Hyundai Ionic 5: এক চার্জে চলবে ৪৮১ কিমি, ভারতে নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে হন্ডাই

Hyundai Ionic 5-এর দাম কত রাখা হতে পারে তা এখনই নির্দিষ্টভাবে বলা সম্ভব নয়

Hyundai Ionic 5 electric car india launch soon spotted road testing

২০২৫ এর মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জন করার লক্ষ্যমাত্রার কথা আগেই ঘোষণা করেছিল কোরিয়ান অটোমোবাইল সংস্থা Hyundai। সেজন্য তাঁরা ইতিমধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছে। ভারতের বাজারকে গুরুত্ব দিয়ে এবার বিদেশের বাজারে লঞ্চ হওয়া ইলেকট্রিক গাড়িগুলি এ দেশেও নিয়ে আসার প্রস্তুতি চালাচ্ছে সংস্থা। রিপোর্ট অনুযায়ী, বিশ্ব বাজারে উপলব্ধ Hyundai Ionic 5 এবার ভারতে আসছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে বিশ্ববাজারে আত্মপ্রকাশ ঘটেছিল এটির। এবারে ক্যামোফ্লেজ ছাড়াই ভারতে এর টেস্ট ড্রাইভিংয়ের ভিডিও প্রকাশ্যে এল। চেন্নাইয়ের রাস্তায় গাড়িটিকে স্পট করা হয়েছে, যা থেকে বোঝা যাচ্ছে ভারতে গাড়িটিকে লঞ্চ করতে কাল বিলম্ব করবে না সংস্থাটি। Hyundai Ionic 5-এর সম্ভাব্য ফিচার, মোটর ও দাম সম্পর্কে আসুন জেনে নিই।

Hyundai Ionic 5: ফিচার (সম্ভাব্য)

গাড়িটি চমকদার ডিজাইনের সাথে আসতে পারে বলে স্পাই ফটো দেখে মনে করা হচ্ছে। এর পিছন দিকের এলইডি টেললাইটগুলি আড়ালে রাখা হয়েছে। আকর্ষণের অপর একটি বিষয়ের মধ্যে এর হুডে সংস্থার প্রথম ক্ল্যামসেল ব্যবহার করা হতে পারে, যাতে প্যানেলের গ্যাপ কমিয়ে অ্যারোডায়নামিকটি উন্নত করা যায়। ফ্রন্ট বাম্পারে নজরকাড়া ভি-শেপ ডিআরএল রয়েছে।

Hyundai Ionic 5 electric car Spotted road testing

হন্ডাই আয়োনিক ৫ এর সাইড প্যানেলের ডোর হ্যান্ডেলে অটো ফ্লাশ ফাইটিংয়ের সুবিধা মিলতে পারে। এছাড়াও বডি প্যানেলে কোণাকুণি ক্যারেক্টার লাইনটি ‘Z’ এর আকার দিয়েছে। এর অ্যারো-অপটিমাইজড হুইলে প্যারামেট্রিক পিক্সএল ডিজাইন থিম রয়েছে, যা মোটামুটি ২০ ইঞ্চির ডায়ামিটার সহ আসতে পারে। এছাড়াও এতে ইলেকট্রনিক্যালী অ্যাডজাস্টেবল ফ্রন্ট সিটের দেখা মিলতে পারে।

Hyundai Ionic 5: মোটর

ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্লাটফর্মে (E-GMP) তৈরি আর্কিটেকচার সহ আসতে পারে হন্ডাই আয়োনিক ৫। ২টি ব্যাটারি প্যাকের বিকল্প রাখা হতে পারে এতে – ৫৮ ও ৭২.৬ কিলোওয়াট আওয়ার। অন্যদিকে দুটি মোটর লেআউটের সাথে আনা হতে পারে গাড়িটি। ২২৫ কিলোওয়াট অথবা ৩০১ বিএসপি শক্তি এবং সর্বাধিক ৬০৫ এনএম টর্ক উৎপন্ন হতে পারে মোটরটি থেকে। অন্যদিকে ৪৮১ কিমির টপ রেঞ্জ এবং ১৮৫ কিমি/ঘন্টার সর্বাধিক গতিবেগ পাওয়া যেতে পারে। এছাড়াও গাড়িটিতে থাকতে পারে অল-হুইল ড্রাইভ ফিচার।

Hyundai Ionic 5: দাম

Hyundai Ionic 5-এর দাম কত রাখা হতে পারে তা এখনই নির্দিষ্টভাবে বলা সম্ভব নয়। লঞ্চের পরেই এর মূল্য জানা যাবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।