Hyundai Seven: গাড়ির অন্দরমহল যেন লিভিং রুম, নজর কাড়ল হুন্ডাইয়ের ইলেকট্রিক SUV কনসেপ্ট

Hyundai Seven Concept Electric SUV-র অন্দরমহল পুর্নব্যবহারযোগ্য এবং রিসাইকেলড পদার্থ যেমন বাঁশ ও তামা দিয়ে তৈরি

hyundai-seven-concept-electric-suv-unveiled

হুন্ডাই (Hyundai) ২০২১ লঞ্জ অ্যাঞ্জেলস অটো শো (2021 Los Angeles Auto Show)-তে দেখাল তাদের এক নতুন ইলেকট্রিক কনসেপ্ট গাড়ি ‘সেভেন’ (Seven)। এসইউভি শ্রেণীর এই ব্যাটারিচালিত কনসেপ্ট গাড়ি হুন্ডাইয়ের ইলেকট্রিক-গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম বা ই-জিএমপি (E-GMP)-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

হুন্ডাই সেভেন কনসেপ্ট ইলেকট্রিক এসইউভির সবচেয়ে বড় হাইলাইট হল অন্দরমহল। গাড়ির ভিতরে যাত্রীস্বাচ্ছ্যন্দের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। ভিতরটা অনেকটি ছোট লিভিং রুমের মতো। অতিমারি আমাদেরকে নতুন করে স্বাস্থ্যবিধি শিখিয়েছে। তাই যাত্রীদের স্বাস্থ্যের উপর গুরুত্ব দিয়ে স্যানিটাইজ করার বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে গাড়িতে। হুন্ডাই সেভেন থেকে যাত্রী বাইরে বেরোলেই গাড়ির ইউভিসি লাইট স্বয়ংক্রিয়ভাবে জীবাণু নাশ করবে।

Hyundai Seven Concept Electric SUV-র অন্দরমহল পুর্নব্যবহারযোগ্য এবং রিসাইকেলড পদার্থ যেমন বাঁশ ও তামা দিয়ে তৈরি। চালক ও চালকের পাশের সিট পছন্দমতো ঘোরানো যাবে। স্পেস এতটাই পাওয়া যাবে যে, গাড়ির ভিতরে বসে ওয়ার্ক ফ্রম হোমও সেরে নেওয়া যাবে। বন্ধুদের সাথে আড্ডা-খাওয়াদাওয়া সবই করা যাবে।

ফুল চার্জড ব্যাটারিতে হুন্ডাই সেভেন প্রায় ৩০০ মাইল (৪৮৩ কিলৌমিটার) চলবে বলে দাবি সংস্থার। শুধু তাই নয়, হুন্ডাইয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ৩৫০ কিলোওয়াট ক্যাপাসিটির চার্জার ব্যবহার করে ২০ মিনিট চার্জ দিলেই গাড়ির ব্যাটারি ৮০ শতাংশ রিচার্জ হয়ে যাবে।

কনসেপ্ট কার সাধারণত ক্রেতাদের মতামত জানার জন্য প্রদর্শন করা হয়ে থাকে। সাধারণের ব্যবহারের জন্য নাও তৈরি হতে পারে। হুন্ডাই সেভেন-এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে কনসেপ্ট মডেলকে বাস্তবের রূপ দেওয়ার জন্য হুন্ডাইয়ের খ্যাতি রয়েছে। যেমন Hyundai 45 কনসেপ্টের প্রোডাকশন ভার্সন হিসেবে Ioniq 5 আত্মপ্রকাশ করেছে। Hyundai Seven-এর ক্ষেত্রে কী হয়, এখন সেটাই দেখার।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷