Husqvarna আনছে ইলেকট্রিক স্কুটার Vektorr, প্রকাশ্যে কনসেপ্ট মডেল

husqvarna-vektorr-electric-scooter-concept-model-launch-after-e-pilen

E-Pilen ইলেকট্রিক মোটরসাইকেলের কনসেপ্ট মডেলের পর, Husqvarna এবার ইলেকট্রিক স্কুটার কনসেপ্ট প্রকাশ্যে আনলো। Husqvarna যার নাম রেখেছে ‘Vektorr’। স্পেসিফিকেশন, ডাইমেনশন, বা কী ধরনের এতে প্রযুক্তি ব্যবহার হয়েছে, সেই সর্ম্পকে সুইডিশ ব্র্যান্ডটি বিশেষ কিছু বলেনি। তবে যে বিষয়টি জানানো হয়েছে সেটি হল, Vektorr ই-স্কুটারের রাইডিং রেঞ্জ ৯৫ কিমি ও সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি ঘন্টা। কনসেপ্ট মডেল বলে উল্লেখ করা হলেও Vektorr-কে প্রোডাকশন রেডি ভার্সন বলেই আমাদের মনে হয়েছে। ফলে আগামী বছরের মধ্যেই ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে এটি লঞ্চ হওয়ার প্রত্যাশা করা যায়।

Husqvarna Vektorr-এর ডিজাইন

Husqvarna-র ডিজাইন ল্যাঙ্গুয়েজের সাথে Vektorr যেন সমার্থক। সামনের দিকে দেখা গেছে Husqvarna-র সিগনেচার গোল হেডলাইট এবং এলইডি ডিআরএল বর্ডার। Husqvarna বলছে, Vektorr কোম্পানি দ্বারা নির্মিত প্রথম ইলেকট্রিক স্কুটার এবং যাঁরা ব্যস্ত জীবনযাত্রার সাথে মানানসই এমন কমপ্যাক্ট, স্টাইলিশ, ও কার্যকর ব্যক্তিগত পরিবহন মাধ্যম পছন্দ করেন, সেইসব শহুরে যাত্রীদের কাছে এটি বিলল্প হয়ে উঠবে।

Vektorr কনসেপ্ট ইলেকট্রিক স্কুটারের সিট চওড়া এবং লম্বা। যা চালক ও চালকের পেছনের আসনে বসা ব্যক্তির জন্য যথেষ্ট হবে। সামনে ও পেছনে সিঙ্গল স্প্রিং সাসপেনশন রয়েছে। সামনের দিকে ডিস্ক ব্রেক ও পিছনে ড্রাম ব্রেক লক্ষ্য করা যাচ্ছে। অ্যালয় হুইলের আকৃতি অনেকটাই বড়। সেক্ষেত্রে প্রোডাকশন ভার্সন ১২ ইঞ্চি অ্যালয় হুইল পেতে পারে।

Bajaj Chetak প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে Vektorr কনসেপ্ট তৈরি হয়েছে?

KTM ও Husqvarna-র মালিক সংস্থা Pierer Mobility রিপোর্টে জানিয়েছিল, আপকামিং Husqvarna ইলেকট্রিক স্কুটার Bajaj Chetak-এর প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হবে। উল্লেখ্য, Pierer Mobilty-তে Bajaj-এর বেশ বড় শেয়ার রয়েছে। তাছাড়া দু’সংস্থার মধ্যে অংশীদারিত্বের সম্পর্ক প্রায় দীর্ঘ ১৩ বছরের। হাত মিলিয়ে প্রোডাক্ট ডেভলপমেন্ট, ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি শেয়ারিং, আর্ন্তজাতিক বাজারে প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন ছাড়াও সেলস ও মার্কেটিং করার কাজ Pierer Mobility ও Bajaj একসাথে করে।

রিপোর্টে বলা হয়েছিল, ২০২৩ সালের মধ্যে মহারাষ্ট্র রাজ্যের চাকান শহরে Bajaj একটি নতুন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট খোলার পরিকল্পনা করছে। যেখানে প্রিমিয়াম মোটরসাইকেল এবং ইলেকট্রিক টু-হুইলারের উৎপাদন হবে। উল্লেখযোগ্য বিষয় হল, নতুন ফ্যাক্টরি থেকে Husqvarna-র ইলেকট্রিক স্কুটার রোলআউট হওয়ারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

আবার Bajaj Chetak-এর সাথে Vektorr-এর কিছু সাদৃশ্য খুঁজে পাওয়া যাচ্ছে। উদাহরণস্বরূপ Chetak-এ সোয়াইপেবল ব্যাটারি সিস্টেম নেই ও ব্যাটারির রাইডিং রেঞ্জ ৯৫ কিমি। আবার এর সামনে ও পেছনে সিঙ্গল স্প্রিং সাসপেনশন রয়েছে। অন্যদিকে, Chetak ই-স্কুটারটিও ফ্রন্ট ডিস্ক ব্রেক ও রিয়ার ড্রাম ব্রেক সহ এসেছে।

প্রসঙ্গত, E-Pilen ইলেকট্রিক মোটরসাইকেলের কনসেপ্ট মডেল সামনে আনার সময় এতে সোয়াইপেবল ব্যাটারি সিস্টেম আছে বলে ঘোষণা করা হয়েছিল। যদিও Vektorr ইলেকট্রিক স্কুটারের সর্ম্পকে এরকম কিছু জানানো হয়নি।

অন্যদিকে, সোয়াইপেবল ব্যাটারি প্যাক ডেভলপ করার জন্য একটি কনসোর্টিয়াম তৈরি হওয়ার খবর কানে এসেছিল। যে কনসোর্টিয়ামের সদস্য Honda, Yamaha, Piaggio, এবং Pierer Mobility। ফলে এটি সোয়াইপেবল ব্যাটারি সহ আসতে পারে বলে জল্পনা রয়েছে। Vektorr ইলেকট্রিক স্কুটারে হয়তো ৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক ব্যবহার হতে পারে এবং যার ভোল্টেজ রেঞ্জ হবে ৪৮ ভোল্ট।

Husqvarna Vektorr Electric Scooter

Pierer Mobility  কিলোওয়াট থেকে ১০ কিলোওয়াটের মধ্যে বৈদ্যুতিক টু-হুইলার বানানোর জন্য একাধিক প্রোজেক্টের ওপর কাজ করছে বলে খবর। আবার ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি Pierer Mobility AG ও Bajaj, ইলেকট্রিক মোপেড, ইলেকট্রিক বাইসাইকেল, হাই-এন্ড ইলেকট্রিক মোটরসাইকেল ভবিষ্যতে লঞ্চ করার পরিকল্পনা নিয়েছে। যার জন্য Vektorr-এর সঙ্গে Husqvarna, Bltz স্ট্যান্ড-আপ ইলেকট্রিক স্কুটারের প্রদর্শন করেছে। এটির সর্বোচ্চ গতি ২৫ কিমি/ঘন্টা, রাইডিং রেঞ্জ ২০ কিমি/ঘন্টা, ও আউটপুট ০.৭ হর্সপাওয়ার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷