চলতি বছরেই আসছে নজরকাড়া বাইক Husqvarna Svartpilen 401 এবং Vitpilen 401

husqvarna-svartpilen-401-and-vitpilen-401-may-launch-in-india-in-2020

চলতি বছরের ফেব্রুয়ারিতে Husqvarna Svartpilen 250 and Vitpilen 250 বাইকদুটিকে ভারতে লঞ্চ করেছিল। এবার কোম্পানিটি ভারতে আরও নতুন দুটি মডেল আনতে চলেছে। KTM এবং Husqvarna এর প্যারেন্ট অর্গানাইজেশান Pierer Mobility AG জানিয়েছে যে, ২০২০ এর মধ্যেই Husqvarna Svartpilen 401 এবং Vitpilen 401 বাইকদুটিকে ভারতে লঞ্চ করা হবে।

সংস্থার পক্ষ থেকে যদিও লঞ্চের জন্য নির্ধারিত কোনো তারিখ এখনো জানানো হয়নি। তবে যেহেতু বছর শেষ হতে আর মাস চারেক বাকি। সেক্ষেত্রে মডেলটিকে আমরা শীঘ্রই ভারতের বাজারে দেখার আশা রাখতে পারি। এই বাইকদুটি অবশ্য আর্ন্তজাতিক বাজারে আগেই পা রেখেছে।

Svartpilen 401 এবং Vitpilen 401 বাইকদুটি সম্পর্কে বললে, এর হার্ডওয়ার এবং ইঞ্জিনের সাথে KTM Duke 390 এর মিল পাওয়া যাবে। ঠিক যেমন Svartpilen 250 এবং Vitpilen 250 মডেলদুটি Duke 250 এর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল। ৪০১ মডেলটিতে ডিউক ৩৯০ এর মতো ৩৭৩ সিসির Liquid-Cooled ইঞ্জিন দেওয়া হয়েছে, যার পাওয়ার আউটপুট ৪৩ হর্সপাওয়ার এবং সর্বোচ্চ টর্ক ৩৭ ন্যানোমিটার।

তবে স্ট্যাইল এবং লুকের দিক থেকে দেখলে ৪০১ মডেলটি Svartpilen 250 and Vitpilen 250 এর সাথে অভিন্ন। বাইকদুটির ফিচারের মধ্যে থাকবে Bosch এর ডুয়াল চ্যানেল এবিএস সিস্টেম, সামনে ৪৩ মিমি ইউএসডি ফর্ক, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সম্পূর্ণ এলইডি লাইটিং সেটআপ প্রভৃতি। তবে লক্ষণীয় ব্যাপার, Husqvarna 401 মডেলটিতে অ্যালয় হুইলের পরিবর্তে স্পোক হুইল ব্যবহার করেছে। ফলে বাইকদুটিকে ভারত-কেন্দ্রিক স্পেসিফিকেশন সহ লঞ্চ করা হবে কিনা সেটাই এখন দেখার বিষয়।

Husqvarna এর আগত এই ৪০১ মডেলটির দাম কত হতে পারে তা সঠিক জানা যায়নি। ভারতের বাজারে উপলব্ধ Husqvarna এর 250 মডেলটির এখন দাম ১.৮৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যা Duke 250 এর থেকে ২৫,০০০ টাকা কম। সেই পরিপ্রেক্ষিতে অনুমান করা যায়, Svartpilen 401 এবং Vitpilen 401 বাইকদুটির সাথে Duke 390 এর দামের সমতুল্য ব্যবধান থাকতে পারে। উল্লেখ্য, এখন Duke 390 এর এক্স-শোরুম মূল্য ২.৫৮ লক্ষ টাকা।