোডাক্ট হিসেবে Bajaj Chetak ইলেকট্রিক স্কুটার লঞ্চ করা হয়েছিল। এছাড়া জানা যাচ্ছে, এই প্ল্যাটফর্মের আসন্ন বৈদ্যুতিন টু-হুইলারের মধ্যে একটি স্কুটার KTM ব্রান্ডের আওতায় বিক্রি করা হবে।

ছবি : electricvehicleweb