KYC জমা করার জন্য ব্যাংক থেকে মেসেজ পাচ্ছেন? সতর্ক করলো আইসিআইসিআই ব্যাংক

ভারতের অন্যতম বড় প্রাইভেট সেক্টর ব্যাংক আইসিআইসিআই ব্যাঙ্ক নিজের গ্রাহকদের জন্য একটি সতর্কতামূলক ইমেল পাঠাতে শুরু করেছে। ওই ইমেলে আইসিআইসিআই ব্যাঙ্ক তাদের গ্রাহকদের করোনা ভাইরাস লকডাউনের সময় বৃদ্ধি পেতে থাকা কেওয়াইসি সংক্রান্ত জালিয়াতির থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দিয়েছে।

গ্রাহকদের জানানো হয়েছে জালিয়াতরা ব্যাংকের আধিকারিক সেজে, ব্যাংকের গ্রাহকদের কেওয়াইসি পূরণ করা নিয়ে যোগাযোগ করছে। তাদের ফোনে মেসেজ পাঠাচ্ছে এবং সেই সময় কেওয়াইসি পূরণ করার জন্য গ্রাহকদের থেকে ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার, ইউজার আইডি এবং পাসওয়ার্ড জাতীয় অত্যন্ত ব্যক্তিগত তথ্য জেনে নেওয়া হচ্ছে।

তারা গ্রাহকদের নিজেদের ফাঁদে পা দেওয়ানোর জন্য গ্রাহকদের জানাচ্ছে যে যাদের অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে। এবং ওই কারণে কেওয়াইসি ফর্ম পূরণ করা অত্যন্ত প্রয়োজন। যেই গ্রাহকরা নিজেদের ব্যক্তিগত তথ্য জালিয়াতির হাতে তুলে দিচ্ছেন তখনই তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে।

ব্যাংক এর তরফ থেকে জানানো হয়েছে যে ব্যাংকের কোন কর্মচারী অথবা আধিকারিক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফোনের মাধ্যমে জানতে চায় না। ডেবিট কার্ড নম্বর, ওটিপি, এটিএম পিন নম্বর, এমনকি জন্মের তারিখ জানতে চাওয়া হলেও আপনারা সতর্ক থাকুন। কারণ হয়তো এইরকম কোন তথ্য জানতে চাওয়া হলে আপনিও জালিয়াতির শিকার হতে পারেন। তাই এই সময় ফোন, মেসেজ অথবা ইমেইলের মাধ্যমে এরকম বার্তা পাওয়া মাত্রই নিজের ব্যাংকের শাখায় যোগাযোগ করুন।

যদিও এর আগেও একইভাবে KYC করানোর নামে সাধারণ মানুষকে ঠকিয়েছে জালিয়াতরা। জালিয়াতদের কাছে এটি কোনো নতুন উপায় নয়। তবে করোনা ভাইরাসের কারণে মানুষ এমনিতেও ভীতসন্ত্রস্ত , সেই সুযোগকেই কাজে লাগাচ্ছে জালিয়াতরা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।